মাধ্যমিকে পাসের হার কমেছে

0

লোকসমাজ ডেস্ক॥ এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী, যা গতবারের চেয়ে কম।
দীর্ঘ অপেক্ষার পর স্কুলের গন্ডি অতিক্রম করা এই শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন জিপিএ ৫ পেয়েছে, যা উত্তীর্ণের মোট সংখ্যার ১১ দশমিক ১৯ শতাংশ।
এই হিসাবে এবার পাসের হার কমেছে ৭ দশমিক ০৫ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৬ হাজার ২৪ জন।
গত বছর মাধ্যমিক পরীক্ষায় পাস করেছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল শুক্রবার সকালে তার কার্যালয়ে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের আনুষ্ঠানিকতা সারেন। পরে বেলা ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে এবারের ফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারে।
মহামারীসহ নানা কারণে পাল্টে যাওয়া শিক্ষাসূচিতে এ বছর ৩০ এপ্রিল এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়।
আগের বছর সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে সময় কমিয়ে দুই ঘণ্টায় পরীক্ষা নেওয়া হলেও এবার সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা নেওয়া হয়।
পাসের হার কমার বিষয়ে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “গত বছর বা তার আগের বছর, আপনি যদি মাত্র তিনটি বিষয়ে বা চারটি বিষয়ে পরীক্ষা দেন আর আপনি এখন ১০টি বিষয়ে পরীক্ষা দিচ্ছেন, পুরো ১০০ নম্বরে সব পরীক্ষা দিচ্ছেন।
“আর সেবার অনেক কম নম্বরে পরীক্ষা দিয়েছেন, কম বিষয়ে পরীক্ষা দিয়েছেন, খুব স্বাভাবিকভাবে সেখানে পাসের হার অনেক বেশি ছিল।”
তিনি বলেন, “এখনকার যে পাসের হার, সেটা কোভিডের পূর্ববর্তী সময়ে আমাদের যে পাসের হার ছিল, স্বাভাবিক সময়ে, তার সঙ্গে খুব সঙ্গতিপূর্ণ।”
এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেছে।
এর মধ্যে নয়টি সাধারণ বোর্ডে ৮০ দশমিক ৯৪ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৭৪ দশমিক ৭০ শতাংশ এবং কারিগরি বোর্ডে ৮৬ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
এবারও পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার সংখ্যা- দুদিক দিয়েই সংখ্যায় এগিয়ে আছে মেয়েরা।
ছাত্রদের পাসের হার যেখানে ৭৮ দশমিক ৮৭ শতাংশ, সেখানে ছাত্রীদের মধ্যে ৮১ দশমিক ৮৮ শতাংশ পাস করেছে।
মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১০ লাখ ৯ হাজার ৮০৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ লাখ ৯৬ হাজার ৪০৪ জন।
আর ১০ লাখ ৩১ হাজার ৬৪৭ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল, তাদের মধ্যে পাস করেছেন ৮ লাখ ৪৪ হাজার ৭৩৬ জন।
আর পূর্ণাঙ্গ জিপিএ, অর্থাৎ পাঁচে পাঁচ পাওয়া ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ শিক্ষার্থীর মধ্যে ৯৮ হাজার ৬১৪ জন ছাত্রী এবং ৮৪ হাজার ৯৬৪ জন ছাত্র।