বিরোধীদলের এজেন্ট খুঁজে পাননি মাহবুব তালুকদার

0

লোকসমাজ ডেস্ক ॥ সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিতে এসে নিজ ভোটকেন্দ্রে বিরোধীদলের মেয়র প্রার্থীদের এজেন্ট খুঁজে পাননি নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। গতকাল রাজধানীর ইস্পাহানি গার্লস স্কুল ও কলেজ কেন্দ্রে ভোট দেয়ার পর তিনি সাংবাদিকদের একথা বলেন। ওই কেন্দ্রে বেলা সাড়ে ১১টার দিকে স্ত্রীকে নিয়ে ভোট দিতে আসেন মাহবুব তালুকদার। ভোট দেয়া শেষে তিনি প্রায় ৪৫ মিনিট এই ভোটকেন্দ্রে অবস্থান করেন। পরে বিভিন্ন বুথে গিয়ে ভোটের কার্যক্রম পরিদর্শন করেন। কেন্দ্রে বিরোধী দলের এজেন্টদের খোঁজ নেন। এ সময় বিভিন্ন বুথে গিয়ে জানতে চান, বিরোধীদলের প্রার্থীদের এজেন্ট রয়েছে কিনা। বেশির ভাগ বুথ থেকে তাকে জানানো হয়, বিরোধীদলের কোনো এজেন্ট নেই।
এরপর ওই কেন্দ্রের ৪ নম্বর বুথে ভোট দেন মাহবুব তালুকদার। তার ভোটার ক্রমিক নম্বর ছিল ৪৬তম। এক পর্যায়ে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল কুদ্দুসকে পুরো কেন্দ্রে বিরোধী দলীয় মেয়র প্রার্থীর এজেন্ট আছে কিনা তা খুঁজে দেখতে বলেন। পরে বেশিরভাগ বুথ থেকে ঘুরে এসে তাকে জানানো হয়, কেন্দ্রে বিরোধীদলের কোনো এজেন্ট নেই। ভোট দেয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, বিভিন্ন বুথে বিরোধীদলের মেয়র প্রার্থীদের এজেন্ট খুঁজে পাইনি। কেন পাইনি এটা আমি বুঝতে পারছি না। এ সময় সাংবাদিকরা জানতে চান, এর কারণ কী? এর উত্তরে মাহবুব তালুকদার বলেন, কেন নাই সেটা আপানারাই খুঁজে বের করুন।
নির্বাচনের পরিবেশ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আগেও বলেছি নির্বাচনের পরিবেশ কেমন আছে সেটা আমার চেয়ে আপনারা ভালো জানেন। আপনারা সাংবাদিক, আমি ক্ষণকালে এসে ভোটটা দিলাম। আমার পরিবার আমার সঙ্গে ভোট দিলেন। সুতরাং এই প্রশ্ন আমাকে করে কোনও লাভ নেই। এখানে নির্বাচনী পরিবেশ কেমন আছে। তিনি বলেন, এই কেন্দ্রে অনেকগুলো বুথ আছে। আমি এখানে বিরোধী দলের মেয়র প্রার্থীর কোন এজেন্ট দেখতে পাইনি। কেন পাইনি এটা আমি বুঝতে পারছি না। নির্বাচন সুষ্ঠু হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমি এখন এই প্রশ্নের উত্তর দিতে পারি না। কারণ ভোট চলছে। ৪ টার আগে এটা নিয়ে আমি কথা বলতে পারি না। নির্বাচন শেষ হলেই এ বিষয়ে মন্তব্য করা যেতে পারে। বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির প্রার্থীর এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমার সামনে বিএনপির কোনও এজেন্টকে বের করে দেয়া হয়েছে বলে আমি দেখিনি। তাদের খুঁজেই পাইনি, দেখব কী? বের করতে হলে তো তাদের এজেন্টদের দেখতে হবে। অসংখ্য অভিযোগ আমি পেয়েছি। সে সম্পর্কে মন্তব্য করতে পারি না। নির্বাচন স্বচ্ছ হয়েছে কিনা, স্বচ্ছ শব্দের বানান আমি জানি। অর্থ কতটুকু ব্যাপক এবং নির্বাচনের ক্ষেত্রে কতটুকু প্রয়োগসিদ্ধ এটা আমার জানা নেই। মগবাজার ইস্পাহানী উচ্চ বিদ্যালয়ের যেই কেন্দ্রে মাহবুব তালুকদার ভোট দেন, সেই কেন্দ্রের (১০৪৪ নম্বর কেন্দ্রে) মোট ভোটারসংখ্যা ১৮০৫ জন। সকাল থেকেই তেমন একটা ভিড় দেখা যায়নি কেন্দ্রটিতে। কেন্দ্রে কর্মরত প্রিজাইডিং কর্মকর্তা আবুদল কুদ্দুস বলেন, ১৮০৫ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছে ৪২১ জন। কেন্দ্রে সব প্রার্থীর পোলিং এজেন্ট নেই।