আন্তর্জাতিক সংবাদ

0

নিজস্ব নাম পাচ্ছে নতুন ‘করোনাভাইরাস’
লোকসমাজ ডেস্ক ॥ চীনে মহামারি আকার ধারণ করা নতুন ভাইরাসটির জন্য আলাদা নাম ঠিক করছেন বিজ্ঞানীরা। একে করোনাভাইরাস বলে উল্লেখ করা হচ্ছে। কিন্তু এটা আসলে ওই ভাইরাসটির নাম নয়, বরং ভাইরাসের যে গ্র“প বা দলে সেটির নাম। এটির সাময়িক একটা নামও দেয়া হয়েছিল ২০১৯-এনকভ হিসেবে। কিন্তু বলার ক্ষেত্রে এটা খুব একটা সহজ নয়। বিজ্ঞানীরা এই ভাইরাসটির একটি উপযুক্ত নাম ঠিক করার কসরত করে যাচ্ছিলেন। এখন তারা বিবিসিকে জানিয়েছেন, খুব শিগগিরই নাম ঘোষণা করা হবে। নতুন কোনো ভাইরাসের নামকরণ সাধারণত কিছুটা দেরিতে হয় এবং জনস্বাস্থ্যের ওপর এটি কী ধরনের প্রভাব ফেলে তার উপর গুরুত্ব দেয়া হয়, যা যুক্তিসম্মত। জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির সহকারী অধ্যাপক এবং জ্যেষ্ঠ স্কলার ক্রিস্টাল ওয়াটসন বিবিসিকে বলেন, নতুন এই ভাইরাসকে চিহ্নিত করতে বিজ্ঞানীরা নভেল বা নতুন করোনাভাইরাস নামে ডাকছেন। অণুবীক্ষণ যন্ত্রের মধ্যে দিয়ে দেখলে মুকুটের মতো স্পাইক বা কাটা থাকে বলে এদের করোনাভাইরাস নামকরণ করা হয়েছে। ‘আনুষ্ঠানিক নাম না থাকার সমস্যা হচ্ছে মানুষ এটাকে চায়না ভাইরাস বলে ডাকতে শুরু করে, আর এটা নির্দিষ্ট জনগণের জন্য নেতিবাচক হতে পারে।’ জরুরি ভিত্তিতে ভাইরাসটির আনুষ্ঠানিক নামকরণ করার দায়িত্ব ইন্টারন্যাশনাল কমিটি অন ট্যাক্সোনমি অব ভাইরাসেস-আইসিটিভি নামে একটি প্রতিষ্ঠানের। এর আগের প্রাদুর্ভাবটি এই দলটির জন্য সতর্কতামূলক উদাহরণ ছিল। ২০০৯ সালে এইচওয়ানএনওয়ান ভাইরাসের নাম দেয়া হয়েছিল ‘সোয়াইন ফ্লু’। এর কারণে মিশর তাদের সব শুকর মেরে ফেলেছিল, যদিও ভাইরাসটি শূকরের মাধ্যমে নয় বরং মানুষের মাধ্যমে ছড়ায়।

ট্রাম্পের ভাষণের কপি ছিঁড়ে ফেললেন পেলোসি
লোকসমাজ ডেস্ক ॥ ডোনাল্ড ট্রাম্পের বাৎসরিক ভাষণের লিখিত কপি সবার সামনে ছিঁড়ে ফেলতে দেখা গেছে গেছে কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসিকে। যুক্তরাষ্ট্রে কংগ্রেসের সামনে প্রতিবছর স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেওয়া দীর্ঘদিনের রীতি। স্পিকার ভাষণের জন্য প্রেসিডেন্টকে আমন্ত্রণপত্র পাঠান। গত বছর পেলোসি এই আমন্ত্রণ পাঠাতে বেঁকে বসেন। ট্রাম্প মঙ্গলবার ভাষণে নিজেই নিজের ‘উচ্ছ্বসতি’ প্রশংসা করেন। দেশবাসীকে দেওয়া সব কথা তিনি রেখেছেন বলে দাবি করেন। এ সময় প্রতিপক্ষ রাজনৈতিক দলের সমালোচনা করতে গিয়ে বেশ কিছু ‘বিতর্কিত’ তথ্য দেন। সেগুলোই পছন্দ হয়নি পেলোসির। ট্রাম্প বলেন, ‘আমেরিকার পতন ঠেকিয়েছি আমরা। আমি মানুষকে দেয়া প্রতিশ্র“তি রক্ষা করেছি।’

করোনাভাইরাসের ভয় দেখিয়ে ধর্ষণ থেকে বাঁচল তরুণী
লোকসমাজ ডেস্ক ॥ পুরো চীনে হানা দিয়েছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্বও। তবে করোনাভাইরাসটির কারণেই ধর্ষণ থেকে বেঁচে গেলেন এক নারী। টাইমস অব ইন্ডিয়া জানায়, চীনের জিংসানে এই ঘটনা ঘটে। বাড়িতে একাই ছিলেন ওই তরুণী। ফাঁকা বাড়িতে ঢুকে পড়ে জিয়াও নামে এক চোর। ঘরের জিনিসপত্র চুরি করে বের হয়ে যাওয়ার সময় ওই তরুণীকে ধর্ষণ করতে যায় জিয়াও। নিজেকে বাঁচাতে ওই তরুণী দাবি করেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত। কিছুদিন আগে উহান থেকে ফিরেছেন তিনি। চীনের হুবেই প্রদেশের শহরটি থেকে ভাইরাসটির উৎপত্তি। ধর্ষণ থেকে বাঁচতে তিনি আরও বলেন, তার রক্তে করোনাভাইরাসের সংক্রমণ হওয়ায় বাড়িতে একা রয়েছেন তিনি। এমন সময় তিনি বারবার কাশতেও থাকেন। এতে ভয় পেয়ে যায় জিয়াও। তরুণীর কথা বিশ্বাস করে ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে মোবাইল ফোন ও টাকা-পয়সা নিয়ে পালায় ওই চোর। পরবর্তীতে তরুণীর অভিযোগের ভিত্তিতে জিয়াওকে গ্রেফতার করেছে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজের অপরাধের কথা স্বীকার করে সে।