পাসওয়ার্ড ঠিকঠাক রাখতে হিমসিম? জেনে রাখুন ১০টি বিষয়

    0

    লোকসমাজ ডেস্ক॥পাসওয়ার্ড ভুলে যান? বদলানোর সময় নতুন পাসওয়ার্ড কী দেবেন ভেবে কূলকিনারা পান না? এ বিষয়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো। তাদের একটি নিবন্ধের আলোকে আসুন জেনে রাখি পাসওয়ার্ড বিষয়ে ১০টি গুরুত্বপূর্ণ বিষয়-
    ০১. পাসওয়ার্ডে অক্ষর বা সংখ্যা ক্রমানুসারে ব্যবহার করবেন না। এই ক্রম-এর উদাহরণ হতে পারে 12345, abcde অথবা qwerty। এগুলো এড়িয়ে চলুন।
    ০২. পাসওয়ার্ডে কখনোই জন্মতারিখ ব্যবহার করবেন না। এটা সত্যি যে নিজের জন্ম তারিখ মনেই থাকে আর ব্যবহারও সহজ। কিন্তু এটাও সত্যি যে আপনার জন্মতারিখ অন্যদের পক্ষে খুঁজে বের করা কঠিন কিছু নয়।
    ০৩. অক্ষর, সংখ্যা এবং সিম্বল বা প্রতীক মিলিয়ে অন্তত আট ডিজিটের পাসওয়ার্ড তৈরি করুন। এ ধরনের পাসওয়ার্ড ভাঙা কষ্টসাধ্য।
    ০৪. পাসওয়ার্ডে কখনোই নিজের নাম ব্যবহার করবেন না। ধরা যাক আপনার নাম আহমেদুল বারী, ডাক নাম শোভন। এখন যদি পাসওয়ার্ড তৈরি করেন Shovon123, এটা কি লোকজন সহজেই অনুমান করতে পারবে না? এক গবেষণা বলছে পশ্চিমাদের মধ্যে ইভা আর অ্যালেক্স নামদুটি পাসওয়ার্ডে ব্যবহৃত হয় সবচেয়ে বেশি।
    ০৫. আপনার নিজের সঙ্গে সংশ্লিষ্ট তথ্য পাসওয়ার্ডে ব্যবহার করা কমিয়ে আনুন। সাইবার অপরাধীরা সহজেই অনলাইনে খুঁজে বের করে ফেলতে পারে। এসব তথ্যের মধ্যে থাকতে পারে পরিবারের সদস্যদের নাম, আপনার বাসা বা অফিসের সড়কের নাম, জন্মতারিখ, আপনার পোষা প্রাণিটির নামের মতো বিষয়।
    ০৬. কিছু পাসওয়ার্ড আছে বহুল প্রচলিত। এগুলোর ব্যবহার বাদ দিন। এগুলোর উদাহরণ হিসেবে বলা যায় P@$$w0rd, password, 1234567890, ioveyou ইত্যাদির কথা।
    ০৭. রিসাইকল করা পরিবেশের জন্য ভালো হলেও পাসওয়ার্ড রিসাইকল করা নিরাপত্তার জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এর মানে হচ্ছে একই পাসওয়ার্ড ফের ব্যবহার না করা।
    ০৮. কখনও কখনও একসঙ্গে কয়েকটি শব্দের ব্যবহার পাসওয়ার্ড হিসেবে ভালোই ফল দেয়। তবে, এগুলো যেন অন্তত ১৫ ডিজিটের বেশি হয়। উদাহরণ- correcthorsebatterystaple, randommousebottlepickle।
    ০৯. পাসওয়ার্ড পরিবর্তনের সময় পুরোনো পাসওয়ার্ডে কেবল একটি ডিজিট বদলানোর মতো বোকামী করবেন না। যেমন ধরুন দু-তিনমাস পর পাসওয়ার্ড বদলে নিচের মতো করে নতুন পাসওয়ার্ড তৈরি করা- MyG@laxyPassw0rd01, MyG@laxyPassw0rd02, MyG@laxyPassw0rd03।
    ১০. পাসওয়ার্ড কোনো খাতায় বা ডায়রিতে লিখে রাখবেন না। প্রয়োজনে পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করুন।
    এরপরও অনেকেই হয়তো এই ভুলগুলোই করবেন। এক জরিপে দেখা গেছে তথ্যদাতাদের শতকরা ৯১ জনই স্বীকার করেছেন যে, একই পাসওয়ার্ড একাধিক জায়গায় ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। অথচ ওই জরিপে অংশগ্রহনকারীদের শতকরা ৫৯ ভাগই স্বীকার করেছেন যে, তারা এই কাজটি করেন।