যশোর-বেনাপোল মহাসড়কে এবার বাস ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, আহত ২০

0

তরিকুল ইসলাম,ঝিকরগাছা (যশোর)॥ যশোর-বেনাপোল মহাসড়কে দুর্ঘটনার লাগাম টানা যাচ্ছে না। একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে। গেল ৩দিনের ব্যবধানে এই সড়কে পৃথক তিনটি দুর্ঘটনায় ৩ কলেজছাত্রসহ নিহত হয়েছেন ৫জন। আহত হয়েছেন অন্তত ৩০জন।  শনিবার সকালে মহাসড়কের ঝিকরগাছা পৌরসভা এলাকার হাজিরালী বাখিখোলা নামক স্থানে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ২০ জন। ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেয়া আহতরা হলেন সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার চন্দনপুর ইউনিয়নের দারকী গ্রামের মতিয়ার রহমানের মেয়ে সুরভী খাতুন (২৩), হাফিজুর রহমানের ছেলে ফারুক হোসেন (৩০), মাগুরা গ্রামের কওছার আলীর ছেলে আমিনুর রহমান (৪৫), হাবিবুর রহমানের ছেলে সাবিক (১৮), আহাদ সরদারের ছেলে রোকনুজ্জামান (৪০), ঝাউডাঙ্গার অহিদুল ইসলামের মেয়ে তাবাচ্ছুম (১৯), শার্শা উপজেলার উলাশী গ্রামের আব্দুল মালেকের স্ত্রী আয়েশা বেগম (৫০), ঝিকরগাছা উপজেলার ইসলামপুর গ্রামের কবির হোসেনের স্ত্রী সাবিনা আক্তার রুনা (৩৫)।
আহত বাসযাত্রীরা জানিয়েছেন, সাতক্ষীরা থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুন্দরবন পরিবহণ ঘটনাস্থলে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা বেনাপোলগামী একটি ট্রাকের সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ও পুলিশের ভাষ্যমতে, বেপরোয়া গতি, ওভারটেকিং ও চালকের অদক্ষতায় এসব দুর্ঘটনার কারণ। এর আগে শুক্রবার রাত ৯টার দিকে মোটরসাইকেলে থাকা নতুনহাট পাবলিক কলেজের তিন শিক্ষার্থী ঢাকাগামী অজ্ঞাতনামা একটি পরিবহণের চাকায় পিষ্টহয়ে নতুনহাট ইটভাটার সামনে মর্মান্তিকভাবে নিহত হন। তার আগে গত বৃহস্পতিবার বিকালে ঝিকরগাছার পারবাজার মৎস্য খামারের সামনে নছিমন চালক জয়নাল আবেদীন ও সন্ধ্যায় কীর্তিপুরে আব্দুল কাদের নামের এক দুবাই প্রবাসী নিহত হন।
এদিকে সড়ক নিরাপত্তায় নিয়োজিত নাভারন হাইওয়ে থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তুলেছে স্থানীয়রা। স্থানীয়দের মতে, যশোর-বেনাপোল মহাসড়কের ব্যস্ততম এলাকায় মহাসড়কের গা ঘেষে যত্রতত্র গাড়ি পার্কিং, মালামাল লোড-আনলোড, অবৈধ দোকান ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠা, নির্দিষ্ট স্থানের পরিবর্তে মহাসড়কের উপর যাত্রী উঠানামা করানো ইত্যাদি দুঘর্টনার বহুলাংশের কারণ। অভিযোগ রয়েছে,  অনৈতিক সুবিধা দিয়ে নাভারন হাইওয়ে থানা পুলিশ  মাসোহারা আদায় করে থাকেন। এ ব্যাপারে জানতে চাইলে নাভারন হাইওয়ে থানার ওসি মিজানুর রহমান বলেন, তিনি নতুন এসেছেন এসব ব্যাপারে তিনি এখনো অবগত নন।