‘বিব্রতকর ভুল’ শোধরাবে নতুন সংস্করণের ‘এজ’

    0

    লোকসমাজ ডেস্ক॥ ওয়েব ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’-এর নতুন একটি সংস্করণ এসেছে, যেখানে লেখালেখিতে বিব্রতকর বানান ও ব্যাকরণগত ভুল শোধরাবে ব্রাউজারটির ‘এডিটর’ নামের ফিচারটি।‘মাইক্রোসফট এডিটর’ নামের ফিচারটি এত দিন ‘গ্রামারলি’র প্রতিদ্বন্দ্বী ছিল। ফিচারটিতে একটি ব্রাউজার এক্সটেনশনের সাহায্যে স্বাভাবিকভাবেই প্রবেশ করা যেত। তবে ফিচারটি এখন সরাসরি এজের সঙ্গে একীভূত করেছে প্রতিষ্ঠানটি।
    লেখালেখির অন্যান্য সফটওয়্যারের মতোই, ব্যবহারকারীকে ব্যাকরণ, বিরাম চিহ্ন সংশোধন এবং লেখায় ‘পরামর্শ’ সুবিধা দেবে এডিটর।
    ‘মাইক্রোসফট এজ’ ব্রাউজারে ২০টির বেশি ভাষায় পাওয়া যাবে ফিচারটি। তবে ফিচারটির ‘রাইটিং টুল’ শুধু ব্রাউজারে ব্যবহৃত মূল ভাষার উপর প্রতিক্রিয়া জানাবে।
    ‘এজ’ ব্রাউজারের ফিচারটির বিষয়ে মাইক্রোসফট জানিয়েছে, তারা শীঘ্রই এডিটরে ইংরেজি, স্প্যানিশ, ফরাসী, ইতালীয় এবং পর্তুগিজ ভাষায় লেখার পরামর্শের সুবিধা চালু করবে।
    ব্যবহারকারীকে তুলনামূলক দ্রুত ও নির্ভুলভাবে লিখতে এ সুবিধা সাহায্য করবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেদডার।
    ওয়েব সিলেক্ট
    এডিটরকে একীভূত করার পাশাপাশি, মাইক্রোসফট ‘ওয়েব সিলেক্ট’ নামের আরেকটি নতুন ফিচার আনছে এজ-এ। ফিচারটি অবশ্য আগে ‘স্মার্ট কপি’ নামে পরিচিত ছিল। এর প্রথম ঘোষণাটি এসেছিল দুই বছর আগে।
    ফিচারটির সাহায্যে ব্রাউজারের টেবিল, ইমেজ এবং টেক্সট-এর মতো ফরমেটেড কনটেন্ট সহজেই সিলেক্ট করা যাবে।
    ব্যবহারকারীকে দ্রুত মূল ফরমেটিংয়ে একটি পুরো প্যারাগ্রাফ সিলেক্ট বা টেবিলের নির্দিষ্ট সেল কপির সুবিধা দেবে ফিচারটি। একে পরে মূল ফরমেটিংয়ে ওয়ার্ড ডকুমেন্ট বা ওয়ান নোটে কনটেন্টটি সহজেই পেস্ট করতে পারবেন ব্যবহারকারী।
    এজ ব্যবহারকারীর জন্য ওয়েব সিলেক্ট একটি প্রয়োজনীয় ফিচার হলেও, ব্রাউজারে ফিচারটি আনতে বেশ সময় নিয়েছে মাইক্রোসফট। ফিচারটির প্রথম পরীক্ষা শুরু হয়েছিল ২০২০ সালের নভেম্বরে।
    তবে, ওয়েব সিলেক্ট এবং ওয়েব ক্যাপচার ফিচার দুটি এক নয়। ওয়েব ক্যাপচার ওয়েব পেইজের স্ক্রিনশট নিয়ে শেয়ার অথবা সেইভের আগে ব্যবহারকারীকে সেগুলো সিলেক্ট করতে সাহায্য করে।
    এডিটর এবং ওয়েব সিলেক্ট ফিচার দুটি মাইক্রোসফট এজ-এ চালাতে ব্যবহারকারীকে, ব্রাউজারটির সর্বশেষ সংস্করণ থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে।
    বিষয়টি সম্পর্কে জানতে ব্রাউজারের উপরের ডান কোণে থাকা তিন-ডটের মেনুতে ক্লিক করে, ‘হেল্প অ্যান্ড ফিডব্যাক’ সিলেক্ট করতে হবে। এর পর ‘অ্যাবাউট মাইক্রোসফট এজ’ অপশনে প্রবেশ করলে ব্রাউজার চলমান সংস্করণ সম্পর্কে জানা যাবে।