ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট প্রয়োজনে সংস্কার করে অপব্যবহার বন্ধ করা যেতে পারে

0

স্টাফ রিপোর্টার ॥ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিল না করে প্রয়োজনে সংস্কার করা যায় বলে মত দিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম। তিনি বলেন, বর্তমান বাস্তবতায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’র প্রয়োজন রয়েছে। তাই এটি বাতিল নয়; প্রয়োজনে সংস্কার করতে হবে। আর এ অ্যাক্টের অপব্যবহার বন্ধ করতে হবে।
বুধবার (৭ জুন) দুপুরে যশোর সার্কিট হাউজে এক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ সম্পর্কিত সেমিনার ও মতবিনিময় সভার আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।
প্রধান অতিথি বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম আরও বলেন, বর্তমানে প্রেস কাউন্সিলে মামলা দায়ের ও নিষ্পত্তির হার বাড়ছে। জেলা প্রশাসকরা যেমন পত্রিকা প্রকাশের অনুমতি দিতে পারেন, তেমনি বন্ধও করতে পারেন। এমনভাবে যেসব পত্রিকা বন্ধ করা হয়েছে, তার আপিল আমরা শুনছি। এসব আপিলে বেশির ভাগ পত্রিকার ডিক্লারেশন ফিরিয়ে দেয়া হয়েছে। সময়ের সাথে তাল মিলিয়ে কাউন্সিলের আইনকে যুগোপযোগী করার উদ্যোগ নেয়া হয়েছে। সারা দেশের সাংবাদিকদের ডাটাবেইজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।
বিচারপতি মোহাম্মদ নিজামুল হক নাসিম আরও বলেন, সাংবাদিকতা ও সাংবাদিক হাউসের মান উন্নয়নের জন্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করেন। বর্তমানে এই কাউন্সিল সাংবাদিকতার নীতিনৈতিকতা নিয়ে কাজ করছে। তিনি বলেন, সাংবাদিকতা এ দেশের দর্পণ। তারা কী ভাবছেন, কী লিখছেন, তা দেখে দেশ কিভাবে চলছে, কিভাবে আগামীতে চলবে, সাধারণ মানুষ তা ভাবতে এবং সিদ্ধান্ত নিতে পারে।
স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক রফিকুল হাসানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ডক্টর উৎপল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন ও জেলা সিনিয়র তথ্য অফিসার রেজাউল করিম। মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন যশোর প্রেস ক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টু, সাকিরুল কবির রিটন, ওয়াবুজ্জামান ঝন্টু, সরোয়ার হোসেন, হাবিবুর রহমান মিলন, শিকদার খালিদ, এইচআর তুহিন, মনিরুল ইসলাম, ইন্দ্রজিৎ রায় প্রমুখ । অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।