জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে চৌগাছায় ক্ষোভ

0

 

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ হঠাৎ করেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে চরম ক্ষোভ দেখা দিয়েছে চৌগাছার সর্বস্তরের মানুষের মাঝে। দাম বৃদ্ধির কারণে শনিবার সকাল থেকেই সড়কে ব্যক্তি মালিকানা গাড়ির সংখ্যা চলাচল ছিল খুবই কম। যাত্রীবাহী বাস মালিকরা অন্তত দুই হাজার টাকা লোকসান নিয়ে এদিন সড়কে বাস চালিয়েছেন বলে জানান সমিতির নেতারা।
সরকার শুক্রবার রাত ১২ টা হতে জ্বালানি তেলের অস্বাভাবিক দাম বৃদ্ধি করার ফলে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে উপজেলার সব শ্রেণি পেশার মানুষের মাঝে। স্থানীয়রা জানান, এই দাম বৃদ্ধির প্রভাব পড়বে সব কিছুর পরে। তাই দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বাজারে কিভাবে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকবেন সেই চিন্তায় বিভোর সকলে। শনিবার সকাল সাড়ে ৭ টার দিকে চৌগাছা-মহেশপুর সড়কে বাসস্টান্ডে গিয়ে দেখা যায়, বাসযাত্রী এমনকি চালক, সুপার ভাইজার সকলের মুখে মুখে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কথা। যে যার মত করে এই মূল্যবৃদ্ধির কারণে ক্ষোভ প্রকাশ করতে থাকেন। বেলা বাড়ার সাথে সাথে তেলের দাম বৃদ্ধির খবর সকলের কাছে পৌঁছে যায়। এতে চরম ক্ষোভ প্রকাশ করতে থাকেন মানুষ। বাসস্টান্ডে কর্মরত মহিদুল ইসলাম বলেন, দফায় দফায় তেলের দাম বৃদ্ধির কারণে বাসের ভাড়া বেড়েছে। সে কারণে যাত্রীরা কিছুটা কম ভাড়ায় ভ্যান বা ইজিবাইকে উঠে বসে। এখন লিটারে ৩৪থেকে৪৬ টাকা বেড়েছে, বাড়বে বাসেরও ভাড়া।
ওয়েল্ডিং মিস্ত্রি ইমরান হোসেন বলেন, একটি ভাঙ্গাচোরা মোটরসাইকেল ছিল, তাতে করে সকালে ৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চৌগাছায় আসতাম আর রাতে চলে যেতাম বাড়িতে। যেভাবে তেলের মূল্যবৃদ্ধি পেয়েছে তাতে আর মোটরসাইকেল চালানো সম্ভব হবেনা। দিন শেষে যা রোজগার করি তাতে এমনি সংসার চলেনা। ব্যবসায়ী হাবিবুর রহমান হাবিব বলেন, প্রায় সপ্তাহে পোড়াদাহ হতে মালামাল নিয়ে আসতে হয়। তেলের দাম বৃদ্ধির কারণে বাড়বে পরিবহন ভাড়া। কিভাবে সামনের দিনে ব্যবসা করবো বুঝে উঠতে পারছিনা।
এদিকে তেলের দাম বৃদ্ধির কারণে শনিবার সকাল থেকেই সড়কে মোটরসাইকেল, প্রাইভেট কারসহ ব্যক্তি মালিকানা গাড়ি চলচল বহুলাংশে কম দেখা গেছে। একাধিক ব্যক্তি বলেন, তেলের যেভাবে দাম বেড়েছে তাতে বাহন ধুয়ে মুছে ঘরে যত্ন করে তুলে রাখা ছাড়া কোন উপাই নেই।
চৌগাছা বাস ও মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বলেন, চৌগাছার সকল রুটে পূর্বের ভাড়ায় শনিবার বাস চলাচল করেছে। এদিন ১৫ শ থেকে ২ হাজার টাকা লোকসান হয়েছে সব মালিকের। আজকের (শনিবার) মধ্যে কোন সিদ্ধান্ত না হলে জেলা নেতৃবৃন্দের সাথে কথা বলে আমরা বাসের ভাড়া বৃদ্ধি করবো।