অভয়নগরে ট্যানারির বর্জ্যে ভৈরব নদ দূষণরোধে মতবিনিময়

0

 

স্টাফ রির্পোটার, অভয়নগর(যশোর)॥ অভয়নগরে এসএএফ ট্যানারির ক্ষতিকারক বর্জ্যরে কারণে ভৈরব নদের দূষণ রোধ সংক্রান্ত আইনগত পদক্ষেপ ও সর্ব পরিস্থিতি পর্যালোচনা উপকারভোগীদের নিয়ে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে।
ভবদহ পানি নিষ্কাশন, কৃষি জমি রক্ষা জোট ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)র আয়োজনে সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এইচ এম সেন্টারে এ অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন নওয়াপাড়া প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম মল্লিক।
প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল। বিশেষ অতিথি ছিলেন ভবদহ পানি নিষ্কাশন ও কৃষি জমি রক্ষা জোটের সদস্য সচিব অধ্যক্ষ আব্দুল লতিফ, পাজিঁয়া সমাজ কল্যাণ সংস্থার পরিচালক বাবুর আলী গোলদার, নারী অধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক সাফিয়া খানম, প্রগতি সমাজ কল্যাণের পক্ষে আবু মোহসীন মোল্যা। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সুনীল দাস। বক্তরা বলেন, এসএএফ ট্যানারির ক্ষতিকারক বর্জ্যরে কারণে ভৈরব নদের পানি দূষিত হচ্ছে। ৪৩ বছর ধরে চামড়া প্রক্রিয়াজাতকরণ হয় এখানে । অনেক বছর ধরে এই কারখানাটি ভৈরব নদের পানি দূষণ করে আসছে। ১৯৭৯ সাল থেকে আজ পর্যন্ত এই মারাত্মক দূষিত তরল ও অপরিশোধিত বর্জ্য প্রতিদিন ভৈরব নদে ফেলা হচ্ছে ।