তুরস্ক থেকে অনুপ্রবেশকারী ১০ হাজার অভিবাসীকে ঠেকানোর দাবি গ্রিসের

0

লোকসমাজ ডেস্ক॥ প্রায় ১০ হাজার অভিবাসন প্রত্যাশীর তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নে অনুপ্রবেশ ঠেকিয়েছে গ্রিস। তুরস্ক বলছে ৭৬ হাজার অভিবাসী এরই মধ্যে সীমান্ত পেরিয়েছে। সীমান্তে ‘হাই অ্যালার্ট’ জারি করেছে ইইউ। ২০১৫ সালে ইউরোপমুখী শরণার্থীর ঢল নামার পর তাদের আটকাতে তুরস্কের সঙ্গে একটি চুক্তি করে ইউরোপীয় ইউনিয়ন। ওই চুক্তির আওতায় তুরস্ক প্রায় ৩৬ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।
খবরে বলা হয়, ইউরোপের সঙ্গে যে কোনো দরকষাকষিতে দেশটির প্রেসিডেন্ট এরদোগান নিয়মিতই শরণার্থীদের ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে আসছিলেন। গত বৃহস্পতিবার রাতে সিরিয়ার ইদলিবে তুরস্কের সেনাঘাঁটিতে বাশার আল-আসাদ বাহিনীর হামলায় ৩৪ তুর্কি সেনা নিহতের পর থেকে ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে। গত আট বছর ধরে গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ার সঙ্গে তুরস্কের যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কাও দেখা দিয়েছে।
তুরস্কের সেনাঘাঁটিতে হামলার পর শুক্রবার এরদোগানের দলের মুখপাত্র ওমর কেলিক বলেন, তুরস্কের পক্ষে শরণার্থীদের আর ধরে রাখা সম্ভব না। এরপরই তারা সীমান্ত খুলে দেয় এবং শরণার্থীদের ঢল নামে। শনিবার এক বিবৃতিতে গ্রিস সরকারের এক মুখপাত্র জানান, ১৩ হাজার শরণার্থী তুরস্ক-গ্রিস সীমান্তে জড়ো হয়েছেন।