তালেবানের সঙ্গে বসছে কাবুল: পাক সামরিক প্রধানদের আফগান সফর

0

লোকসমাজ ডেস্ক॥ পাকিস্তানের সামরিক ও গোয়েন্দা প্রধানেরা আফগানিস্তান সফর করেছেন। মঙ্গলবার অঘোষিত এক সফরে কাবুলে উপস্থিত হন তারা। পাক ও আফগান কর্মকর্তারা সফরের বিষয়টি নিশ্চিত করেছে। আফগান সরকার ও উগ্র গোষ্ঠি তালেবানের মধ্যে যখন আলোচনার সম্ভাবনা দেখা দিচ্ছে তার পূর্বেই এই সফর আয়োজন করা হয়েছে।
কাবুলে অবস্থিত পাক দূতাবাসের দেয়া তথ্যানুযায়ী, পাক সেনাবাহিনীর প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া ও আইএস ইন্টিলিজেন্স লে. জেনারেল ফয়েজ হামিদ এ সফরে অংশ নিয়েছিলেন। তারা প্রেসিডেন্ট প্রাসাদে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে সাক্ষাত করেন। ধারণা করা হচ্ছে, তালেবানের সঙ্গে আলোচনাকে সামনে রেখেই এ সফর নির্ধারণ করেছে পাকিস্তান।
গত সপ্তাহে আফগান সরকারের শীর্ষ আলোচক আবদুল্লাহ আবদুল্লাহ জানিয়েছিলেন যে, আফগান শান্তি আলোচনা মধ্য জুনে শুরু হতে পারে। সোমবার আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় ২০০৮-২০১৪ সয়কালে পাকিস্তানে আফগানিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকারী মোহাম্মদ সাদিক খানকে আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত নিয়োগকে অভিনন্দন জানায়। নতুন দায়িত্ব লাভের পরপরই সাদিক খান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সাথে কথা বলেছেন।
উল্লেখ্য, তালেবানের বিষয়ে পাকিস্তান যুক্তরাষ্ট্রের তুলনায় কিছুটা নরম ভাষায় কথা বলে।
যদিও পাকিস্তানের অভ্যন্তরে অনেক হামলা চালিয়েছে তালেবান। তারপরেও দেশটি যুক্তরাষ্ট্রকে বলে এসেছে যে, লাদেনের আল-কায়দা আর তালেবানের মধ্যে পার্থক্য আছে। আল-কায়দাকে দমনে যুক্তরাষ্ট্রকে সহায়তা করলেও তালেবানের সঙ্গে আলোচনায় বসতেই আগ্রহ ছিল পাকিস্তানের। পরবর্তিতে যুক্তরাষ্ট্রকে তালেবানের সঙ্গে বসাতে সমর্থ হয় দেশটি।