নতুন মন্ত্রিসভায় মন্ত্রিত্ব না পাওয়ায় ঝিনাইদহবাসীর মধ্যে হতাশা

0

আসিফ কাজল, ঝিনাইদহ ॥ ঝিনাইদহে ডাকসাইটে, প্রভাবশালী ও ব্যক্তিত্ববান নেতার অভাবে দীর্ঘদিন ধরেই মন্ত্রী পাওয়া থেকে বঞ্চিত জেলার মানুষ। মন্ত্রিত্ব না পাওয়ার বেদনা তাই জেলাবাসীর মনে গভীর দাগ কেটে আছে। সদস্য সমাপ্ত সংসদ নির্বাচনে পরিচিত ডাকসাইটে কোনো ব্যক্তি ঝিনাইদহ জেলা থেকে এমপি না হলেও মন্ত্রী হওয়ার মত যোগ্যতা সম্পন্ন প্রার্থী বিজয়ী হয়েছেন। সেই জায়গা থেকে টানা চতুর্থবারের মত সরকার গঠন করা আওয়ামী লীগের মন্ত্রিপরিষদে ঝিনাইদহবাসী একজন মন্ত্রী আশা করেছিলেন, কিন্তু তাদের সেই আশা দুরাশায় পরিণত হয়েছে।
১৯৭৩ সালে ঝিনাইদহ-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য মঈন উদ্দীন মিয়াজীর ছেলে প্রধানমন্ত্রীর সাবেক সামরিক সচিব মেজর জেনারেল (অব.) সালাহ্ উদ্দিন মিয়াজীকে ঝিনাইদহবাসীসহ নেতা-কর্মীদের আশা ছিল তিনি মন্ত্রী পরিষদে ঠাঁই পেতে পারেন। প্রধানমন্ত্রীর সাথে ব্যক্তিগত সখ্যতা ও অভিজ্ঞতার জায়গা থেকে তিনি মন্ত্রী হবেন এমনটা ভাবনা ছিল ঝিনাইদহবাসীর। অন্যদিকে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি স্বতন্ত্র প্রার্থী হিসাবে বিজয়ী রেডিয়েন্ট গ্রুপের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী মহুলও দাবিদার বলে অনেকে মনে করেন। সাবেক প্রতিমন্ত্রী আব্দুল হাইও এই দাবি ও জেলাবাসীর চাওয়া পাওয়ার বাইরে নয়। তিনি এই লাইনে বেশ অভিজ্ঞ।
ঝিনাইদহের বিশিষ্ট সুধীজন ও মানবাধিকারকর্মী অধ্যক্ষ আমিনুর রহমান টুকু বলেন, এক দশকের বেশি সময় ধরে ঝিনাইদহবাসী মন্ত্রিত্ব থেকে যেমন বঞ্চিত একই ভাবে উন্নায়ন থেকেও বঞ্চিত। নতুন সরকারে ঝিনাইদহ জেলাসহ বৃহত্তর যশোর জেলা থেকে কেউ মন্ত্রিসভায় স্থান পায়নি। ঝিনাইদহে সরকারের মন্ত্রিসভায় সদস্য থাকলে জেলাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি রেললাইন, কৃষি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব হতো। তিনি ঝিনাইদহ-২ আসন থেকে নির্বাচিত জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রেডিয়েন্ট গ্রুপের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী মহুলকে মন্ত্রী করার দাবি জানিয়ে বলেন, তিনি একজন সৎ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তি। অনেকে আবার আওয়ামী লীগের পরাজিত প্রার্থী তাহজীব আলম সিদ্দিকীকেও মন্ত্রিত্ব দেওয়ার পক্ষে মত দেন। এদিকে নতুন মন্ত্রিসভায় মন্ত্রিত্ব না পাওয়ায় ঝিনাইদহবাসীর মধ্যে চরম হতাশা বিরাজ করছে। বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টও দিচ্ছেন।