দাম বাড়তি সব পণ্যের, শুধু আলু ও পেঁয়াজ কমতির দিকে

0

শেখ আব্দুল্লাহ হুসাইন ।। ভরা মৌসুমেও যশোর বাজারে সবজির দামে কোনো পরিবর্তন আসেনি, বরং আরও বেড়েছে। বাড়তি দামে এখনও চাল,ডাল,আটা,ময়দা,ডিম ও গরুর মাংস বিক্রি হচ্ছে। তবে মোটা চাল, আলু ও পেঁয়াজের দাম কিছুটা কমেছে।
শীতের ভরা এই মৌসুমেও সবজির দাম কমেনি। কমার পরিবর্তে এ সপ্তাহে কিছু সবজিতে আরও দাম বেড়েছে। গত সপ্তাহে প্রতি কেজি শিম বিক্রি হয়েছিল ৪০ টাকা, গতকাল শুক্রবার শহরের বড় বাজারে কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হয়েছে ৫০/৬০ টাকা। গত সপ্তাহে ফুলকপি ছিল ৫০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৫০/৬০ টাকা। শসা বিক্রি হয়েছিল ৪০ টাকায়, গতকাল বিক্রি হয়েছে ৬০ টাকা। পেঁয়াজের কালি বিক্রি হয়েছিল ২০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৩০ টাকা। লাউ প্রতিটা ছিল ৬০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৬০/৭০ টাকা। বেগুন বিক্রি হয়েছিল ৮০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৮০/৯০ টাকা। তাছাড়া অন্যান্য সবজির দামও গত সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে। গতকাল টমেটোর কেজি বিক্রি হয়েছে ৫০ টাকা, উচ্ছে ১০০/১২০ টাকা, বাঁধাকপি ২০ টাকা,গাজর ৩০টাকা।
এদিকে চাল, ডাল আটা.ময়দা,ডিম ও গরুর মাংসের দাম বাড়ার পর এ সপ্তাহে আর কমেনি। গতকাল বাংলামতি চাল প্রতি কেজি মান ও প্রকারভেদে বিক্রি হয়েছে ৭০/৭২ টাকা, মিনিকেট ৫৬/৬০ টাকা, বিআর-২৮ চাল ৫০/৫২ টাকা, কাজললতা ৪৮/৫৪ টাকা, বিআর-৬৩ চাল ৬৪ টাকা। তবে মোটা নূরজাহান চালে ২ টাকা কমে বিক্রি হয়েছে ৪৭ টাকা।
তাছাড়া দেশি মসুর ডাল প্রতি কেজি ১৪০ টাকা, আমদানি করা ভারতীয় মসুর ডাল ১১০ টাকা, ছোলার ডাল ১০০ টাকা, খেসারি ডাল ১০০ টাকা, ছোলা ৮৫ টাকা, আটা এক কেজির প্যাকেট ৫৫ টাকা, ময়দা এক কেজির প্যাকেট ৭৫ টাকা। খামারের মুরগির ডিম গত সপ্তাহের মতো এ সপ্তাহেও প্রতি পিস ১১ টাকা দরে বিক্রি হয়েছে।
বড় বাজার কাঠেরপুলে ৬৫০ টাকা কেজির গরুর মাংসের দাম ৫০ টাকা বেড়ে গত সপ্তাহের মতো এ সপ্তাহেও ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। মাংস বিক্রেতা মো. আব্বাস জানান, হাটে গরুর দাম বেড়ে গেছে।
অপরদিকে বহুল আলোচিত পেঁয়াজ ও আলুর দাম এ সপ্তাহে কিছুটা কমেছে। গত সপ্তাহে বড় বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছিল প্রতি কেজি ৮০/৯০ টাকা, আলু বিক্রি হয়েছিল ৫০ টাকা। গতকাল কেজিতে ১৫ টাকা কমে পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫ টাকা ও আলুতে ১০ টাকা কমে বিক্রি হয়েছে ৪০ টাকায়।
আলু-পেঁয়াজের পাইকারি বিক্রেতা বড় বাজার কালীবাড়ি মার্কেটের বাগান চন্দ্র সাহা জানান, কৃষক নতুন ধান লাগানোর জন্য তার ক্ষেতের আলু ও পেঁয়াজ উঠিয়ে দিচ্ছেন। এ কারণে বাজারে প্রচুর আলু ও পেঁয়াজের সরবরাহ বেড়ে দাম কমে গেছে। তিনি গতকাল তার আড়তে আলু প্রতি কেজি পাইকারি ৩২ টাকা দরে বিক্রি করেছেন। তিনি জানান আলু ও পেঁয়াজের দাম আরও কমে যাবে।