আন্তর্জাতিক সংবাদ

0

দিল্লিতে বেছে বেছে মুসলিমদের ওপর হামলা: মার্কিন কমিশন
লোকসমাজ ডেস্ক॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে থাকাকালীন দিল্লিতে মুসলিমদের ওপর সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। এই ঘটনা নিয়ে ট্রাম্প কোনো মন্তব্য না করলেও দিল্লির গোটা পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন (ইউএসসিআইআরএফ)। মার্কিন কমিশনের অভিযোগ, দিল্লিতে বেছে বেছে মুসলিমদের ওপর হামলা চালানো হচ্ছে। অথচ সব দেখেশুনেও নীরব সরকার। নৃশংস এবং লাগামছাড়া সহিংসতা প্রতিহত করে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে ব্যর্থ ভারত সরকার। আনন্দবাজার পত্রিকা জানায়, বুধবার ইউএসসিআইআরএফ-এর ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর শেষ হতেই প্রাণঘাতী সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠেছে উত্তর-পূর্ব দিল্লি। বেছে বেছে মুসলিমদের ওপর উন্মত্ত জনতা হামলা চালাচ্ছে বলে জানতে পেরেছি আমরা। তাতে এখনো পর্যন্ত ২০ জনেরও বেশি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ২০০ জন।’ তারা আরও জানায়, ‘বেশ কিছু মসজিদ জ্বালিয়ে দেওয়া হয়েছে, ভাঙচুর হয়েছে বলেও জানতে পেরেছি আমরা। এমন পরিস্থিতিতে এলাকা ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন বহু মুসলিম। গত বছর ডিসেম্বর থেকে দেশ জুড়ে সিএএ বিরোধী আন্দোলন চলাকালীনই এই অশান্তি দানা বেঁধেছে।’ তবে মার্কিন কমিশনটির অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুখপাত্র রবীশ কুমার টুইটারে বলেন, ‘ইউএসসিআইআরএফ-র অভিযোগ একেবারেই সঠিক নয়, বরং বিভ্রান্তিমূলক। বরং মনে হচ্ছে, বিষয়টির রাজনীতিকরণই ওদের উদ্দেশ্য। তিনি দাবি করেন, সহিংসতা রুখে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে কাজ করছেন আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকা বাহিনীগুলো। সরকারের শীর্ষ স্তরের প্রতিনিধিরা বিষয়টি তদারকি করছেন। রবীশ কুমার বলেন, এমন সংবেদনশীল সময়ে দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য না করতে অনুরোধ জানাচ্ছি আমরা।’

করোনাভাইরাস: ওমরাহ ও টুরিস্ট ভিসা বন্ধ করলো সৌদি
লোকসমাজ ডেস্ক॥ প্রাণঘাতী করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবেলায় ওমরাহ পালন ও মসজিদে নববী পরিদর্শন এবং টুরিস্ট ভিসা সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সৌদি আরব। স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। এক টুইট বার্তায় মন্ত্রণালয় জানায়, ‘সৌদি আরবে করোনাভাইরাসের প্রবেশ এবং ছড়িয়ে পড়া ঠেকাতে সর্বোচ্চ পূর্ব সতর্কতামূলক এবং আগাম প্রতিরোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে যথাযথ স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আল-আরাবিয়া জানায়, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যখন করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা দ্রুত বাড়ছে, তখনই এই পদক্ষেপ নেওয়া হলো। আক্রান্তদের অনেকেই ইরান ফেরত। চীনের বাইরে এই ভাইরাসে সর্বাধিক ১৯ জনের মৃত্যু হয়েছে ইরানে। এছাড়া বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে নয়জন। ওমানে সংক্রমণ ঘটেছে তিনজনের দেহে। সোমবার প্রথম করোনা সংক্রমণের কথা ঘোষণা করেছিল মধ্যপ্রাচ্যের দেশ দুইটি। কুয়েত, ইরাক, মিসর, ইসরায়েলেও সংক্রমণ ঘটেছে করোনাভাইরাসের। সোমবার দেশগুলোতে একজন করে আক্রান্তের খবর নিশ্চিত হওয়া গেছে। অবশ্য সৌদি আরবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত কেউ শনাক্ত হয়নি বলে বুধবার নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ।

যুক্তরাষ্ট্রে ফের বেপরোয়া গুলি, নিহত ৫
লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের মিলওয়াউকি ক্যাম্পাসে বুধবার একটি বিয়ার কোম্পানিতে বরখাস্ত হওয়া এক কর্মচারী বেপরোয়া গুলি চালিয়েছে। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এ হামলায় পাঁচজন নিহত হয়েছে। খবর এএফপি’র। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস বিষয়ে এক সংবাদ সম্মেলনে আমেরিকায় ঘটা সর্বশেষ এ সহিংসতার বিষয়ে এই প্রথম আনুষ্ঠানিক মন্তব্য করলেন ট্রাম্প। ট্রাম্প বলেন, মোলসন কুর্স কোম্পানির কারখানায় এক বন্দুকধারীর বেপরোয়া গুলিবর্ষণে পাঁচজন নিহত হয়। এতে আরো অনেকে আহত হয়। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশংকাজনক। এরআগে মিলওয়াউকি মেয়র টম ব্যারেট জানান, সেখানে হামলায় ‘কয়েকজন নিহত’ হয়েছে। নিহতদের মধ্যে হামলাকারী রয়েছে বলেও তিনি মনে করেন। স্থানীয় বাসিন্দাদের ওই এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ওই কোম্পানির কর্মচারীদের জন্য এটি একটি ভয়ঙ্কর দিন ছিল। এবিসি নিউজ ও স্থানীয় ফক্সসহ মার্কিন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ওই হামলাকারী দিনের শুরুর দিকে সেখানে এ ভয়াবহ হামলা চালায়। মিলওয়াউকী জার্নাল সেন্টিনেল জানায়, এ হামলায় ছয়জন নিহত হয়েছে। এদের মধ্যে হামলাকারীও রয়েছে।