চৌগাছায় নারী উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন ইভা

0

এম এ রহিম চৌগাছা (যশোর)॥ যশোরের চৌগাছায় নারী উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ফাতেমাতুজ্জোহরা ইভা। তিনি পৌর শহরের হালদার পাড়ার শহিদুল ইসলামের মেয়ে। ইভা গ্রামীণ কুসংস্কার আর প্রতিবন্ধকতা পেছনে ফেলে নিজেকে সফল নারী উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। তিনি তথ্য প্রযুক্তির ব্যবহার করে প্রমান করে দিয়েছেন তৃণমূল নারীরা কুসংস্কারের খোলস ভেঙে সামনে ব্যবাসা-বাণিজ্যে প্রসারে অগ্রনী ভূমিকা পালন করছেন। অনলাইনের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে পৌছে দিচ্ছেন তার হাতের কাজ করা পাঞ্জাবী, মেয়েদের পোশাক ও নঁকশী কাতা। পেয়েছেন ফেসবুক ভিত্তিক ই-কর্মাস প্ল্যাটফর্ম ডঊ এর লাখপতি সম্মাননা।
জানা যায়, যশোরের চৌগাছা পৌর শহরের হালদার পাড়ার শহিদুল ইসলাম একমাত্র মেয়ে ফাতেমাতুজ্জোহরা ইভা। তিনি উপজেলার আন্দারকোটা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি, চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ থেকে এইচএসসি এবং যশোর সরকারি এমএম কলেজ থেকে ¯œাতক পাশ করে লেখাপড়া শেষ করেন। চাকুরীর আশায় বিভিন্ন দপ্তরে ঘুরে ঘুরে চাকুরী না পেয়ে নাম লেখান নারী উদ্যোক্তায়। নিজের অদম্য ইচ্ছা আর হার না মানা মানষিকতা নিয়ে ফেসবুক ভিত্তিক নারী উদ্যেক্তাদের বড় ই-কর্মাস প্ল্যাটফর্ম ডঊ এর মাধ্যমে প্রথম উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করে তিনি।
ডঊ এ তার শপের পেইজ আসফি বুটিক্স কালেকশন শূন্য থেরে শুরু করেছিলেন ইভা। প্রথমে হাতে কাজ করা ৩পিস পাঞ্জাবীর ছবি আপলোড করেছিলেন, যদিও ৩ পিস তার কাছে ছিলনা। যার মধ্যে একটা ৩ পিসের অর্ডার হলে ক্রেতাকে অগ্রিম টাকা দেওয়ার জন্য বলেন ইভা, সেই থেকে শুরু আর পেছেনে ফিরে তাকাতে হয়নি। তার কাছ থেকে আধুনিক সব হাতের কাজ করা ভাল মানের মেয়েদের পোশাক পেয়ে ক্রেতারাও খুব খুশি।
ধীরে ধীরে তার ক্রেতা বৃদ্ধি পেতে থাকে। এভাবে মাত্র ০৭ মাসের ব্যবধানে ইভা অনলাইনে লাখ টাকার পন্য বিক্রি করলে ডঊ কর্তৃক তাকে লাখপতি সম্মাননা প্রদান করা হয়। ইভার বর্তমানে তার ফেইসবুক পেইজ আসফি বুটিক্স ও ডঊ এর পাশাপাশি স্টুডেন্ট ভিত্তিক ই-কর্মাস আলাদিনের প্রদিপের মাধ্যমেও তার হাতে কাজ করা পাঞ্জাবী, শাড়ি, মেয়েদের বিভিন্ন পোশাক ও যশোরের বিখ্যাত খেজুরের গুড় বিক্রি করছেন। তিনি সকলের নিকট দোয়া ও সহযোগীতা চেয়েছেন।