খেলার খবর

0

এবার ঢাকার বাইরে হবে না বঙ্গবন্ধু গোল্ডকাপ
স্পোর্টস ডেস্ক ॥ বঙ্গবন্ধু গোল্ডকাপ এবার শুধু ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামেই হবে। গতবার ঢাকার পাশাপাশি সিলেট এবং কক্সবাজারেও হয়েছিল। রবিবার দুপুরে বাফুফে ও টুর্নামেন্টের পৃষ্ঠপোষকের স্বত্ব কিনে নেওয়া কে স্পোর্টসের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয় এসব তথ্য। ১৫ এপ্রিল শুরু হয়ে টুর্নামেন্ট শেষ হবে ২৫ এপ্রিল। ঢাকার বাইরে খেলা না দেওয়ার কারণ ব্যাখ্যা করে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধুর নামে টুর্নামেন্ট। এ জন্য এবারের পুরো আয়োজন আমরা বঙ্গবন্ধু স্টেডিয়ামেই করতে চাই।’ স্বাগতিক বাংলাদেশ দলের সঙ্গে টুর্নামেন্টে অংশ নেওয়ার কথা লাওস, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, মঙ্গোলিয়া ও কিরগিজস্তান দলের। ৪ জানুয়ারি রাজধানীর সোনারগাঁও হোটেলে হবে টুর্নামেন্টের ড্র ও লোগো উন্মোচন অনুষ্ঠান। এবারের আসরে বিশ্ব ফুটবলের কিংবদন্তি কয়েকজন ফুটবলারকে আনতে পারে বাফুফে। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন বিষয়টি নিয়ে ফিফার সঙ্গে আলোচনা চলছে। ফিফায় কিংবদন্তি ফুটবলারদের একটি শাখা আছে। তাদের সঙ্গেই মূলত যোগাযোগ করছে বাংলাদেশ। বড়দিনের ছুটি শেষ হলে ফিফা থেকে সাড়া পাওয়ার আশা করছেন বাফুফে কর্মকর্তারা।

চারদিনে কিউইদের ডুবিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
স্পোর্টস ডেস্ক ॥ রোদেলা রবিবারে ওপেনার টম ব্লান্ডেলের ঐতিহাসিক সেঞ্চুরির পরও মেলবোর্ন টেস্ট পঞ্চমদিনে নিতে পারেনি নিউজিল্যান্ড। চারদিনের ভেতর ২৪৭ রানের বিশাল ব্যবধানে হেরে সিরিজ হাতছাড়া করতে হল তাদের। এদিনও অজি বোলাররা দারুণ দক্ষতা দেখিয়েছেন। স্পিনার নাথান লায়ন চার উইকেট নেন। প্যাটিনসন ফিরিয়েছেন তিনজনকে। অস্ট্রেলিয়া আগের দিন ৪৫৬ রানের লিড নিয়েছিল। এদিন ৪৮৮ রানের টার্গেট দিয়ে ইনিংস ঘোষণা করে তারা। নিউজিল্যান্ড গুটিয়ে যায় ২৪০ রানে। একাই লড়াই করা ব্লান্ডেল ওপেনে নেমে ২১০ বলে ১২১ রান করেন। ১০০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ব্যাটসম্যান আগে কোনোদিন পাঁচ নম্বরের উপরে ব্যাটই করেননি! সেই তিনি অজি পেসারদের সামলিয়েছেন দারুণ দক্ষতায়। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৩১৯ রানের লিড পেলেও নিউজিল্যান্ডকে ফলোঅন করায়নি। দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নার ও জো বার্নস দারুণ শুরু করে এই সিদ্ধান্তের কার্যকারিতা প্রমাণ করেন। রবিবার ৪ উইকেটে ১৩৭ রান নিয়ে ব্যাট করতে নেমে ১৬৮ পর্যন্ত গেলে লিড ৪৮৮ হওয়ায় আর সামনে যাওয়ার প্রয়োজন মনে করেনি দলটি। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৬৭ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতে ধুঁকতে থাকে কিউইরা। কামিন্স ১৭ ওভার হাত ঘুরিয়ে পাঁচজনকে ফেরান। খরচ করেন ২৮ রান। ৩৪ দিয়ে তিন উইকেট জেমস প্যাটিনসনের। বাকি দুটি মিচেল স্টার্কের।
অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান (১১৪) ট্রাভিস হেড হয়েছেন ম্যাচসেরা। তিন ম্যাচ সিরিজের শেষটি শুরু হবে ৩ জানুয়ারি, সিডনিতে। কিউইরা প্রথম ম্যাচ হেরেছিল ২৯৬ রানে।

হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলে সাকিব
স্পোর্টস ডেস্ক ॥ উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশে জায়গা পাওয়ার পর নন্দিত ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলে আছেন সাকিব আল হাসান। ক্রিকবাজের ইউটিউব চ্যানেলে ভোগলে তার দল ঘোষণার সময় সাকিবকে নিয়ে এভাবে মন্তব্য করেন, ‘এটা ছিল সাকিবের জন্য অবিশ্বাস্য এক বছর। সে পাঁচে ব্যাট করতে পারে এবং বেশির ভাগ দিনেই ১০ ওভার বল করবে। যে দলেই খেলুক না কেন ভারসাম্য রাখতে পারে খুব ভালো।’ এ বছর ১১টি ওয়ানডে খেলা সাকিবের ব্যাটিং গড় ৯৩.২৫ (৭৪৬ রান)। বল হাতে পেয়েছেন ১৩ উইকেট। ভোগলের একাদশে সাকিবের সঙ্গে আছেন বেন স্টোকস ও জস বাটলার। বোলিংয়ে আছেন মিচেল স্টার্ক, জফরা আর্চার, যশপ্রীত বুমরা ও কুলদ্বীপ যাদব। স্টোকসকে নিয়ে চার পেসার এবং সাকিব-কুলদ্বীপকে নিয়ে দুই স্পিনারের বোলিং আক্রমণ সাজিয়েছেন ভোগলে। ভোগলের বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জফরা আর্চার (ইংল্যান্ড), যশপ্রীত বুমরা (ভারত) ও কুলদ্বীপ যাদব (ভারত)।

ম্যানচেস্টার ইউনাইটেডের টানা দ্বিতীয় জয়
স্পোর্টস ডেস্ক ॥ ইংলিশ প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দুই অর্ধের দুই গোলে বার্নলিকে হারিয়েছে প্রতিযোগিতাটির সফলতম দলটি।
প্রতিপক্ষের মাঠে শনিবার রাতে ইউনাইটেডের ২-০ ব্যবধানে জয়ে গোল দুটি করেন অঁতনি মার্সিয়াল ও মার্কাস র‌্যাশফোর্ড। ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণে আধিপত্য করা ইউনাইটেড ৪৪তম মিনিটে এগিয়ে যায়। প্রতিপক্ষের ডিফেন্ডার চার্লি টেইলরের ভুলের সুযোগে সতীর্থের বাড়ানো বল ধরে অনায়াসে গোলটি করেন মার্সিয়াল। গত সপ্তাহে ‘বক্সিং ডে’-তে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে দলের ৪-১ ব্যবধানে জয়ে জোড়া গোল করেছিলেন ফরাসি এই ফরোয়ার্ড। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ব্যবধান বাড়িয়ে জয় নিশ্চিত করেন র‌্যাশফোর্ড। পাল্টা আক্রমণে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে ঠিকানা খুঁজে নেন ইংলিশ ফরোয়ার্ড। নিউক্যাসলের বিপক্ষে দলের তৃতীয় গোলটি করেছিলেন তিনি। মৌসুমজুড়ে বারবার ছন্দ হারানো উলে গুনার সুলশারের দলের এবারের লিগে এটি তৃতীয় ‘অ্যাওয়ে’ জয়। ২০ ম্যাচে মোট আট জয় ও সাত ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে পাঁচে আছে তারা। ১ পয়েন্ট কম নিয়ে ছয়ে আছে টটেনহ্যাম হটস্পার। এক ম্যাচ কম খেলা উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের পয়েন্টও তাদের সমান ৩০। ১৮ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারানো লেস্টার সিটি ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। ৩৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ১৯ ম্যাচ খেলা ম্যানচেস্টার সিটি। চারে থাকা চেলসির পয়েন্ট ১৯ ম্যাচে ৩২। ১৯ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে আছে আর্সেনাল।