দুই মাসে সড়কে প্রাণ গেলো ৮৪৬ জনের

0

লোকসমাজ ডেস্ক॥ সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসে সারাদেশে ৭০৮টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৮৪৬ জন ও আহত হয়েছেন এক হাজার ৫৭ জন। সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) প্রতিবেদনের তথ্য জানায় সংগঠনটি। রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক সংবাদমাধ্যমের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।
প্রতিবেদন অনুযায়ী, ৩০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন ৩৪৮ জন। যা মোট নিহতের ৪১ দশমিক ১৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩ দশমিক ৩৬ শতাংশ। দুর্ঘটনায় ১৯৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২ দশমিক ৯৩ শতাংশ। এসব দুর্ঘটনায় যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯১ জন। সড়ক দুর্ঘটনা ছাড়াও এ সময়ে ১৭টি নৌ-দুর্ঘটনায় ২৮ জন নিহত, ৯ জন আহত ও ১৫ জন নিখোঁজ হন। আর ৩২টি রেলপথ দুর্ঘটনায় ৩৪ জন নিহত ও ছয়জন আহত হন। রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ৩০১টি জাতীয় মহাসড়কে, ২৩১টি আঞ্চলিক সড়কে, ১০৫টি গ্রামীণ সড়কে, ৬১টি শহরের সড়কে ও অন্যান্য স্থানে ১০টি দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনাগুলোর ১৬২টি মুখোমুখি সংঘর্ষ, ২৬৫টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১৯৬টি পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৭২টি যানবাহনের পেছনে আঘাত করা ও ১৩টি অন্যান্য কারণে ঘটেছে।
সংগঠনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, শারীরিক ও মানসিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছে। পথচারী নিহতের মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে রয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলেন না, তেমনি যানবাহনগুলোও বেপরোয়া গতিতে চলাচল বরে। ফলে পথচারী নিহতের ঘটনা বাড়ছে।