পাকিস্তান হাইকমিশনে ‘পতাকা বিকৃতি’

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন ফেইসবুকে যে ছবি প্রকাশ করেছে সেটিকে ‘পতাকা বিকৃতি’ উল্লেখ করে ছবিটি সরাতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার বিকাল ৫টায় ঢাকায় পাকিস্তান দূতাবাসকে একথা বলা হয়। তবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ছবিটি তাদের ফেইসবুকে ছিল।
২১ জুলাই বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে ঢাকার পাকিস্তান হাইকমিশন ফেইসবুকে একটি ছবি প্রকাশ করে। এ নিয়ে শুরু হয় তীব্র সমালোচনা। বিশ্লেষকরা বলছেন, এটি পতাকাবিধির সুস্পষ্ট লঙ্ঘন।
দুদিনব্যাপী সমালোচনার পরও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত হাইকমিশনের ফেইসবুক পেজের ‘কাভার ফটো’তে ছবিটি দেখা যায়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেছেন, ছবির বিষয়ে অবহিত হওয়ার পর শনিবার বিকেল ৫টায় ছবিটি নামিয়ে নিতে বলা হয়েছে। এ বিষয়ে পরে পদক্ষেপ নেওয়া হবে। ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, এটি পাকিস্তান দূতাবাসের ধৃষ্টতা। তারা এখনো একাত্তরের পরাজয় ভুলতে পারেনি। বিভিন্ন সময় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে কটাক্ষ করে। তারা মাঝেমধ্যে বিকৃত পরীক্ষা চালিয়ে দেখে বাংলাদেশের জনগণ প্রতিবাদ করে কি না। কেবল ছবি নামালেই হবে না। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচিত তাদের ডেকে শক্ত প্রতিবাদ জানানো।
প্রতিবাদলিপি দিয়ে পাকিস্তানের ঢাকার হাইকমিশনের বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননার অভিযোগ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। প্রতিবাদে বলা হয়, সম্প্রতি মহান মুক্তিযুদ্ধে গণহত্যা ও গণধর্ষণে জড়িত ছিল পাকিস্তান। ঢাকায় তাদের হাইকমিশন অফিশিয়াল ফেইসবুক পেজে বাংলাদেশের জাতীয় পতাকাকে বিকৃতভাবে উপস্থাপন করেছে; যা বাংলাদেশের পতাকাবিধির সুস্পষ্ট লঙ্ঘন।