পরিশোধন বাড়াতে ভেনিজুয়েলাকে উপকরণ দিয়েছে ইরান

0

লোকসমাজ ডেস্ক॥ অপরিশোধিত জ্বালানি তেলের পরিশোধন কার্যক্রম পুনরায় বাড়াতে ভেনিজুয়েলাকে উপকরণ দিয়েছে ইরান। ভেনিজুয়েলা প্রত্যাশা করছে এর মাধ্যমে দেশটির কারডন পরিশোধনাগারের উৎপাদন সক্ষমতা দৈনিক গড়ে ৩ লাখ ১০ হাজার ব্যারেল বাড়ানো সম্ভব হতে পারে। দেশটির সরকারি সূত্র সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্স।
ভেনিজুয়েলার জ্বালানি তেল মন্ত্রণালয়ের রিফাইনিং অ্যান্ড পেট্রোকেমিক্যালসের উপমন্ত্রী এরলিং রোজার্স সম্প্রতি এক টুইটে উপকরণ হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে সহযোগিতার জন্য ইরানকে ধন্যবাদ জানান।
বিমানযোগে পরিচালিত এ চালানকে দুই দেশের মধ্যকার সহযোগিতামূলক সম্পর্কের নতুন পর্যায় হিসেবে চিহ্নিত করছেন খাতসংশ্লিষ্টরা। জ্বালানি তেলনির্ভর দেশ দুটির ওপর চলছে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা। ওয়াশিংটনের চাপের মুখে পড়ে সাম্প্রতিক বছরগুলোতে দেশটির জ্বালানি তেল উত্তোলন ব্যাপকহারে কমে গেছে। সঙ্গে পাল্লা দিয়ে কমেছে রফতানি। ফলে ওপেকের অন্যতম সদস্য দেশ দুটির আর্থিক খাত অনেকটা ভেঙে পড়েছে।
ভেনিজুয়েলা বর্তমানে মোটর জ্বালানির তীব্র ঘাটতিতে ভুগছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটির পরিশোধনাগারগুলো বছরের পর বছর বিনিয়োগের অভাব ও রক্ষণাবেক্ষণজনিত সমস্যায় ভুগছে। এতে দেশটি দৈনিক গড়ে ১৩ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধন সক্ষমতা হারিয়েছে।
রাজনৈতিক বিষয়কে কেন্দ্র করে ২০১৭ সালে ভেনিজুয়েলার ওপর প্রমমবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। গত বছরের শুরুর দিকে দেশটির সরকারি জ্বালানি তেল কোম্পানিকে এর আওতাভুক্ত করা হয় এবং নিষেধাজ্ঞার ব্যাপারে আরো কড়া অবস্থান নেয় যুক্তরাষ্ট্র। অপরিশোধিত জ্বালানি তেল ভেনিজুয়েলার প্রধান রফতানি পণ্য। সমাজতান্ত্রিক দেশটির অর্থনীতির মূল ভিত্তি এ খাতটি। ফলে খাতটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেশটির অর্থনৈতিক সংকট জোরালো করে তুলেছে। এ পরিস্থিতি দেশটির জ্বালানি তেল খাতে বিনিয়োগের পরিমাণ সংকুচিত করে এনেছে।