কালীগঞ্জের গোবিন্দভোগ যাচ্ছে ইংল্যান্ডে

0

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ॥ ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা থেকে এই প্রথম বিভিন্ন জাতের আম সুদুর ইংল্যান্ডে রফতানি করা হচ্ছে। মঙ্গলবার (১৬ মে) আনুষ্ঠানিকভাবে দুই কৃষকের কাছ থেকে এক টন আম পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে এই গ্রাম থেকে প্রায় ১০ মেট্রিক টন আম প্রথম পর্যায়ে পাঠানো হবে।
কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক কারিগরি সহযোগিতায় এই আম কাষ্টভাঙ্গা ইউনিয়নের কাস্টভাঙ্গা গ্রামের হাবিবুর রহমান ও তবিবুর রহমানের আম বাগান থেকে রফতানি করা হচ্ছে। আম রফতানির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ছিলেন ঝিনাইদহ- ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, উপজেলা কৃষি অফিসার মাহবুব আলম রনি ও উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলি নোমানী। কাষ্টভাঙ্গা গ্রামের আমচাষি কামরুল ইসলাম জানান, তার প্রায় ৯ বিঘা বাগানে গোবিন্দভোগ, হিমসাগর,ল্যাংড়া, রুপালি ও তিলে বোম্বাই জাতের আম রয়েছে। এ বছর ঢাকার আন্তর্জাতিক আম রফতানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিং-র সঙ্গে তার কথা হয়। এরপর কৃষি অফিসের সাথে তিনি যোগাযোগ করেন। তিনি জানান, প্রথম পর্যায়ে গোবিন্দভোগ জাতের আম ইংল্যাল্ডে পাঠানো হলো। পর্যায়ক্রমে তিনি ন্যাংড়া, হিমসাগর ও আম্রপালি রফতানি করবেন।
কৃষক হাবিবুর রহমান আরো জানান, বর্তমানে তার এলাকায় স্থানীয় ব্যবসায়ীরা কাচা আম কিনছেন ২৫-৩০ টাকা দরে। কিন্তু বিদেশে রফতানিযোগ্য আম তিনি বিক্রি করছেন ৫০টাকা কেজি দরে বাগান থেকেই।
কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাহবুব আলম রনি জানান, এবারই প্রথম ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা থেকে অন্য ফসলের মতো আম বিদেশে রফতানির সুযোগ হলো। এটি একটি কৃষকদের জন্যে সুখবর। কালীগঞ্জ উপজেলায় প্রচুর পরিমাণে আম উৎপাদিত হয়। স্থানীয় মানুষের চাহিদার পরও অনেক আম থাকে এবং এগুলো রফতানি করলে বৈদেশিক মুদ্রা অর্জিত হবে।
কৃষি অফিসার আরো জানান, আমসহ কৃষি পণ্য বিদেশে রফতানির জন্যে অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরণ করতে হয়। কৃষক হাবিবুর রহমান এবং তবিবুর রহমান এই নিয়ম মেনেছেন।