আন্তর্জাতিক সংবাদ

0

ভারতের নাগরিকত্ব আইনের বৈধতা নিয়ে সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের
লোকসমাজ ডেস্ক ॥ এই আইনের বিরোধিতায় এখন পর্যন্ত ভারতের বিভিন্ন স্থানে বিােভ চলছে। এ সব বিােভে পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপে ৩০ জন নিহত হয়েছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিােভকারীকে। ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিকত্ব তালিকা (এনআরসি) নিয়ে কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এই সময় জানায়, সিএএ এবং এনআরসির সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ রিট আবেদন করেছিল জামাত উলেমা-ই-হিন্দ। এই রিট আবেদনের পরিপ্রেেিত শুক্রবার কেন্দ্রীয় সরকার সর্বোচ্চ আদালতের এই নোটিশ দেয়। সেইসঙ্গে এই সংক্রান্ত অন্যান্য বিচারাধীন সব আবেদন সংযুক্ত করেছে সুপ্রিম কোর্ট। এর আগে গত ৭ ফেব্র“য়ারি সিএএ’র সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে এবং অসম চুক্তির কার্যকর রূপায়ণের দাবিতে দাখিল এক মামলায় কেন্দ্রকে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। সিএএ ইস্যুতে সুপ্রিম কোর্টে শতাধিক আবেদন দাখিল হয়েছে। অধিকাংশ েেত্রই আবেদনকারীরা এ আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করেছে। গত বছরের ১২ ডিসেম্বর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাস হয়। আইনে বলা হয়েছে, ভারতের তিন প্রতিবেশী দেশ- আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম অর্থাৎ হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, পার্সি, ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। এই আইনের বিরোধিতায় এখন পর্যন্ত ভারতের বিভিন্ন স্থানে বিােভ চলছে। এ সব বিােভে পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপে ৩০ জন নিহত হয়েছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিােভকারীকে। আন্দোলনকারীদের মতে, ভারতে নাগরিকত্ব অর্জন বা অস্বীকার করার জন্য ধর্ম কারণ হতে পারে না। এই নাগরিকত্ব আইনটি সর্বাত্মক অসাংবিধানিক।

ইরানের বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমালো সিনেট
লোকসমাজ ডেস্ক ॥ ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা কমালো দেশটির সিনেট। কংগ্রেসের অনুমতি ছাড়া ইরানের ওপর কোনো ধরনের শক্তি প্রয়োগ করতে পারবেন না ট্রাম্প। বিবিসি জানায়, ইরানের বিরুদ্ধে ট্রাম্পের যুদ্ধ কমাতে বৃহস্পতিবার সিনেটে একটি বিল পাস হয়। বিলের পে ডেমোক্র্যাটদের পাশাপাশি ভোট দেয় ট্রাম্পের দল রিপাবলিকানরাও। সিনেটে এমন সিদ্ধান্তে ইরান থেকে যুক্তরাষ্ট্রকে আরও বেশি অনিরাপদ করে তুলবে, ট্রাম্পের এমন মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যে ৫৫-৪৫ ভোটে সিনেটে বিলটি পাস হয়। এর আগে জানুয়ারিতে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়ে আসে। চলতি বছরের শুরুতে ট্রাম্পের নির্দেশে পেণাস্ত্র হামলা চালিয়ে ইরানি জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। এতে ুব্ধ মার্কিন আইনপ্রণেতারা ট্রাম্পের যুদ্ধ মতা হ্রাসে এমন পদপে নেন। এ ছাড়া ট্রাম্প নিজের রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে বলে শঙ্কা সৃষ্টি হয় দেশটির সাধারণ মানুষের মধ্যেও।

লাভ ইন দ্য টাইম অব করোনাভাইরাস!
লোকসমাজ ডেস্ক ॥ করোনাভাইরাসে বিপর্যস্ত চীনে যাবতীয় উৎসবে এখন কালো ছায়া। দেশটির সবচেয়ে বড় উৎসব চীনা চন্দ্র বর্ষ উদ্যাপনের সময় ভাইরাসটিতে মৃত্যুর কোলে ঢলে পড়তে থাকে মানুষ। মৃত্যুর সংখ্যা এখন দেড় হাজার ছুঁতে বাকি। আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার। ছোঁয়াচে এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাময়িকভাবে বিয়ের অনুষ্ঠানেও নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন। জন্মদিনের পার্টি থেকে শুরু করে যে কোনো উপলে আজ শুধুই শোক। কোথাও কয়েকজন মিলে আড্ডায় মেতে উঠবে সে সুযোগও এখন বন্ধ চীনা নাগরিকদের। এর মধ্যে বিশ্বব্যাপী চলছে ভ্যালেন্টাইনস ডে মানে ভালোবাসা দিবস। বিশ্বের তরুণ-তরুণীদের মনে আনে প্রেমের জোয়ার, ভালোবাসার আনন্দ। স্বাভাবিকভাবেই চীনা নাগরিকেরাও এমন দিনে মেতে ওঠেন উদ্যাপনে। প্রিয়জনের সঙ্গে কাটান দারুণ মুহূর্ত, পরিবার থেকে শুরু করে বন্ধুবান্ধবদের মধ্যে ছড়িয়ে পড়ে খুশির উচ্ছলতা, যা আজ সবই ম্রিয়মান। সাউথ চাইনা মর্নিং পোস্ট জানায়, চীনে এবার ভালোবাসার দিন আসল কভিড-১৯ নামে করোনাভাইরাসের আতঙ্কের মধ্য দিয়ে। বিশেষ করে ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশ এখনো গোটা চীন থেকে বিচ্ছিন্ন। প্রদেশটির রাজধানী উহানসহ বেশ কয়েকটি শহর রীতিমতো অবরুদ্ধ। রাজধানী বেইজিং, সাংহাইসহ অনেক শহরের বন্ধ ফুলের দোকান। অন্যান্য বছর ভালোবাসা দিবসে ফুল এবং চকলেটের ছড়াছড়ি থাকে, সেখানে এসবের নাম নিতেও অনাগ্রহী মানুষ এবার। ভালোবাসার মানুষকে উষ্ণ আলিঙনে জড়িয়ে নেবে সে উপায় নেই। হাতে হাত ধরে হাঁটবে সেখানে আছে নিষেধাজ্ঞা। চুম্বনে রাঙিয়ে দেবে ঠোঁট, বাধা হয়ে দাঁড়িয়েছে মাস্ক। ছোঁয়াচে রোগে ভালোবাসা তখন পরিণত হবে মরণব্যাধিতে।