খেলার খবর

0

সাফের ম্যাচের আগে বাংলাদেশ শিবিরে দুঃসংবাদ
স্পোর্টস ডেস্ক॥ সাফ চ্যাম্পিয়নশিপে কাল নিজেদের অভিযান শুরু হতে যাচ্ছে বাংলাদেশের। এবার ট্রফি জয়ের লক্ষ্য জামাল ভূঁইয়াদের। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। কিন্তু এই ম্যাচের আগে বাংলাদেশ শিবিরে দুঃসংবাদ! জ্বরে আক্রান্ত দুই নির্ভরযোগ্য ফুটবলার। তাই আগামীকালের ম্যাচে খেলতে পারছেন না তিনি। জ্বরে আক্রান্ত দুই ফুটবলার হলেন- মিডফিল্ডার সোহেল রানা ও ডিফেন্ডার রেজাউল করিম। মালেতে যাওয়ার পরেই তারা জ্বরে আক্রান্ত হয়েছেন। তাই আজ অনুশীলনও করেননি। যদিও তাদের করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ ফল এসেছে। এখন হোটেলে বিশ্রামে আছেন তারা। এখন কালকে তাদের ছাড়াই অস্কার ব্রুজনের দল মাঠে নামবে। যদিও এটাকে বড় সমস্যা দেখছেন না অধিনায়ক জামাল ভূঁইয়া। যেহেতু সোহেল রানা সবসময় একাদশে খেলে থাকেন। তার অনুপস্থিতি নিয়ে জামালের মন্তব্য, ‘সোহেল রানা গুরুত্বপূর্ণ সদস্য। তবে স্কোয়াডে অন্যরাও আছে। তারা ভালো করবে।’

লাফিয়ে-ঝাঁপিয়ে মুশফিকের দেখার মতো ক্যাচ
স্পোর্টস ডেস্ক॥ মুশফিকুর রহিমের কিপিং নিয়ে সমালোচনা থাকতেই পারে। কিন্তু ফিল্ডার মুশফিকের নিবেদন নিয়ে প্রশ্ন তুলতে গেলে একটু হলেও ভাবতে হবে! আগামীতে কুড়ি ওভারের ফরম্যাটে ২২ গজে গ্লাভস ছাড়াই দেখা যাবে তাকে। তাই ফিল্ডার হিসেবে নিজের দক্ষতার ঝলকটা দেখালেন চট্টগ্রামে! হাইপারফরম্যান্সের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে বাউন্ডারি লাইনে দুর্দান্ত এক ক্যাচ নিয়ে দেখালেন, তিনি ফিল্ডিংয়েও কম যান না।
অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের সবক’টিতে ফিল্ডার হিসেবে মাঠে ছিলেন মুশফিক। প্রতি ম্যাচে গ্রাউন্ড ফিল্ডিংয়ের পাশাপাশি দারুণ সব ক্যাচ নিয়েছেন। বৃহস্পতিবার চট্টগ্রামে জহুর আহমেদ স্টেডিয়ামে যেমনটি করে দেখালেন, তাতে প্রশংসায় ভাসছেন তিনি। দ্বিতীয় ইনিংসে মিঠুনের ২৭তম ওভারের প্রথম বলে এইচপির ব্যাটসম্যান শাহাদাত হোসেন দিপু লং অনে উড়িয়ে মেরেছিলেন। মুশফিক কিছুটা দৌড়ে এসে বাউন্ডারির এপারে বল ধরলেও সেটি বাতাসে ভাসিয়ে দিয়েছিলেন। এরপর ভারসাম্য ঠিক রাখতে লাইনের বাইরে চলে গেলেও বাজপাখির মতো ছোঁ মেরে বলটি তালুবন্দি করেছেন চমৎকারভাবে! পারিবারিক কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারেননি মুশফিক। কঠোর বিধিনিষেধে খেলা হয়নি অস্ট্রেলিয়ার বিপক্ষেও। এরপর নিউজিল্যান্ড সিরিজে ফিরলেও রান করতে পারেননি। ৫ ম্যাচে মুশফিকের সংগ্রহ ছিল ৩৯! তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে ফিরে পেতে ‘এ’ দলের হয়ে দুটি ওয়ানডে খেলার সিদ্ধান্ত নেন। প্রথম ম্যাচে ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচেও পেয়েছেন হাফসেঞ্চুরি। ৫৩ বলে ৬ চার ও ১ ছক্কায় আজ খেলেছেন ৬২ রানের ইনিংস। মুশফিক বিশ্বকাপের আগে ঠিক যে কারণে দুটো ম্যাচ খেলতে চেয়েছিলেন; বলা যায় অনেকটাই সফল তিনি। দুই ম্যাচে ব্যাটিং-ফিল্ডিংয়ে আত্মবিশ্বাস নিয়ে আগামী ৩ অক্টোবর ওমানের উদ্দেশে দেশ ছাড়বেন বাকিদের সঙ্গে।

‘শিক্ষক’ মাশরাফির ‘ছাত্র’ তাসকিন
স্পোর্টস ডেস্ক॥ নেতা হিসেবে বরাবরই অন্যদের চেয়ে এগিয়ে মাশরাফি মুর্তজা। অধিনায়ক মাশরাফি সতীর্থদের পাশে ছিলেন সবসময়। তবে তাসকিন আহমেদের সঙ্গে তার সম্পর্কটা একটু বেশিই গাঢ়। আদর করে তাকে ‘হিরো’ বলেও ডাকতেন। মাশরাফি ও তাসকিনের রসায়ন বেশ পুরনো। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে অবৈধ বোলিং অ্যাকশনে তাসকিন যখন বাদ পড়েছিলেন, সংবাদ সম্মেলনে সতীর্থের জন্য অঝরে কেঁদেছিলেন মাশরাফি। ২০১৫ বিশ্বকাপে তাসকিন ও মাশরাফি উইকেট উদযাপন ‘ম্যাশকিন’ এখনও সবার চোখে ভাসে। সেই দুজনকে এবার পাওয়া গেলো অন্যরকমভাবে। যেখানে ‘শিক্ষক’ মাশরফি, আর ‘ছাত্র’ তাসকিন। ২০২০ সালে জিম্বাবুয়ের সিরিজের পর জাতীয় দলে খেলা হয়নি মাশরাফির। নির্বাচকরা ফিটনেস ইস্যুতে দলেও রাখেননি মাশরাফিকে। সব মিলিয়ে সামনে খেলার সুযোগ পাওয়াটা এককথায় কঠিন। গতকাল বৃহস্পতিবার হুট করেই মিরপুরে গিয়েছিলেন সাবেক এই অধিনায়ক। এসেই ‘শিক্ষকের’ ভূমিকায় অবতীর্ণ। ‘ছাত্র’ তার প্রিয় সতীর্থ তাসকিন। মাশরাফির সঙ্গে স্লোয়ার নিয়ে কাজ করেছেন তাসকিন। অনুশীলন শেষে সংবাদমাধ্যমকে তাসকিন সেই কথাই জানালেন, “ভাইয়াকে (মাশরাফি) বলেছিলাম একদিন সময় দেওয়ার জন্য। কারণ আমার আসলে পেস, সুইং এইগুলো উন্নতি হচ্ছে। কিন্তু আমি স্লোয়ারের দিক থেকে একটু পিছিয়ে। স্লোয়ার বল উন্নতি করতে চাই। ভাইয়াকে বলতাম। ভাইয়া এসে কিছু গ্রিপ দেখালো, বললেন, ‘একেকজনের একেক রকম অ্যাকশন হয়। এইগুলো একটু চেষ্টা করে দেখতে পারো।’ আমার কাছে ভালো লাগে, এমন কিছু কাটারের গ্রুপ দেখিয়েছেন। আশা করি এইগুলো প্রয়োগ করলে ফল হবে।” কী ধরনের কাজ, সেটিও খেলাসা করেছেন তাসকিন, “মূলত দুই-তিনটা গ্রিপ দেখিয়েছেন। আর বলেছেন, একসঙ্গে এত কিছু নিয়ে কাজ করা যাবে না। যেহেতু সামনেই অনেক খেলা। আপাতত কাটার ট্রাই করতে বলেছেন। তো ওইটাই দেখালেন। বললেন, ‘যদি ভালো লাগে এটা কন্টিনিউ করতে পারো। এটা আয়ত্তে এলে আরেকটা।” ভারতের মেন্টর হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সঙ্গে যাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। মাশরাফিকে যদিও মেন্টরের দায়িত্ব দেয়নি বিসিবি। তারপরও নিজ থেকেই তাসকিনের বোলিং নিয়ে কাজ করলেন বাংলাদেশের সফলতম অধিনায়ক। মাশরাফিকে কিছু সময়ের জন্য পেয়ে দারুণ খুশি তাসকিন, ‘ব্যস্ততার মাঝে মাশরাফি ভাই আমাকে সময় দিয়েছে, এটা অনেক। আমার স্লোয়ার অন্যদের থেকে একটু উইক। কাজেই আজ যে গ্রিপ দেখিয়েছে এইগুলো আগেরগুলোর থেকে ভিন্ন।’ মাশরাফির কাছ থেকে স্লোয়ার শিখে রপ্ত করতে পারলে দারুণ হবে বলে মনে করছেন এই পেসার, ‘আমার শক্তি যেটা পেস বাউন্স এটার সঙ্গে এটা যোগ হলে আরেকটা বিকল্প হতে পারে। মাশরাফি ভাই বলেছেন যদি ভালো লাগে তাহলে চেষ্টা করতে। হয়তো একটু সময় লাগবে। যদি শিখতে পারি আমার মনে হয় ভালো হবে।’

রেকর্ড গড়ে রোনালদোর অনুরোধ
স্পোর্টস ডেস্ক॥ বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে উড়ছেন ক্রিস্তিয়ানো রোনালদো। ৩৬ বছর বয়সে ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে রীতিমতো আগুন ঝরাচ্ছেন। জোড়া গোল দিয়ে ম্যান ইউয়ের জার্সিতে ‘দ্বিতীয়’ অভিষেক, এরপর একের পর এক ম্যাচে নিজের ছাপ রেখে চলেছেন। সবশেষ ভিয়ারিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ম্যাচে শেষ সময়ের গোলে ইংলিশ ক্লাবকে উদ্ধার। ওল্ড ট্র্যাফোর্ডের এই ম্যাচ দিয়েই চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ ম্যাচের রেকর্ড গড়েছেন পর্তুগিজ যুবরাজ। ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়েছে ম্যান ইউ। পিছিয়ে পড়ে সমতায় ফেরা এবং দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে লক্ষ্যভেদে নাটকীয় জয় এনে দিয়েছেন রোনালদো। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের সর্বোচ্চ ম্যাচ খেলার উপলক্ষ তিনি রাঙিয়ে নিয়েছেন দুর্দান্ত গোলে। স্মরণীয় ম্যাচ কাটানোর পর ম্যান ইউ সমর্থকদের কাছে রোনালদোর অনুরোধ, তারা যেন মাঠে সবসময় সমর্থন দিয়ে যান দলকে। ইয়াং বয়েজের বিপক্ষে ইকের কাসিয়াসের ১৭৭ ম্যাচের রেকর্ড ছুঁয়ে ফেলেছিলেন রোনালদো। অপেক্ষা ছিল ইউরোপিয়ান প্রতিযোগিতার সর্বোচ্চ ম্যাচের তালিকায় এককভাবে শীর্ষে বসার। ভিয়ারিয়ালের বিপক্ষে মাঠে নেমে সেই রেকর্ড নিজের করে নিয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। আরেকটি রেকর্ডেও ভাগ বসিয়েছেন। চ্যাম্পিয়নস লিগে ৯০ মিনিটের পর গোল করে ম্যাচ জেতানোর তালিকায় ধরে ফেলেছেন সের্হিয়ো আগুয়েরোকে। দুজনই তিনবার করে ইনজুরি টাইমের গোলে নিশ্চিত করেছেন জয়।
রেকর্ড গড়া রোনালদো ম্যান ইউ সমর্থকদের উদ্দেশ্যে বলেছেন, ‘আমরা খেলোয়াড়রা যারা আছি, আমরা নিজেদের কাজ, ভালো খেলার ও গোল করার চেষ্টা করি। কিন্তু মাঝেমধ্যে সেটা সম্ভব হয় না। এই জায়গাতেই ভক্তদের ভূমিকা রাখার জায়গা আছে। যখন দল কঠিন সময়ের মধ্যে দিয়ে যায়, তখন তাদের উৎসাহ দেওয়া জরুরি। আমি এই কারণেই এটা বলছি এবং তাদেরকে (সমর্থকদের) এই কাজটি করার জন্য বলছি। তারা আমাদের এগিয়ে চলার পথে অনুপ্রেরণা জোগায় এবং বিশ্বাস রাখতে সাহায্য করে।’ চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ ম্যাচের রেকর্ড গড়ে আনন্দিত রোনালদো, ‘অবিশ্বাস্য! আরেকটি অধ্যায়, আরেকটি সুন্দর অধ্যায়। সত্যি আমি ভীষণ খুশি জয়সূচক গোলটি করতে পেরে, বিশেষভাবে যেভাবে গোলটি করেছি। সর্বোচ্চ ম্যাচ ও গোল, দুর্দান্ত একটি রাত।’

দুই ম্যাচে ৬ গোল হজম, বাদ পড়ার শঙ্কায় বার্সেলোনা
স্পোর্টস ডেস্ক॥ কিছুই ভালো যাচ্ছে না বার্সেলোনার। এই তো দিন দুয়েক আগে লেভান্তেকে হারিয়ে স্বস্তির হাওয়া বইয়েছিল। কিন্তু আবারও বিষাদে ছেয়ে গেছে কাতালান ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগে বেনফিকার মাঠ থেকে ৩-০ গোলে হেরে ফিরেছে তারা। ইউরোপিয়ান প্র্র্রতিযোগিতার প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছেও একই ব্যবধানে হেরেছিল ন্যু ক্যাম্পে। অর্থাৎ, দুই ম্যাচে বার্সেলোনা হজম করেছে ৬ গোল, বিপরীতে কোনও লক্ষ্যভেদ নেই। পয়েন্ট টেবিলের যা অবস্থা, তাতে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার চোখ রাঙানি!
বেনফিকার এস্তাদিও দা লুজে নামার আগেই হয়তো মানসিকভাবে ভেঙে পড়েছিল সের্হিয়ো বুশকেটসরা। কারণ এই মাঠেই ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল তারা বায়ার্নের কাছে। এবার হারের ব্যবধান অতটা না হলেও বেনফিকার কাছে ৩-০ গোলে হারের লজ্জা কোনও অংশে কম নয়। লা লিগায় ভালো সময় যাচ্ছে না। লিওনেল মেসি চলে যাওয়ার পর নিজেদের হারিয়ে খুঁজছে বার্সেলোনা। চ্যাম্পিয়নস লিগে তো অবস্থা আরও খারাপ। দুই ম্যাচ কেটে গেছে, অথচ একবারও বল জড়াতে পারেনি প্রতিপক্ষের জালে। উল্টো নিজেরা হজম করেছে ৬ গোল। ‘ই’ গ্রুপের প্রথম ম্যাচে বায়ার্নের সামনে দাঁড়াতেই পারেনি কাতালানরা। ঘরের মাঠেই বিধ্বস্ত হয় ৩-০ গোলে। ওই ধাক্কা কাটিয়ে উঠবে কী, উল্টো ক্ষত আরও গভীর হলো বেনফিকার মাঠ থেকে ৩-০ গোলের হারে। একাদশ নির্বাচন কিংবা খেলার ধাঁচ- রোনাল্ড কোম্যানের ট্যাকটিকস নিয়ে চলছে কঠিন সমালোচনা। কোচ বদলের যে গুঞ্জন বাতাসে উড়ছে, বেনফিকার কাছে বাজেভবে হারের পর তার আরও ডালপালা গজিয়েছে। বিশেষ করে, বার্সেলোনার মতো দলের কিনা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা জন্মেছে। এখনই এটা নিয়ে বলার সময় আসেনি। তবে পয়েন্ট টেবিলের যা অবস্থা, তাতে ভীষণ খারাপ অবস্থায় বার্সেলোনা। ‘ই’ গ্রুপের একমাত্র দল হিসেবে কোনও পয়েন্ট নেই তাদের নামের পাশে। দুই ম্যাচের দুটিতেই হেরে পয়েন্টের ঘর শূন্য। তাই চার দলের গ্রুপে সবার শেষে কাতালানরা। অন্যদিকে দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বেনফিকা। আর ডিনামো কিয়েভ ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে।

বিশ্বকাপে পাকিস্তানের কোচ হচ্ছেন সাকলাইন মুশতাক!
স্পোর্টস ডেস্ক॥ সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার জন্য প্রধান কোচ খুঁজে বেড়াচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইতিমধ্যে বোর্ডের নতুন সভাপতি নির্বাচিত হয়েই শূন্য পদে বোলিং ও ব্যাটিং কোচ নিয়োগ দিয়েছেন রমিজ রাজা। এখন কেবল বাকি আছে প্রধান কোচের আসন। সেই পদে জোরেশোরে শোনা যাচ্ছে সাকলাইন মুশতাকের নাম। এমনটাই জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম জিও টিভি। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পাকিস্তানের প্রধান কোচ হওয়ার দৌড়ে সবার সামনেই আছেন সাবেক এই অফ-স্পিনার। এছাড়া ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান জানায়, বিশ্বকাপের জন্য মুশতাককে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিতে পারেন পিসিবি সভাপতি রমিজ রাজা। নিউজিল্যান্ডের বিপক্ষে বাতিল হওয়া সিরিজেও প্রধান কোচ হিসেবে ৪৪ বছর বয়সী সাবেক এই ক্রিকেটারের দায়িত্ব পালন করার কথা ছিল। এর আগে, পিসিবির সভাপতি নির্বাচিত হয়ে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার ম্যাথু হেইডেনকে ব্যাটিং কোচ ও দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিল্যান্ডারকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেন রমিজ রাজা। ৬ অক্টোবর লাহোরে পাকিস্তান দলের সঙ্গে যোগ দেবেন ফিল্যান্ডার। ব্যাটিং কোচ হিসেবে দুবাইতে যোগ দেন হেইডেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পাকিস্তান লাহোর থেকে দুবাইয়ের উদ্দেশে রওনা দেবে ১৫ অক্টোবর।