যবিপ্রবিতে ফের করোনা রোগী পরীক্ষা শুরু, ৫ জেলার ৯১ নমুনা জমা

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত করার পর সোমবার থেকে ফের করোনা পরীক্ষা শুরু হয়েছে। দ্বিতীয় দফা পরীক্ষা শুরুর দিনে যশোরসহ ৫ টি জেলার ৯১ টি নমুনা সরবরাহ করা হয়েছে। সোমবার বিকেলে সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে এসব নমুনা পৌছে দেয়া হয়। নমুনাগুলো রাতেই প্রসেসিং করে পিসিআর মেশিনে তুলে দেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, ল্যাব পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার কাজ শেষ করে কয়েক দফা টেস্ট রান করা হয়েছে। টেস্ট রান সফল হওয়ার পর সোমবার থেকে আবার করোনা শনাক্তের জন্য নমুনা গ্রহণ ও পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আগামীকাল ( মঙ্গলবার) যথারীতি পরীক্ষার ফলাফ পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের সহকারী পরিচালক প্রফেসর ড. মো. ইকবাল কবির জাহিদ বলেন, দ্বিতীয় দফা পরীক্ষার শুরুর প্রথম দিন যবিপ্রবি ল্যাবে যশোরসহ ৫ টি জেলার ৯৯ টি নমুনা এসে পৌঁচেছে। সোমবার বিকেলে এসব নমুনা পাওয়ার পর পরীক্ষার জন্য এক্সপার্টরা কাজ শুরু করেন। তিনি বলেন, ৯৯ টি নমুনার মধ্যে যশোরের ৪১ টি, ঝিনাইদহের ১৫ টি, কুস্টিয়ার ৬ টি, মেহেরপুরের ২১ টি ও চুয়াডাঙ্গার ৮ টি নমুনা রয়েছে। তিনি বলেন, এসব নমুনা রাতেই পরীক্ষার প্রস্তুতি শুরু করেন এক্সপার্টরা।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানাগেছে, যবিপ্রবির জেনোম সেন্টারের করোনা শনাক্তের পরীক্ষা কার্যক্রম শুরু থেকে গবেষণা কার্যক্রমের মূল দলের নেতৃত্ব ছিলেন জেনোম সেন্টারের সহকারী পরিচালক প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ। মধ্যবর্তী সময়ে টিম লিডারের দায়িত্ব পালন করছেন যবিপ্রবির মাইক্রো বায়োলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. সেলিনা আক্তার। গতকাল থেকেও তিনি এ পরীক্ষা কার্যক্রমের দাায়িত্বপালন করবেন। এ প্রসঙ্গে, ড. সেলিনা বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী পরীা কার্যক্রম বিরতিকালে ল্যাব পরিচ্ছন্ন করা হয়েছে। এখন আমরা বিরতি শেষে পরীক্ষা শুরু করেছি। ফলে করোনা পরীক্ষা নিয়ে এ অঞ্চলের মানুষের মধ্যে যে এক ধরনের হতাশা দেখা যায় তা আর থাকলোনা।