সেসিপ’র উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত

0

 

তরিকুল ইসলাম, ঝিকরগাছা (যশোর)॥ সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর যুগ্ম-প্রকল্প পরিচালক প্রফেসর ড. সামসুন নাহার বলেছেন, সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদেরকে বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হতে হবে।
তিনি বলেন, কারিগরি শিক্ষা সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দক্ষ জনশক্তি তৈরি করার দায়িত্ব আমাদের শিক্ষক সমাজের। সারাদেশে প্রাথমিক পর্যায়ে প্রতিটি উপজেলায় একটি করে শিক্ষা প্রতিষ্ঠান দিয়ে এই প্রোগ্রাম শুরু করেছে। এগুলোর ফলাফল ভালো হলে আগামীতে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই প্রোগ্রাম বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে।
শনিবার সকালে যশোরের ঝিকরগাছা উপজেলার টাওরা আজিজুর রহমান মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত ভোকেশনাল কর্মসূচির আওতায় নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সরবরাহকৃত জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস ট্রেডের যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষণাবেক্ষণ বিষয়ক দিনব্যাপী ভোকেশনাল ওরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রফেসর ড. সামসুন নাহার। প্রশিক্ষণে খুলনা বিভাগের যশোর, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট ও নড়াইল জেলার ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, ট্রেড ইলেকট্রিক্যাল শিক্ষক, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনার পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপ-পরিচালক (কলেজ) এসকে মোস্তাফিজুর রহমান, এসপিএসইউ উপপরিচালক (ইকুইটি) মোঃ আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপ-পরিচালক (মাধ্যমিক) এ এস এম আব্দুল খালেক ও যশোর জেলা শিক্ষা অফিসার এ কে এম গোলাম আযম। দিনব্যাপী প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মোঃ কামরুজ্জামান, সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার অজিৎ কুমার সরকার, খুলনা জেলা শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন, নড়াইল জেলা শিক্ষা অফিসার এস এম ছায়েদুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনার গবেশনা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ও মাহফুজুর রহমান, ফোকাল পয়েন্ট যশোর ও যশোর জেলা সহকারী পরিদর্শক গাজী মোঃ হুমায়ুন কবীর, ঝিকরগাছা উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ কামরুজ্জামান, টাওরা আজিজুর রহমান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল মান্নানসহ ৫জেলার শিক্ষা অফিস ও সংশ্লিষ্ট মাধ্যমিক শিক্ষা অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ ও ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি।