অদক্ষ চালকের কারণে অনিরাপদ চৌগাছার সড়ক

0

মুকুরুল ইসলাম মিন্টু, চৌগাছা (যশোর) ॥ ব্যাটারি চালিত ভ্যান ও ইজিবাইকের অদক্ষ চালকের কারণে অনিরাপদ হয়ে উঠছে চৌগাছার সড়ক। ঘটছে দুর্ঘটনা।
প্রাচীন বাহনের স্থান দখল করে নিয়েছে আধুনিক ব্যাটারি চালিত ভ্যান- রিকসা আর ইজিবাইক। বর্তমান সময়ে এই বাহন মানুষের গলার কাঁটায় পরিণত হয়েছে। এর অন্যতম কারণ হচ্ছে চালক শিশু- কিশোর ও বয়:বৃদ্ধ ও অদক্ষ। চালকদের অনেকেই এক সময় নানা কাজে যুক্ত ছিলেন। এখন হয়ে গেছে ভ্যান -ইজিবাইকের চালক। এসব চালকের শতকরা ৮০ থেকে ৮৫ ভাগই সড়কের কোন নিয়ম কানুন জনেন না বা বুঝেন না। অথচ তারা কাক ডাকা ভোর হতে নেমে পড়ছেন সড়কে আর রাতে ফিরছেন নিজ ঠিকানায়। অদক্ষ চালকের কারণে প্রায় ঘটছে দুর্ঘটনা।
সম্প্রতি চৌগাছা উপজেলা পরিষদ ছাড়িয়ে আরএস ফিলিং স্টেশনের সানমে এক দুর্ঘটনার কারণে ভ্যানচালক আজিম উদ্দিনের (৪৫) ডান পা কেটে বাদ দিতে হয়েছে।
বাজারের ব্যবসায়ী ইমাম হোসেন জানান, পাঁচনামনার বাসা হতে মোটরসাইকেলে ব্যবসা প্রতিষ্ঠানের উদ্দেশে রওনা হই। পাম্পের সামনে পৌঁছলে দ্রুত গতির একটি ভ্যান তার মোটরসাইকেলে ধাক্কা দিলে তিনি পড়ে যান। এ সময় অপর একটি দ্রুত গতির ভ্যান নিজেকে রক্ষা করতে গিয়ে পাশে গাছের সাথে ধাক্কা খায়। এতে ভ্যানচালক উপজেলার জগন্নাথপুর গ্রামের আজিম উদ্দিন মারাত্মক আহত হন। প্রথমে চৌগাছা হাসপাতাল, এরপর যশোর সর্বশেষ নেয়া হয় ঢাকা পঙ্গু হাসপাতালে। সেখানে তার ডান পা কেটে শরীর থেকে বাদ দিতে হয়েছে। শুধুমাত্র বেপরোয়া গতির কারণেই এই দুর্ঘটনা ঘটে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।
সোমবার সকালে উপজেলার পুড়াপাড়া হতে যাত্রী নিয়ে চৌগাছা বাজারে এসেছে শিশু নাজমুল হোসেন (১৪)। নাজমুলের কাছে জানতে চাইলে বলেন, সড়কের নিয়ম কিছুই তো জানিনা, মোটরে চাপ দিলেই ভ্যান চলে। তাই মনের ইচ্ছামত জোরে চালাই। নাজমুলের মত অনেক শিশু-কিশোর এমনকি ৬০/৭০ বছর বয়সের বৃদ্ধও জীবিকার তাগিদে ইজিবাইজ বা ভ্যান চালান।

চৌগাছা পৌরসভার লাইসেন্স পরিদর্শক তফিজুর রহমান জানান, ভ্যান- ইজিবাইকের লাইসেন্স দিলেও এর সংখ্যা খুবই কম। যখন সকলে লাইসেন্সের আওতাভুক্ত হবেন তখনই একটি সঠিক হিসেব দেয়া যাবে।