অধিক মুনাফার আশায় ফুলতলার কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকেছে

0

শামসুল আলম খোকন, ফুলতলা ( খুলনা)॥ খুলনা ফুলতলা উপজেলার পাড়িয়ারডাঙ্গা গ্রামে আঃ গফুর সরদারের পুত্র মোঃ ফিরোজ সরদার (৪৫) একজন প্রান্তিক কৃষক। গত মৌসুমে তিনি সাড়ে ৩ একর জমিতে ভুট্টা চাষ করেন । জমি চাষ, বিজ সার কিটনাশক প্রয়োগ ভুট্টা কর্তন ও বাজারজাত করণে তার সর্বমোট খরচ হয় ৭০ হাজার টাকা তবে ওই জমিতে তিনি ৩ শ” মন ভুট্টা পান। মন প্রতি ৭ শ” টাকা হিসাবে তিনি ২ লাখ ১০ হাজার টাকা বিক্রি করেন ।এতে তার নিট মুনাফা দাড়ায় ১ লাখ ৪০ হাজার টাকা । লাভের বিষয়টাকে মাথায় রেখে এ বছরও তিনি আবার ভুট্টা আবাদ করেছেন । তার দেখাদেখি আরো অনেকেই এবার ভুট্টা চাষে ঝুকেছেন।
দামেদার দক্ষিনপাড়া গ্রামের নুর মোহাম্মাদ সরদারের পুত্র মোঃ হাসিবুর রহমান সরদার (৪২) গত মৌসুমে তার পৈতিক ১ বিঘা জমিতে ৩০ হাজার টাকা খরচে ভুট্টা চাষ করে ৫৫ হাজার টাকা বিক্রি করেন। বোরো ধান চাষের তুলনায় ভুট্টা চাষ বেশি লাভজনক হওয়ায় এ বছর আবার ও তিনি ভুট্টা চাষ করেছেন।ভুট্টা চাষ লাভজনক হওয়ায় এ অঞ্চলে কৃষকেরা ভুট্টাচাষের প্রতি আগ্রহি হয়ে উঠেছে । এ বছর ফুলতলার আলকা, দামোদার, পাড়িয়ারডাঙ্গা , মশিয়ালির প্রায় ২ শ’ বিঘা জমিতে ভুট্টার চাষ হয়েছে বলে কৃষি অফিস সুত্র জানিয়েছে।
উপ – সহকারি কৃষি কর্মকর্তা আল মামুন হাওলাদার বলেন ভুট্টা রবি মৌসুমের ফসল। সাধারনত অক্টেবর নভেম্ভর মাসে ভুট্টা বিজ রোপন করা হয়। পতিত জমিতে অল্প সেচে ভুট্টা চাষ হয়। বাজারে ভুট্রার ব্যাপক চাহিদা ও মুল্য বৃদ্ধি পাওয়ায় এ অঞ্চলে ভুট্টার চাষ বাড়ছে । কৃষি সম্পসারন অধিদপ্তর কৃষকদের ভুট্টা চাষে উদ্ভুদ্ব করতে প্রয়োজনিয় কৃষি প্রযুক্তির পাশাপাশি বিজ, সার সহ যান্তিক ভাবে রোপন, কর্তন ও মাড়াই এর ব্যাবস্থা করেছে। ২০১৮ সালে ফলারর্মিওয়ার্ম নামে এক ধরনের ব্যাপক ধংসাত্বক কীট আমেরিকার ভুট্টা ক্ষেতে আক্রমন করে। পরবর্তিতে ভারতে ও বাংলাদেশের চুয়াডাঙ্গা ও দামুড়হুদা এলাকায় ভুট্টাক্ষেত আক্রান্ত হয়। আন্তজাতিক ধানও ভুট্টা গবেষনা কেন্দ্রসিমিট এর আমন্ত্রনে ভারতের হায়দ্রাবাদে গিয়ে ফুলতলা এলাকার কিটনাশক ব্যাবসায়ি রবিউল ইসলাম মোল্লা ফলারর্মিওয়ার্ম বিষয়ে প্রশিক্ষন নিয়ে এলাকার ভুট্টা চাষে সহযোগিতা করছেন। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছাঃ রিনা খাতুন বলেন উপকুলিয় এলাকা অল্পলবন সহিষ্ণুজমির ফসল, ফসলের বিবর্তন এবং বোরে ধানের চেয়ে বেশি লাভজনক হওয়ায় এ অঞ্চলের কৃষকেরা ভুট্ট্রা চাষে আগ্রহী হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর ভুট্ট্রা চাষে প্রয়োজনিয় প্রযুক্তি সহায়তা দিচ্ছে এলাকায় উপসহকারি কৃষি কর্মকর্তা আল মামুন হাওলাদার ও সালমা সুলতানা ভুট্ট্রা চাষিদের ক্ষেতে গিয়ে সার্বক্ষনিক সহযোগিতা করছেন। এ বছর ভুট্টা চাষে লক্ষমাত্রা অর্জিত হওয়ার স¤ভাবনা রয়েছে।