রুশ-ট্যাঙ্ক আটকাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ‘চেক হেজহগ’ বানাচ্ছেন লিভিভের এক দল যুবক

0

লোকসমাজ ডেস্ক॥ লিভিভে একটি বাড়ির নির্মাণ কাজের সঙ্গে যুক্ত ছিলেন ফিলিপচাক। সেখান থেকেই ফেলে দেওয়া লোহা সংগ্রহ করে ‘চেক হেজহগ’ তৈরি করা শুরু করেন তিনি। রুশ সেনাবাহিনীকে আটকাতে ফেলা দেওয়া লোহা দিয়ে বাড়িতে বসেই ‘চেক হেজহগ’ তৈরি করছেন পশ্চিম ইউক্রেনের সব চেয়ে বড় শহর লিভিভ শহরের এক দল যুবক। বিপক্ষ সেনা বাহিনীর ট্যাঙ্ক আটকাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই চেকোস্লোভাকিয়া (এখন চেক প্রজাতন্ত্র) ও জার্মানির সীমান্তে ব্যবহার করা হয়েছিল লোহার বৃহৎ পাত দিয়ে তৈরি এই ‘চেক হেজহগ’। বিপক্ষ সেনার পথ আটকাতেই ওই কাঠামো তৈরি করা হয়েছিল। ইন্টারনেটে টিউটোরিয়াল দেখেই তা তৈরি করছেন লিভিভের জনা তিরিশেক যুবক।
গত সপ্তাহে ইউক্রেনে রাশিয়া সেনা অভিযান শুরু হওয়ার পরেই বন্ধুদের এক জোট করেন তারাস ফিলিপচাক। ফেসবুক এবং টুইটারেও নিজের পরিকল্পনার কথা জানিয়ে এই কাজে সামিল হওয়ার আবেদন জানান তিনি। বলছেন, ‘‘ভাই এসে বলল, যে করেই হোক আমাদের রুশ ট্যাঙ্ক আটকে দিতে হবে। তার পরেই আমার মাথায় এই বুদ্ধি আসে।’’
লিভিভে একটি বাড়ির নির্মাণ কাজের সঙ্গে যুক্ত ছিলেন ফিলিপচাক। সেখান থেকেই ফেলে দেওয়া লোহা সংগ্রহ করে বন্ধুদের সঙ্গে মিলে ‘চেক হেজহগ’ তৈরি করা শুরু করেন তিনি। বেশ কয়েকটি ইতিমধ্যেই তৈরি করে ফেলেছেন তাঁরা। প্রতিটি কাঠামোর ওজন প্রায় ১০০ কিলোগ্রাম। ফিলিপচাক জানান, গোটা ইউক্রেনেই এই কাঠামো পাঠানোর ব্যবস্থা করছি, যাতে ইউক্রেনীয় সেনারা তা ব্যবহার করতে পারেন।
সূত্র আনন্দবাজার