খুবিতে গবেষণা অনুদানের চেক বিতরণ

0

খুলনা ব্যুরো॥ খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের গবেষণা প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থের চেক হস্তান্তর করা হয়েছে। এ পর্যায়ে ২৯ জন গবেষকের গবেষণা প্রকল্পের অনুকূলে ১ কোটি ৯ লাখ ২০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।
বুধবার (১৯ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে গবেষকদের হাতে চেক এবং সার্টিফিকেট তুলে দেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ জ্ঞান সৃজন ও বিতরণ। আর এটা সম্ভব গবেষণার মাধ্যমে। তিনি শিক্ষকদের উদেশে বলেন, গবেষণায় আরো বেশি মনোনিবেশ করতে হবে। পাশাপাশি যুগোপযোগী গবেষণা ও ইন্টারন্যাশনাল কোলাবোরেশন বৃদ্ধি করতে হবে যাতে সমাজ, দেশ ও জাতি উপকৃত হয়। বিগত ২০১৮-১৯ অর্থবছরে গবেষণার জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ ছিলো সেখানে বর্তমান ৪ কোটি টাকা শিক্ষকদের গবেষণার জন্যে বরাদ্দ রয়েছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গবেষণা ও উদ্ভাবনী কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ কাজী দিদারুল ইসলাম।বক্তৃতা করেন উপউপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস, কেন্দ্রের যুগ্ম পরিচালক প্রফেসর ড. লস্কর এরশাদ আলী এবং সঞ্চালনা করেন যুগ্ম পরিচালক প্রফেসর ড. মো. আমিরুল ইসলাম। এছাড়া অনুদানপ্রাপ্ত গবেষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম এবং পরিসংখ্যান ডিসিপ্লিনের প্রভাষক আব্দুর রহমান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান, শিক্ষক ও অনুদানপ্রাপ্ত গবেষকরা উপস্থিত ছিলেন।