দ্রুত ভ্যাকসিন অনুমোদনের প্রতিবাদে রুশ কর্মকর্তার পদত্যাগ

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের ‘এথিকস কাউন্সিল’ থেকে পদত্যাগ করেছেন প্রফেসর অ্যালেক্সান্ডার চুচালিন। যথাযথ পরীক্ষার পূর্বেই তাড়াহুড়ো করে দেশটি করোনা ভাইরাসের ভ্যাকসিন অনুমোদন দিয়েছে তার প্রতিবাদ জানাতেই এই পদত্যাগ। এর আগে পশ্চিমা রাষ্ট্রগুলো রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সমালোচনা করেছে। এই ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের পরীক্ষা না করেই চূড়ান্ত অনুমোদন দিয়েছে ভ্যাকসিনের। চুচানিল অনেক চেষ্টা করেছেন এটির অনুমোদন আটকাতে। তবে শেষ পর্যন্ত ব্যর্থ হয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া, পুরোপুরি নিশ্চিত না হয়ে ভ্যাকসিন অনুমোদন করার জন্য সংশ্লিষ্ট বিজ্ঞানীদেরও অভিযুক্ত করেছেন তিনি।
তিনি সবাইকে বলেন, এই ভ্যাকসিন অনুমোদনের মধ্য দিয়ে তারা রাশিয়ার আইন অমান্য করেছে।
আমি আমাদের কিছু বিজ্ঞানীর বক্তব্য শুনে হতাশ হয়ে পরেছি। মানুষের জীবনের নিরাপত্তাই সবার পূর্বে। যে ভ্যাকসিন মাত্রই আবিষ্কৃত হলো, আমরা কীভাবে নিশ্চিত হব যে এটি মানুষের দেহে ঠিকভাবে কাজ করবে?
এ সপ্তাহে স্পুটনিক-৫ নামের এই ভ্যাকসিন অনুমোদন করেছে রাশিয়া। কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়নের উপগ্রহ প্রোগ্রামের নামানুসারে এই ভ্যাকসিনের নামকরণ করা হয়েছে। গত জুলাই মাস থেকে এই ভ্যাকসিনের পরীক্ষা চলছে। তাতে এটি সকল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তবে এর তৃতীয় ধাপের পরীক্ষা করা হয়নি। তৃতীয় ধাপে একটি ভ্যাকসিনকে বড় একটি জনসংখ্যার মধ্যে পরীক্ষা চালাতে হয়। এতে করে সব ধরণের অবস্থায় মানুষের দেহে ভ্যাকসিনের কার্যকরিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া স¤পর্কে নিশ্চিত হওয়া যায়। এ ঝুঁকি নেয়ার কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার সমালোচনা করে আসছে।