ধূমপানে বাড়ায় করোনা সংক্রমণের ঝুঁকি: গবেষণা

0

লোকসমাজ ডেস্ক॥ গবেষণা বলছে, করোনাভাইরাসের ঝুঁকি বাড়ায় ধূমপান। ধূমপানের সময় সিগারেটের কালো ধোয়া ফুসফুসে প্রবেশ করে দেহের এনজাইমকে বাড়িয়ে তোলে। ফলে শ্বাসকষ্ট সৃষ্টি করে বাড়ায় করোনার ঝুঁকি। ব্লুমবার্গ
[৩] বৃহস্পতিবার ইউরোপিয়ান রেসপিরেটরি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ধূমপায়ীদের মধ্যে যাদের শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে তাদের এইস-২ নামের এনজাইমকে বাড়িয়ে তুলতে পারে। এর ফলে ভাইরাস সহজেই ফুসফুসে প্রবেশ করতে পারে। তাছাড়া, যাদের স্থূলতা, ডায়েবেটিস এবং উচ্চ রক্তচাপের মত সমস্যা রয়েছে তারাও রয়েছে করোনা সংক্রমণের ঝুঁকিতে।
[৪] জেনিস লিয়াঙ্গের নেতৃত্বে চীনের সেন্ট পল হাসপাতালের অনুষ্ঠিত এ গবেষণায় বলা হয়, শ্বাসকষ্ট ও ফুসফুসজনিত সমস্যায় চীনে পুরুষদের মৃত্যুর হার নারীদের চেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এ ধরনের সমস্যায় নারী মৃত্যুর হার মাত্র ২ শতাংশ।
[৫] লিয়াঙ্গ বলেন, করোনাভাইরাস থেকে বাঁচতে ধূমপান ছাড়ার এ সুযোগ কখনও আসবে না। শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছে এমন ২১ জন আর এ সমস্যা নেই এমন ২১ জন ধূমপায়ীদের নমুনা সংগ্রহ হলো। পরে দেখা মিললো উভয় গ্রুপের মধ্যেই এইস-২ রয়েছে।