আন্তজার্তিক সংবাদ

0

সোলেইমানি হত্যার নীল নকশাকারী বিমান দুর্ঘটনায় নিহত
লোকসমাজ ডেস্ক॥ ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের নীল নকশাকারী মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান মাইকেল ডি আন্দ্রিয়া আফগানিস্তানে বিমান বিধ্বস্তে নিহত হয়েছেন। জঙ্গিগোষ্ঠী তালেবানের গুলিতে বিমানটি বিধ্বস্ত হয়ে আন্দ্রিয়া নিহত হন বলে রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো নিশ্চিত করেছে। রুশ গোয়েন্দারা বলছেন, সোমবার আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনী প্রদেশের দেহ ইয়াক জেলায় মার্কিন সামরিক বাহিনীর বিধ্বস্ত নজরদারি বিমানে ছিলেন সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান মাইকেল ডি আন্দ্রিয়া। তারা বলেন, বিধ্বস্ত বিমানটি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর কমান্ড প্রধান মাইকেল ডি আন্দ্রিয়ার ভ্রাম্যমাণ ইউনিটের অংশ ছিল। যুক্তরাষ্ট্রের সবচেয়ে উন্নত গোয়েন্দা প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত এই ভ্রাম্যমান কমান্ডের সব ধরনের সরঞ্জাম এবং নথি এখন তালেবানের কাছে। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সশস্ত্র বিদেশি শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যার নিখুঁত নীল নকশা সিআইএর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান লেফটেন্যান্ট জেনারেল মাইকেল ডি আন্দ্রিয়া-ই করেছিলেন। নজরদারি ওই বিমানটিতে আন্দ্রিয়া ছাড়াও সিআইএর আরও বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন বলে জানিয়েছে রুশ গোয়েন্দারা। মধ্যপ্রাচ্যে সিআইএর সর্বাধিক পরিচিত কর্মকর্তা ডি আন্দ্রিয়া আয়াতুল্লাহ মাইক নামেও পরিচিত। ২০১৭ সাল থেকে মধ্যপ্রাচ্যে মার্কিন পতাকা ব্যবহার করে বেশকিছু গুপ্তহত্যায় নেতৃত্ব দিয়ে আসছিলেন। সোলেইমানি ছাড়াও ইরাকের অন্তত ৩০০ বিক্ষোভকারীকে তার নেতৃত্বে সিআইএর অ্যাজেন্টরা হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।
এদিকে, মঙ্গলবার এক বিবৃতিতে আফগানিস্তানের মধ্যাঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর বোমারু/নর্থরোপ গ্রাম্মান ই-১১এ বিমান নিখোঁজ হয়েছে বলে স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র সনি লিগেট এক বিবৃতিতে বলেছেন, বিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ জানতে তদন্ত চলমান রয়েছে। তবে শত্রুর গোলায় বিমানটি বিধ্বস্ত হওয়ার কোনও আলামত এখন পর্যন্ত পাওয়া যায়নি। আরও তথ্য পেলে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে। একই সঙ্গে আফগানিস্তানে মার্কিন আরও একটি সামরিক বিমান ভূপাতিত করা হয়েছে বলে তালেবান যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছেন সনি লিগেট। মঙ্গলবার তালেবানের এক বিবৃতিতে বলা হয়, দেহ ইয়াক জেলায় মার্কিন বিমান বিধ্বস্ত করার পরপরই আফগানিস্তানের পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের অপর একটি সামরিক বিমান ভূপাতিত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কোনও তথ্য দেয়নি তালেবান। ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে বাগদাদে কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকের আধা সামরিক বাহিনী পিএমইউর সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহানদিসসহ অন্তত ১০ জনকে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী। ইরানের সামরিক বাহিনীর এই কমান্ডার হত্যাকাণ্ডের জবাবে ইরাকে মার্কিন ঘাঁটিতে তেহরান এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এই হামলায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অন্তত ৩০ সদস্য মস্তিষ্কের সমস্যায় ভুগছেন বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন খবর দিয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে ছয় বিশ্ব শক্তির সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তির শর্ত উপেক্ষা করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর ঘোষণা দেয় ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পারমাণবিক চুক্তি স্বাক্ষরের আগে যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়েছিল, বর্তমানে তার চেয়ে আরও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরান।

ঐতিহাসিক অবিচার শোধরাতেই নাগরিকত্ব আইন: মোদি
লোকসমাজ ডেস্ক ॥ ভারতে ঐতিহাসিক অবিচার শোধরাতেই নাগরিকত্ব আইন প্রণয়ন করা হয়েছে বলে দাবি করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোতে থাকা সংখ্যালঘুদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতেই তিনি এই আইন বাস্তবায়ন করছেন। দিল্লিতে ন্যাশনাল ক্যাডেট কর্পসের এক র‌্যালিতে এসব কথা বলেন তিনি। গত ১ ডিসেম্বর আইনে পরিণত হয় ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব বিল (সিএএ)। তারপর থেকে দেশজুড়ে আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলন সবচেয়ে ব্যাপক আকার নিয়েছিল জামিয়া মিলিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও জেএনইউ-তে। নরেন্দ্র মোদি বলেন, দেশ যখন স্বাধীন হয় তখন যারা সরকারে ছিল তারা দেশভাগ মেনে নিয়েছে। নেহরু-লিয়াকতরা সংখ্যালঘুদের সুরক্ষার কথা বলেছিলেন। গান্ধীজিও একইরকম চেয়েছিলেন। সরকার সেই প্রতিশ্রুতি পূরণেই সিএএ তৈরি করেছে। মোদি বলেন, যেই রাজনৈতিক দলগুলো এই আইনের বিরোধিতা করছে তারা আসলে ভোটের রাজনীতি করছে। তিনি বলেন, ‘তারা হত্যাযজ্ঞ দেখছে না। তারা এসব কেন এড়িয়ে যাচ্ছে। অনেকে তো দলিতদের হয়ে কথা বলার অভিনয় করছে। তারাই আবার পাকিস্তানে নিপীড়িত দলিতদের কথা বলছে না। তারা ভুলে যায় যে দলিতরা পাকিস্তানে নিপীড়নের শিকার হয়ে আমাদের এখানে এসেছিলো। মোদির দাবি, বিরোধী দলের ছড়ানো প্রোপাগান্ডায় বিশ্বে তার ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। তিনি বলেন, ‘গুজব যারা ছড়ায় তাদের বুঝতে হবে আমি আমার জনপ্রিয়তার জন্য কাজ করি না। আমি ভারতের ভাবমূর্তির জন্য কাজ করি। এখন যারা সংবিধানের কথা বলে তারাই একসময় এটি ডাস্টবিনে ফেলে দিয়েছিলো।

বিক্ষোভকারীরা বাড়িতে ঢুকে ধর্ষণ করতে পারে : বিজেপি নেতা
লোকসমাজ ডেস্ক ॥ দিল্লির বিধানসভার ক্ষমতায় বিজেপি আসলে এক ঘণ্টার মধ্যে শাহিনবাগের বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন দলটির এক আইন প্রণেতা। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে এক মাসেরও বেশি সময় ধরে সেখানে বিক্ষোভ করছেন নারীরা। মঙ্গলবার ওই আইনপ্রণেতা দিল্লির বাসিন্দাদের উদ্দেশে বলেন, ‘কয়েক দিন পরে এই বিক্ষোভকারীরা আপনাদের বাড়িতে ঢুকে বোন আর মেয়েদের ধর্ষণ করবে, খুন করবে’। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সিএএ বিরোধী আন্দোলনে ক্ষুব্ধ বিজেপি শাহিনবাগকেই নির্বাচনি প্রচারণার হাতিয়ার বানানোর সিদ্ধান্ত নিয়েছে। আর ওই আইনপ্রণেতার মন্তব্যে সেই নীতিরই প্রতিফলন ঘটেছে। গত ১২ ডিসেম্বর ভারত নাগরিকত্ব আইন সংশোধনের পর থেকে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়। ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভে সহিংসতা ৩০ জন নিহত হলেও দিল্লির শাহিনবাগ এলাকায় ২৪ ঘণ্টা ধরে অবস্থান নিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন নারীরা। দীর্ঘদিন ধরে চলা ওই বিক্ষোভের মধ্যে আগামী মাসে অনুষ্ঠিত হবে দিল্লির বিধানসভা নির্বাচন। মঙ্গলবার ওই নির্বাচনি প্রচারণায় যোগ দিয়ে দিল্লির বিকাশপুরিতে বিজেপি আইনপ্রণেতা পারবেশ সাহিব সিং ভারমা বলেন, ‘এটা কেবল আরেকটা নির্বাচন নয়। এটা জাতীয় ঐক্যের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার নির্বাচন। ১১ ফেব্রুয়ারি যদি বিজেপি ক্ষমতায় আসে, তাহলে এক ঘণ্টার মধ্যে আর কোনও বিক্ষোভকারীকে দেখা যাবে না। আর এক মাসের মধ্যে সরকারি জমিতে আমরা আর কোনও মসজিদ রাখবো না’। উল্লেখ্য, আগে গভর্নরকে লেখা চিঠিতে আইনপ্রণেতারা অভিযোগ তোলেন দিল্লিতে ‘ব্যাঙের ছাতার মতো’ মসজিদ ও কবরস্থান গড়ে উঠেছে। তবে সেখানকার সংখ্যালঘু কমিশনের তদন্তে ওই অভিযোগ মিথ্যা বলে প্রমাণিত হয়। নিজের বক্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে বিজেপির আইনপ্রণেতা পারবেশ সাহিব সিং ভারমা দাবি করেন দিল্লির ক্ষমতাসীন দল আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়াল শাহিনবাগের বিক্ষোভকারীদের সমর্থন দিচ্ছে। বার্তা সংস্থা এএনআইকে তিনি বলেন, ‘দিল্লির মানুষকে বুঝতে হবে কয়েক বছর আগে এই আগুন কাশ্মিরে জ্বলেছিল। আর তাতে কাশ্মিরি পন্ডিতদের বোন-মেয়েরা ধর্ষণের শিকার হয়েছিল। পরে এই আগুন উত্তর প্রদেশ, হায়দ্রাবাদ, কেরালাতেও দেখা গেছে… আর এখন তা দিল্লির এক কোনাতেও লেগে গেছে’। তিনি বলেন, ‘লাখো মানুষ সেখানে জড়ো হয়েছে। তারা যেকোনও সময় আপনাদের বাড়িতে ঢুকে পড়তে পারে। আপনাদের বোন-মেয়েকে ধর্ষণ করতে পারে, খুন করতে পারে। সেকারণে দিল্লির মানুষকে আজকেই সিদ্ধান্ত নিতে হবে’। এনডিটিভির খবরে বলা হয়েছে, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র আন্দোলনের মুখে পড়ে শাহিনবাগের পরিস্থিতিকে কঠিন করে তোলার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। শাহিনবাগ তোপ দেগে এএপি ও কংগ্রেসকে কোনঠাসা করা যাবে বলে মনে করেন দলটির নেতারা। পারবেশ সাহিব সিং ভারমার মন্তব্যে ওই নীতির প্রতিফলন ঘটেছে।

উহানে বিমান পাঠাচ্ছে জাপান ও যুক্তরাষ্ট্র
লোকসমাজ ডেস্ক ॥ দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা একশো ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহর থেকে নিজেদের নাগরিক ফিরিয়ে আনতে বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র ও জাপান। এই সপ্তাহের মধ্যে একই উদ্যোগ নিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্স। চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যে রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১৩টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিটসু মোতেগি বলেছেন, বর্তমানে উহানে ৬৫০ জন জাপানি নাগরিক রয়েছে। তাদের ফিরিয়ে আনতে মঙ্গলবার রাতে প্রথম ফ্লাইটটি পাঠানো হবে। এই ফ্লাইটে প্রায় দুইশো জন ফিরতে পারবে। বাকিদের বুধবারের মধ্যে ফিরিয়ে আনতে অতিরিক্ত ফ্লাইট আয়োজনের চেষ্টা চলছে। মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনতে মঙ্গলবার সন্ধ্যায় ফ্লাইট পাঠানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ফ্লাইট পাঠাতে বুধবার পর্যন্ত সময় লেগে যাতে পারে বলেও ইঙ্গিত মিলেছে কয়েকটি খবরে। মার্কিন নাগরিকদের বলা হয়েছে, বিমানটিতে সীমিত সংখ্যক আসন রয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই সপ্তাহের মাঝামাঝিতে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে ফ্রান্স। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সায়ে কিয়ুন বলেছেন, বৃহস্পতিবার নাগাদ ভাড়া করা বিমান পাঠাতে পারে তারা।