কিংবদন্তি ফ্যাশন আইকন ঋষি কাপুর

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতীয় সিনেমা জগতে এক কিংবদন্তি ফ্যাশন আইকন ঋষি কাপুর। নিজস্ব ফ্যাশন ধারায় মাতিয়ে রেখেছেন দুই দশক। লিউকেমিয়ার সাথে দীর্ঘ দুই বছরের যুদ্ধ শেষে চলে গেছেন না ফেরার দেশে। পর্দায় তার উপস্থিতি যেন পরম পাওয়া।

বাবার ছোটবেলার চরিত্রে পর্দায় অভিষেক ঘটে ১৯৫০ সালে। সেই ‘মেরা নাম জোকার’ সিনেমায় শিশু চরিত্রে সাবলীল অভিনয় জানান দেন ভবিষ্যতের আইকন হতে যাচ্ছেন তিনি। এক শতক সিনেমার উপহার দিয়েছেন। চমৎকার ব্যক্তিত্ব এবং বৈচিত্র্যময় স্টাইলের জন্য রোমান্টিক নায়ক ছিলেন তৃতীয় প্রজন্মের তারকা অভিনয়শিল্পী। সত্তর এবং আশির দশকে বৈচিত্র্যময় ফ্যাশনে বুঁদ হয়েছিল ভক্তরা।

স্মরণীয় ফ্যাশন মুহূর্তগুলোতে চোখ বুলালেই বোঝা যায় দুই দশক ধরে ফ্যাশন আইকন ছিলেন ঋষি কাপুর।

১. ববি সিনেমা দিয়ে ১৯৭৩ সালে প্রাপ্তবয়স্ক হিসেবে প্রথম পর্দায় আসেন ঋষি কাপুর। ফ্যাশনের পরীক্ষামূলক পরবর্তী শুরু হয় সেই প্রথম সিনেমা থেকেই।

২. রোমান্টিকতার নতুন মাত্রা দেয়ার পাশাপাশি তার গলায় পেঁচানো সোয়েটারের স্টাইলটির সূচনা করেছিলেন তিনি। আর এই স্টাইলটি তখন তরুণদের মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল।

৩. ভিন্ন রঙ আর আকারের সোয়েটার ব্যবহারে ফ্যাশন জগৎকে নতুনভাবে চিনিয়েছেন তিনি। কয়েক বছর আগে একটি টুইটারে সোয়েটারের কালেকশন এর কথা জানিয়েছেন তিনি। কোন সিনেমাতেই তিনি সোয়েটার এর পুনরাবৃত্তি ঘটাননি বলেও জানান। বিভিন্ন সময় বিভিন্ন প্রিন্টের সোয়েটার পড়েন তিনি।

৪. টুইটারে প্রায়ই ঋষি কাপুর তাঁর পছন্দের ছবি গুলো ভক্তদের জন্য শেয়ার করতেন।