যশোরে তৃতীয় দফার প্রথম দিনের অবরোধ স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে পালিত

0

স্টারিপোর্টার ॥ একদিন বিরতির পর ফের বিএনপির ডাকে বুধবার তৃতীয় দফা অবরোধ কর্মসূচির প্রথম দিন জেলা শহর থেকে শুরু করে সর্বত্র স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে পালিত হয়। তবে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিকে ঘিরে যশোরের আইনশৃঙ্খলা বাহিনীর তান্ডব থেমে ছিল না। সেই সাথে শাসক দলের ক্যাডারদের হুংকার। সবকিছু উপেক্ষা করে ভোরে রাজপথে নেমে আসেন বিএনপি নেতা-কর্মীরা। এদিন বন্ধ ছিল পণ্য ও যাত্রীবাহী পরিবহন।
বুধবার ভোর ৬ টায় কর্মসূচির শুরু হওয়ার কথা থাকলেও তার আগেই শহর থেকে শুরু করে জেলার সড়ক-মহাসড়কে নেমে আসেন দলীয় নেতা-কর্মীরা। যশোর-খুলনা মহাসড়কে বিএনপি, যুবদল ও ছাত্রদল মিছিল করে। যশোর-ঝিনাইদহ সড়কে জেলা ছাত্রদল অবরোধের সমর্থনে মিছিল করে। যশোর-মনিরামপুর সড়কে যুবদল, স্বেচ্ছাসেবক দল মিছিল করে। এছাড়া যশোর-বেনাপোল মহাসড়কে সদর উপজেলা ছাত্রদল, যুবদল দফায় দফায় মিছিল করে। যশোর-মাগুরা মহাসড়কেও মুক্তিকামী জনতা দিনভর অবস্থান করে মিছিল-স্লোগানে রাজপথ উত্তাল করে তোলেন।
এর আগে ভোরের আলো ফোটার সাথে সাথে যশোর শহরের মুজিব সড়কে নগর বিএনপির ৫ নম্বর ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ অবস্থান নিয়ে মিছিল করেন। নগর স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ শহরের ঘোপ সেন্ট্রালসহ রোডসহ বিভিন্ন স্থানে অবরোধের সমর্থনে মিছিল করেন। নগর স্বেচ্ছাসেবক দলের ৬ নম্বর ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ শংকপুর এলাকায় বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে মিছিল করেন। এছাড়া যশোর-কেশবপুর সড়কে দলীয় নেতাকর্মীরা ভোর থেকেই অবস্থান নিয়ে অবরোধের সমর্থনে মিছিল করেন।
এদিকে মঙ্গলবার রাত ও বুধবার দিনভর পুলিশ, র‌্যাব ও ডিবি পুলিশ জেলা জুড়ে গণগ্রেতার অভিযান চালায়। তারা অভিযান চালিয়ে সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়ন বিএনপি নেতা গোলাম মোস্তফা, নওয়াপাড়ার পৌর বিএনপি নেতা জহুর আহমেদ,নয়ন হোসেন, যশোর নগর যুবদল নেতা হালিম হোসেন, অভয়নগরের সিদ্ধিপাশা ইউনিয়ন বিএনপি নেতা রতন বিশ্বাস,শার্শা উপজেলা ছাত্রদল নেতা সাকিব মীরসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করে।
বিএনপির ডাকে তৃতীয় ধাপের অবরোধের প্রথম দিনে যশোরের সকল রুটে পণ্য ও যাত্রীবাহী পরিবহন বন্ধ ছিল। সকাল থেকে শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল, মণিহার ও খাজুরা বাসস্ট্যান্ড থেকে কোন রুটে বাস ছেড়ে যায়নি। টার্মিনাল ও বাসস্ট্যান্ডে বসে দিনভর অলস সময় পার করেন পরিবহন শ্রমিকরা। সেই সাথে জেলার ওপর দিয়ে কোন পণ্যবাহী যানবাহন চলতে দেখা যায়নি।