উইঘুর ইস্যু ব্যবহার করে চীনের ওপর চাপ বৃদ্ধিতে মার্কিন নয়া পদক্ষেপ

0

লোকসমাজ ডেস্ক॥ উইঘুর ইস্যু নিয়ে চীনের ওপর নয়া নিষেধাজ্ঞা আরোপের বিলে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শিনজিয়াং প্রদেশে উইঘুরদের ওপর চীন দমন-পীড়ন চালাচ্ছে বহুদিন ধরেই এমন অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তবে চীন বরাবরই এমন দাবি অস্বীকার করে জানিয়েছে, শিনজিয়াংয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠির জন্য পুনশিক্ষন ও কারিগরি শিক্ষা কেন্দ্র পরিচালনা করছে তারা। এর আগে বিলটি মার্কিন কংগ্রেসে মাত্র একটি না ভোট নিয়ে পাশ হয়।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিলের উদ্দেশ্য ছিল মানবাধিকার নিয়ে চীনের কাছে কড়া বার্তা দেয়া। এতে বলা হয়েছে, চীনের উইঘুরদের বিরুদ্ধে দমন-পীড়নে সহযোগি প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার আয়োতায় নিয়ে আসবে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি, এখনো প্রায় ১০ লাখ উইঘুরকে বিভিন্ন কেন্দ্রে আটকে রেখেছে চীন সরকার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত কয়েক বছরে বারবার জানিয়েছে, মুসলিম একটি নির্দিষ্ট মতাদর্শকে টার্গেট করে চীন এ কেন্দ্র পরিচালনা করছে।
এখানে তাদের মতাদর্শকে জোরপূর্বক পরিবর্তনের চেষ্টা চালাচ্ছে চীন।
এর বিরুদ্ধে চীন জানিয়েছে, তারা সেখানে উগ্রবাদের বিরুদ্ধে লড়ছে। জাতীয় নিরাপত্তা নিশ্চিতেই উইঘুরদের জনশক্তিতে রূপান্তরের চেষ্টা করা হচ্ছে। তাই এ নিয়ে যদি যুক্তরাষ্ট্র রাজনীতি করার চেষ্টা করে তাহলে একে চীনের ওপর আক্রোশপূর্ন আক্রমণ হিসেবে দেখা হবে। এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, আমরা এখনো বলছি চীনের স্বার্থে আঘাত লাগে এমন পদক্ষেপ থেকে পিছিয়ে আসুক তারা। শিনজিয়াং সম্পর্কৃত কোনো ইস্যুকে ব্যবহার করে চীনের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে তার ফল ভালো হবে না। চীন জানিয়েছে, এরপরও যুক্তরাষ্ট্র তার অবস্থান ধরে রাখলে পালটা ব্যবস্থা গ্রহণ করবে তারা।