গাছ লাগালেই মিলবে টাকা !

0

স্টাফ রিপোর্টার চৌগাছা (যশোর) ॥ চৌগাছায় বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) এর উদ্যোগে স্থানীয় নার্সারি মালিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলার পুড়াপাড়া বাজারে সংগঠনের কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় চৌগাছা ও পার্শ্ববর্তী মহেশপুর উপজেলার বিপুল সংখ্যক নার্সারি মালিকরা অংশ নেন।
মতবিনিময় সভায় বন্ধু ফাউন্ডেশনের জলবায়ু বান্ধব বৃক্ষ রোপন প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট আরিফুজ্জামান আরিফ বলেন, বন্ধু ফাউন্ডেশনের সহযোগিতায় গাছ লাগালেই মিলবে টাকা। ইতোমধ্যে চৌগাছা, ঝিকরগাছা, মহেশপুর ও শার্শা উপজেলার অনেক সাধারণ মানুষ নিজের জমিতে গাছ লাগিয়ে সংগঠনের তরফ থেকে টাকা পেয়েছেন। বন্ধু ফাউন্ডেশন ২০২৪ সালের মধ্যে দেশে দুই কোটি গাছের চারা রোপনের প্রকল্প গ্রহন করেছে। জলবায়ু পরিবর্তনে পরিবেশে এরই মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে, পরিবর্তনরোধে আমরা গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি।
তিনি বলেন, প্রতিটি গ্রাহক তার নিজের জমিতে বন্ধু ফাউন্ডেশনের নিয়ম মেনে নির্দিষ্ট গাছের তালিকা থেকে গাছ লাগালেই গাছ রোপনকারীর নিজস্ব একাউন্টে টাকা পৌছে যাবে। ২০২৩ সালের এ পর্যন্ত প্রায় দশ হাজার গ্রাহক ১৫ লাখ গাছ রোপন করে টাকা পেয়েছেন।
অন্যান্যের মধ্যে আলোচনা করেন জলবায়ু বান্ধব বৃক্ষরোপন প্রকল্পের যশোর জেলা সমন্বয়ক সঞ্জয় দাস, বন্ধু চুলার জেলা ব্যবস্থাপক পরিমল বিশ্বাস প্রমুখ। যারা নিজের জমিতে গাছ লাগিয়ে টাকা পেতে চান তারা এই ০১৩১৩ ৪১১৮০০ নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়। মতবিনিময় সভায় অংশ নেয়া দুই উপজেলার নার্সারী মালিকরা বলেন, নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ, এতে করে আমরা যেমন লাভবান হব, তেমনি যে ব্যক্তি গাছ লাগাবেন তিনিও উপকৃত হবেন।