মণিরামপুরে ঝড়ে বিধ্বস্ত স্কুল-মাদ্রাসা,পাঠদান ব্যাহত

0

 

স্টাফ রিপোর্টার,মণিরামপুর(যশোর)॥ জ্যৈষ্ঠমাসে কাল বৈশাখীর ছোবলে যশোরের মণিরামপুর পৌরশহরের দূর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ভবন ভেঙ্গে লন্ডভন্ড হয়েছে। বুধবার (১৭ মে) রাতে প্রচন্ড ঝড়বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান অসম্ভব হয়ে পড়েছে। তবে শিক্ষার্থীদের লেখাপড়ার কথা বিবেচনায় নিয়ে শিক্ষকরা বারান্দায় কোনরকমে পাঠদান করছেন।
বুধবার রাতে কাল বৈশাখীর ছোবলে দূর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ভবন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। টিনের চাল ও দেয়াল ভেঙ্গে যাওয়ায় বর্তমানে পাঠদান অসম্ভব হয়ে পড়েছে। বৃহস্পতিবার (১৮ মে) সকালে সরেজমিন গিয়ে দেখা যায়, দূর্গাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ছাউনির সব টিন পাশের বিভিন্ন গাছের ডালে ঝুলছে। ভবনের বেশ কয়েকটি দেয়ালও ভেঙ্গে পড়েছে। ফলে অনুকুল পরিবেশ না থাকায় শ্রেণিকক্ষের পরিবর্তে খোলা বারান্দায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে পাঠদান করা হচ্ছে।
কথা হয় সহকারী শিক্ষক(ইংরেজি) আসাদুজ্জামান মোল্লার সাথে। তিনি জানান, ঝড়ে ভবন বিধ্বস্ত হওয়ায় শ্রেণিকক্ষে পাঠদানের পরিবেশ নেই। তাই শিক্ষার্থীদের লেখাপড়ার কথা ভেবে খোলা আকাশেরর নিচে বারান্দায় কোনরকমে পাঠদান শুরু করেছি।
অষ্টম শ্রেণির শিক্ষার্থী সোহানা খাতুন জানায়, এমনিতে ঝড়ে স্কুলে ভবন ভেঙ্গে পড়েছে, তার ওপর বিদ্যুৎ নেই। ফলে প্রচন্ড গরমের মধ্যে বারান্দায় বসে ক্লাস করতে অনেক কষ্ট হচ্ছে।
গণিত বিষয়ের শিক্ষক কাইছেদ আলী জানান, পাঠদানের পরিবেশ না থাকায় অধিকাংশ শিক্ষার্থী বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে।
প্রধান শিক্ষক আবুল বাশার ফিরোজ জানান, বিদ্যালয়ের তহবিলে প্রয়োজনীয় অর্থ না থাকায় ভবন মেরামত করা সম্ভব হচ্ছেনা। ফলে জরুরি ভিত্তিতে সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যান ও মাধ্যমিক শিক্ষা অফিসারকে চিঠি দেয়া হয়েছে।
ম্যানেজিং কমিটির সভাপতি লুৎফর রহমান জানান, জরুরি ভিত্তিতে ভবন মেরামতের জন্য স্থানীয় সংসদ সদস্য পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যরে হস্তক্ষেপ কামনা করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন জানান, ভবনটি সংস্কারের জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে।
এ দিকে ঝড়ে অনুরূপভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে উপজেলার যমযমীয়া দাখিল মাদ্রাসা ও টুনিয়াঘরা মহিলা আলিম মাদ্রাসার। সহকারী অধ্যাপক নুরুল হক জানান, টুনিয়াঘরা মহিলা আলিম মাদ্রাসার টিনশেডের ছাউনি উপড়ে গেছে।অপরদিকে সহকারী শিক্ষক আনিচুর রহমান জানিয়েছেন, যমযমীয়া দাখিল মাদ্রাসার টিনের চাল ভেঙ্গে গেছে। ফলে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হওয়ার উপক্রম হয়েছে।