পিসিআর ল্যাবে নয়া ভোগান্তি

0

আল-আমিন॥ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নয়া ভোগান্তিতে পড়েছেন প্রবাসীরা। র‌্যাপিড পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার শর্তের কারণে প্রতিদিন চার হাজারের বেশি প্রবাসী এই পরীক্ষা করাতে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন। প্রবাসীদের অভিযোগ- বিমানবন্দরে ছয়টি প্রতিষ্ঠানের ১২টি বুথে নমুনা সংগ্রহ করায় তাদের দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে নমুনা দিতে হয়। পরীক্ষার ফল পেতেও বেশি সময় অপেক্ষা করতে হয়। তাই যাত্রার আগে ১০ থেকে ১২ ঘণ্টা তাদের বিমান বন্দরেই কাটিয়ে দিতে হচ্ছে। বাধ্য হয়ে অনেকে যাত্রার একদিন আগেই বিমানবন্দর এলাকায় চলে আসছেন।
প্রবাসীদের ল্যাবে নমুনা দেয়া থেকে শুরু করে রিপোর্ট পাওয়া পর্যন্ত ৭ থেকে ৮ ঘণ্টা সময় লাগছে। এতে যাত্রীরা বিমানবন্দরের বোর্ডিং পাস, ইমিগ্রেশনসহ আনুষঙ্গিক কাজে পর্যাপ্ত সময় পাচ্ছেন না। অনেক প্রবাসীকে দেখা গেছে যে, তাদের ফ্লাইটের সময় রাতে হলেও র‌্যাপিড পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার জন্য ১ দিন আগেই বিমানবন্দরে চলে আসছেন। অনেকে বিমানবন্দরেই রাত কাটাচ্ছেন। এখন দিনে প্রায় ৪ হাজার জনের পরীক্ষা হচ্ছে। রিপোর্ট ডেলিভারি দিতে প্রায় ৪ ঘণ্টারও বেশি সময় লাগছে। গতকাল সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ১৯৫৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। সংশ্লিষ্টরা বলছেন, আরব আমিরাত পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার সার্টিফিকেট চাওয়ার পর বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর বসানো হয়েছে। ইতিমধ্যে ওমান ও কাতার র‌্যাপিড পিসিআর করোনা রিপোর্ট চাওয়ার ইঙ্গিত দিয়েছে। যদি নতুন কোনো দেশ র‌্যাপিড পিসিআর রিপোর্ট চায় তাহলে তখন পরিস্থিতি সামাল দেয়া যাবে না। এজন্য দ্রুত যদি বুথ না বাড়ানো যায় তাহলে পরিস্থিতি আরও জটিল হতে পারে।
গত ২৬শে সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে বসানো হয়েছে পিসিআর ল্যাব। আমিরাত প্রবাসীদের জন্য করোনা পরীক্ষার কোনো ফি নেয়া হচ্ছে না। এটি দিচ্ছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। আর যারা অন্যদেশে যাচ্ছেন তাদের জন্য ১৬০০ টাকা ফি নেয়া হচ্ছে। গত ২২শে সেপ্টেম্বর মোবাইল ল্যাবে করোনার নমুনা দিয়ে ৪৬ জন যাত্রী শাহ্‌জালাল বিমানবন্দর থেকে সংযুক্ত আরব আমিরাত যান। ২৯শে সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।
এ বিষয়ে যোগাযোগ করা হলে হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদুল আহসান গতকাল জানান, ‘র‌্যাপিড পিসিআর ল্যাবের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মনিটরিং কমিটি অবগত আছেন। তারা বিষয়টি দেখছেন।’ এ বিষয়ে শাহ্‌জালাল বিমানবন্দরের আর্মস পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) এডিসি মো. জিয়াউল হক জানান, ‘র‌্যাপিড পিসিআর ল্যাব কম থাকার কারণে বিমানবন্দরের দ্বিতীয় তলায় করোনা নমুনাদানকারীদের দীর্ঘ লাইন হচ্ছে। এতে ভোগান্তি হচ্ছে বিদেশগামীদের। করোনা পরীক্ষার ল্যাবের সংখ্যা বাড়ানো না গেলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে।’ দ্বিতীয় তলার নিরাপত্তা রক্ষী সেলিম উদ্দিন জানান, ‘দীর্ঘ লাইন হওয়ার কারণে নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষা করা কঠিন হয়ে যাচ্ছে। নমুনা সংগ্রহ ও রিপোর্ট পেতে একেক জন যাত্রীকে ৭ থেকে ৮ ঘণ্টা ব্যয় করতে হচ্ছে।’ গতকাল দুপুরে হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমনের দ্বিতীয় তলার বাম পাশে গিয়ে দেখা যায়, প্রবাসীদের দীর্ঘ লাইন। লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে অনেক প্রবাসীরা ক্লান্ত হয়ে পড়েন। এ নিয়ে শৃঙ্খলার দায়িত্বরতদের সঙ্গে বসচা হতেও দেখা যায়। ল্যাবের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য ৬টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রত্যেকটি প্রতিষ্ঠানের ২ টি করে মোট ১২ টি ল্যাব আছে।
রাজশাহীর গোদাগাড়ীর বাসিন্দা সুমন জানান, করোনায় দেশে এসে টিকিট সংকটসহ নানা কারণে আটকা ছিলাম। এরমধ্যে আরব আমিরাত শর্ত দিয়েছে যে, র‌্যাপিড পিসিআর পরীক্ষা ছাড়া সে দেশে তারা প্রবেশ করতে দিবে না। এরজন্য বুধবার বিকালেই তিনি গ্রামের বাড়ি থেকে বিমানবন্দরে চলে এসেছেন। তিনি জানান, নমুনা রিপোর্ট পেতে তার সাড়ে ৭ ঘণ্টা লেগেছে। চট্টগ্রামের সাতকানিয়ার বাসিন্দা রফিকুল জানান, করোনা পরীক্ষার জন্য বিমানবন্দরের নম্বরে যোগাযোগ করা হলে তারা বলেছেন যে, করোনা পরীক্ষার জন্য হাতে ৭ থেকে ৮ ঘণ্টা সময় নিয়ে বিমানবন্দরে আসতে। কিন্তু, তার রিপোর্ট পেতে ১০ ঘণ্টা সময় লেগেছে। দীর্ঘ লাইনে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। খুলনার ডুমুরিয়া এলাকার বাসিন্দা সাব্বির জানান, করোনা রিপোর্ট পেতে দেরি হওয়ার কারণে বিমানবন্দরে নিয়মিত কাজগুলো বাকি আছে। অনেকেই সময়মতো ফ্লাইট ধরতে পারবে কি-না তার জন্য দুশ্চিন্তায় আছেন। বিমান বন্দর সূত্রে জানা গেছে, যে ৬টি প্রতিষ্ঠান পিসিআর ল্যাব প্রতিষ্ঠা করেছে সে সব প্রতিষ্ঠান হলো: আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, স্টেমজ হেল্‌থ কেয়ার, সিএসবিএফ হেল্‌থ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, গুলশান ক্লিনিক লিমিটেড ও মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক। তারা দু’টি করে বুথে নমুনা নিয়ে করোনা পরীক্ষা করছে।