মুজবি শতর্বষ উপলক্ষে সুন্দরবনরে নদ-নদীতে ১০০ কুমরি অবমুক্ত

0

আলী আকবর টুটুল, বাগরেহাট॥ বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে জন্ম শতর্বাষকিী ও স্বাধীনতার সুর্বণ জয়ন্তী উপলক্ষে সুন্দরবনে একশটি কুমরি অবমুক্ত করা হয়ছে।ে মঙ্গলবার (১৫ ডসিম্বের) দুপুরে সুন্দরবনরে চারটি স্থানে এই কুমরি অবমুক্ত করা হয়। দুপুরে সুন্দরবন র্পূব বন বভিাগরে চাঁদপাই রঞ্জেরে করমজল বন্যপ্রাণী প্রজনন কন্দ্রেরে সামনরে নদীতে আনুষ্ঠানকিভাবে কয়কেটি কুমরি অবমুক্ত করনে বন, পরবিশে ও জলবায়ু পরর্বিতন বষিয়ক উপমন্ত্রী হাববিুন নাহার তালুকদার। পরর্বতীতে পযায়ক্রমে এই নদীতে ৪০টি কুমরি অবমুক্ত করা হয়। এ সময় প্রধান বন সংরক্ষক (সসিএিফ) মো. আমরি হুসাইন চৌধুরী, খুলনা অঞ্চলরে বন সংরক্ষক (সএিফ) মহিরি কুমার দো, সুন্দরবন র্পূব বন বভিাগরে বভিাগীয় বন র্কমর্কতা (ডএিফও) মোহাম্মাদ বলোয়তে হোসনে, বন্য প্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বভিাগ, খুলনার বভিাগীয় বন র্কমর্কতা নর্মিল কুমার পাল, করমজল বন্যপ্রাণী প্রজনন কন্দ্রেরে ভারপ্রাপ্ত র্কমর্কতা আজাদ কবরিসহ বন বভিাগরে র্কমর্কতা-র্কমচারীরা উপস্থতি ছলিনে।
রমজল বন্যপ্রাণী প্রজনন কন্দ্রেরে সামনরে নদীতে ৪০টি ছাড়াও, সুন্দরবন পশ্চমি বন বভিাগরে সাতক্ষরিা এলাকায ২০ট,ি খুলনায় ২০ এবং শরণখোলা রঞ্জে এলাকায় ২০টি কুমরি অবমুক্ত করা হয়ছে।ে অবমুক্ত করা এসব কুমরিরে বয়স দুই থকেে তনি বছররে মত। চাঁদপাই রঞ্জেরে করমজল বন্যপ্রাণী প্রজনন কন্দ্রেে জন্ম নওেয়া এসব কুমরিরে ওজন ১০ থকেে ৩৫ কজেরি মত।কুমরিরে বলিুপ্তি রোধে করমজল বন্য প্রাণি প্রজনন কন্দ্রেে কুমরিরে প্রজনন করানো হয়।
বাগরেহাটরে র্পূব সুন্দরবন বভিাগরে বভিাগীয় বন র্কমর্কতা (ডএিফও) মুহাম্মদ বলোয়তে হোসনে জানান, ওর্য়াল্ড হরেটিজে সাইট সুন্দরবনে ৩৭৫ প্রজাতরি বন্যপ্রাণী রয়ছে।ে ইতোমধ্যইে এই ম্যানগ্রোভ বন থকেে দুই প্রজাতরি হরণি, দুই প্রজাতরি গণ্ডার, এক প্রজাতরি বন্য মহষি ও মঠিাপানি প্রজাতরি কুমরি বলিুপ্ত হয়ে গছে।ে লবনপানি প্রজাতরি কুমরিও সুন্দরবনে কছিুটা সংকটাপন্ন। এই প্রজাতরি কুমরি টকিয়িে রাখতে আমরা নানা উদ্যোগ নয়িছে।ে এর অংশ হসিবেে বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে জন্ম শতর্বাষকিী ও স্বাধীনতার সুর্বণ জয়ন্তী উপলক্ষে সুন্দরবনে একশটি কুমরি অবমুক্ত করা হল। এর আগওে বভিন্নি সময় সুন্দরবনে লবনপানি প্রজাতরি কুমরিসহ বভিন্নি বলিুপ্ত প্রজাতরি প্রানি অবমুক্ত করা হয়ছে।ে
সুন্দরবনে লবণপানি প্রজাতরি দড়েশ’ থকেে দুইশ’ কুমরি রয়ছে।েযা সুন্দরবনরে ৪৫০টি নদ-নদী ও খালসহ ১৮৭৪ র্বগ কলিোমটিার জলভাগরে জন্য র্পযাপ্ত নয়। এই অবস্থায় কুমরিরে সংখ্যা বাড়াতে বন মন্ত্রণালয়রে নর্দিশেে বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে জন্ম শতর্বাষকিীতে সুন্দরবনে ১০০টি কুমরি অবমুক্ত করা হল।