দেশে ফেরার অপেক্ষায় ১৫ হাজার প্রবাসী

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা পরিস্থিতিতে বিভিন্ন দেশে আটকে আছেন বিপুল পরিমাণ বাংলাদেশি। এমন ১৫ হাজারেরও বেশি বাংলাদেশিকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের কয়েকটি দেশ থেকে ফেরত পাঠানোর কথা বলা হচ্ছে। সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলোর মাধ্যমে তাদের দেশে আনতে কাজ করছে বাংলাদেশ সরকার। তবে, ঠিক কবে নাগাদ তাদের ফিরিয়ে আনা হবে, তা এখনো জানা যায়নি। সূত্র জানায়, বিভিন্ন দেশে বৈধভাবে থাকা বাংলাদেশি ছাড়াও সেসব দেশের কারাগারে আটকদেরও পাঠানোর কথা বলা হয়েছে। এছাড়া ভ্রমণে গিয়ে বা চিকিৎসা নিতে গিয়ে আটকেপড়ারা ফেরত আসবে। এর মধ্যে রয়েছে ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া। এছাড়া, রয়েছে ইউরোপের কয়েকটি দেশ।
এদিকে, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিমানে যারা ফিরবেন, তাদের মধ্যে প্রতি সপ্তাহে ৩-৪ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে রাখার সক্ষমতা রাখা হয়েছে। সেই হিসেবে ফ্লাইট পরিচালনা করারও প্রাথমিক পরিকল্পনা রয়েছে সরকারের। এই বিষয়ে ইতোমধ্যেই তিন দফা বৈঠক হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ও কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।
বৈঠক বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘বিদেশে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আমরা কাজ করছি। বিভিন্ন দেশের সরকার ও বিমান সংস্থার সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। ধীরে ধীরে তাদের ফিরিয়ে আনা হবে।’ জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম বলেন, ‘বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে আনার ব্যাপারে মন্ত্রণালয় কাজ করছে। সংশ্লিষ্ট দেশগুলোর সাথে আলোচনা-সাপেক্ষে প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু হবে। বিলম্ব হচ্ছে করোনার কারণে ফ্লাইট সংক্রান্ত জটিলতায়। তবে আমরা তাদের সাময়িক ফিরিয়ে আনারজন্য আলোচনা করছি। তবে, পরিস্থিতি স্বাভাবিক হলে শ্রমচুক্তির অধীনের ফেরত আসা বাংলাদেশিরা আবার কাজে যোগ দিতে পারবেন।’ জানা গেছে, প্রথম পর্যায়ে কুয়েত থেকে ৩৫০ ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৪৪০ জন দেশে আসবেন। এরপর ওমান, কাতার ও লেবাননের অবৈধ শ্রমিকদের ফেরত আনার বিষয়ে কাজ করবে সরকার। এরই মধ্যে প্রক্রিয়ার অংশ হিসেবে সৌদি আরব থেকে বুধবার (১৫ এপ্রিল) রাতে সৌদি এয়ারলাইন্সের বিশেষ বিমানে ৩৬৬ বাংলাদেশি দেশে ফিরেছেন। ভারতে আটকেপড়া আড়াই হাজার বাংলাদেশির মধ্যে সড়ক পথে বাংলাবান্ধা ও বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন প্রায় দেড় হাজার। দেশে ফিরে আসা বাংলাদেশিরা সবাই কোয়ারেন্টাইনে রয়েছেন। বাকি অন্তত এক হাজার বাংলাদেশিকে ফিরিয়ে আনতে ঢাকা থেকে চেন্নাই ও কলকাতায় ৮টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। আগামী ২০ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ৬টি ফ্লাইটে চেন্নাই থেকে ঢাকা এবং ২১ ও ২৩ এপ্রিল ২টি ফ্লাইটে কলকাতা থেকে ঢাকায় আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। দুটি রুটেই ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইন্সটি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, বিদেশফেরদের সবাইকেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মেডিক্যাল চেকআপ করা হবে। এরপর সেনাবাহিনীর তত্ত্বাবধানে ১৪দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে