খেলার খবর

0

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা
স্পোর্টস ডেস্ক॥ অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অধিনায়ক হিসেবে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বৃহস্পতিবার দুপুর ১২টার পর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের প্রেস কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্বকাপ দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এই সময় তার সঙ্গে ছিলেন অন্য দুই নির্বাচক হাবিবুল বাশার সুমন ও আব্দুর রাজ্জাক। বিশ্বকাপ স্কোয়াড গঠন করা হয়েছে অভিজ্ঞ ও তরুণদের সমন্বয়ে। তবে নেই কোনো চমক। গত কয়েক মাস ধরে যারা জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি সিরিজগুলো খেলছেন তাদের মধ্য থেকেই ১৫ জনকে স্কোয়াডে রেখেছেন নির্বাচকেরা। বিশ্বকাপের জন্য প্রথমবারের মতো ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে আছেন আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, শামীম হোসেন, শরীফুল ইসলাম, মেহেদি হাসান ও নাসুম আহমেদ। তবে জায়গা হয়নি মোসাদ্দেক হোসেন সৈকতের। এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার কথা আগেই জানিয়েছিলেন তামিম ইকবাল। ২০০৩ সালের পর টাইগাররা প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের জন্য দল ঘোষণা করল ৩২ বছর বয়সী এই অভিজ্ঞ ওপেনারকে ছাড়া। তামিমকে বিশ্বকাপে মিস করবেন জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ১৭ অক্টোবর। প্রথম রাউন্ডে টাইগাররা প্রথম ম্যাচ খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। প্রথম রাউন্ডে সেরা দুই দলের মধ্যে থাকলে মূল মঞ্চের বাকি আট দলের সঙ্গে যোগ দেবে টাইগাররা। ১২ দলকে নিয়ে শুরু হবে সুপার-১২।
বাংলাদেশ ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, মেহেদি হাসান, শামীম হোসেন, তাসকিন আহমেদ ও শরীফুল ইসলাম।
স্ট্যান্ড বাই: রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।

তামিমকে না পাওয়াটা আমাদের জন্য দুর্ভাগ্যের: নান্নু
স্পোর্টস ডেস্ক॥ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার কথা আগেই জানিয়েছিলেন তামিম ইকবাল। তবুও গুঞ্জন ছিল, শেষ মুহূর্তে হয়তো বিশ্বকাপের স্কোয়াডে রাখা হতে পারে ৩২ বছর বয়সী ওপেনারকে। কিন্তু সেই গুঞ্জন সত্যি হয়নি। তামিমকে ছাড়াই ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। ২০০৭ সালের পর টাইগাররা প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের জন্য দল ঘোষণা করল এই অভিজ্ঞ ওপেনারকে বাইরে রেখে। পাঁচটি বিশ্বকাপ খেলা তামিমকে না পাওয়াটা দুর্ভাগ্যই বলতে হবে বাংলাদেশের ক্রিকেটের জন্য। বৃহস্পতিবার দুপুর ১২টার পর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের প্রেস কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্বকাপ দল ঘোষণার সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুও জানালেন, তামিমকে বিশ্বকাপে মিস করবেন তিনি। তার বিশ্বাস, বিশ্বকাপ শেষে ফের দলে ফিরবেন এই বাঁহাতি ব্যাটসম্যান। নান্নু বলেন, ‘অবশ্যই তামিম আমাদের তিন ফরম্যাটের অন্যতম সেরা ক্রিকেটার। সে নিজে থেকেই সরে দাঁড়িয়েছে, আমরাও যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলাম যে আমরা তাকে পাব। এটা সত্যি দুর্ভাগ্য। তামিমকে দল এবং আমরাও মিস করবো। তবুও আমরা আত্মবিশ্বাসী ও ভালভাবে ফিরে আসবে।’ তামিমকে পাওয়া না গেলেও বিশ্বকাপ স্কোয়াডে রয়েছে বাংলাদেশের তিন ওপেনার— লিটন দাস, মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকার। তার মধ্যে বাকি সৌম্যের রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। প্রধান নির্বাচক নান্নু মনে করেন, তামিমের অনুপস্থিতিতে যারা সুযোগ পেয়েছেন তারা বিশ্বকাপে ভালো করবেন। তিনি বলেন, ‘অবশ্যই যারা সুযোগ পেয়েছে, এটা বিরাট প্লাটফর্মের মধ্যে আছে। তাদের অবশ্যই সামর্থ্য আছে ভাল খেলার এবং বিশ্বকাপে এই ওপেনারদের ওপর আমরাও যথেষ্ট আত্মবিশ্বাসী যে ওরা ভাল করবে।’

স্টোকসকে ছাড়াই ইংল্যান্ডের বিশ্বকাপ দল
স্পোর্টস ডেস্ক॥ শেষ পর্যন্ত বেন স্টোকসকে ছাড়াই টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছে ইংল্যান্ড। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া আসরের জন্য বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যে দলে নেই ইংলিশদের ২০১৯ বিশ্বকাপ জয়ের নায়ক স্টোকস। মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতিতে রয়েছেন স্টোকস। এরপরও বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেয় ইসিবি। শেষ পর্যন্ত অবশ্য স্টোকসকে ছাড়াই দল ঘোষণা করল সংস্থাটি। ইংল্যান্ডের বিশ্বকাপ দলে চমক টাইমাল মিলস। দীর্ঘ চার বছরেরও বেশি সময় পর ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে ফিরলেন তিনি। শেষবার তিনি ইংল্যান্ডের জার্সিতে মাঠে নেমেছিলেন ২০১৭ সালের ফেব্রুয়ারিতে। সব মিলিয়ে ৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৩টি উইকেট নিয়েছেন তিনি। তবে এ বছর টি-টোয়েন্টি ব্লাস্ট ও দ্য হান্ড্রেডে দুরন্ত ফর্মে ছিলেন তারকা পেসার। দুই কিপার জস বাটলার ও জনি বেয়ারস্টো একই সঙ্গে দলে রয়েছেন। তবে ইসিবি জানিয়েছে, উইকেটকিপিং করবেন বাটলার। দুই অভিজ্ঞ স্পিনার মইন আলি ও আদিল রশিদ দুজনেই জায়গা পেয়েছেন বিশ্বকাপের স্কোয়াডে। স্ট্যান্ড-বাই হিসেবে যাচ্ছেন- টম কারেন, লিয়াম ডসন ও জেমস ভিনস।
ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল : ওয়েন মরগান (অধিনায়ক), মইন আলি, জনি বেয়ারস্টো, স্যাম বিলিংস, জস বাটলার, স্যাম কারেন, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, টাইমাল মিলস, আদিল রশিদ, জেসন রয়, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।
রিজার্ভ: টম কারেন, লিয়াম ডসন, জেমস ভিন্স।

নেপালের বিপক্ষে আশা জাগিয়েও পারল না মেয়েরা
স্পোর্টস ডেস্ক॥ লিগে দুর্বল দলের বিপক্ষে ভুরিভুরি গোল করা সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার পারলেন না ছাপ রাখতে। শেষ দিকের গোলে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছিলেন তহুরা খাতুন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা তাই হলো নেপালের বিপক্ষে হারের হতাশা দিয়ে। নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বৃহস্পতিবার স্বাগতিকদের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরেছে বাংলাদেশ। ২০১৯ সালের সাফ চ্যাম্পিয়নশিপের পর এই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলল গোলাম রব্বানী ছোটনের দল। বিরাটনগর থেকে কাঠমান্ডু, মাঝে দুই বছরের ব্যবধান-কিন্তু বাংলাদেশের ফলে এলো না কোনো পরিবর্তন। ২০১৯ সালে বিরাটনগরে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে নেপালের কাছে ৩-০ গোলে হেরেছিল দল। বাংলাদেশকে চাপে রাখা নেপাল এগিয়ে যায় চতুর্দশ মিনিটে। সতীর্থের ফ্রি কিকে হেডে রুপনা চাকমার মাথার ওপর দিয়ে জাল খুঁজে নেন সবিতা রানা। অবশ্য এ গোলে দায় আছে গোলরক্ষকের। সবিতার সঙ্গে এক ডিফেন্ডার সেঁটে থাকলেও রুপনা পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন। এক ছুটে খুব কাছাকাছি গিয়ে লাফিয়ে উঠলেও পাননি সবিতার হেডের নাগাল। পাঁচ মিনিট পরই সমতায় ফেরার ভালো সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে নিখুঁত ক্রস বাড়িয়েছিল সাবিনা খাতুন, তাতে কৃষ্ণা রানী সরকার সাইড ভলিও করেছিলেন, গোলরক্ষককে অবশ্য পরীক্ষায় পড়তে হয়নি। তার সামনে থাকা বাংলাদেশের সিরাত জাহান স্বপ্না বল নিয়ন্ত্রণে নিয়ে শট নিতে চেয়েছিলেন, কিন্তু পারেননি। এক ডিফেন্ডার বিপদমুক্ত করেন। ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হওয়া গোলের ক্ষেত্রেও একই কাণ্ড করেন রুপনা। মাঝমাঠ থেকে সতীর্থের নিখুঁত থ্রু পাস ধরে বক্সের বাইরে থেকে একটু কোনাকুনি শটে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন প্রিতি রায়। দুই ডিফেন্ডার শিউলি আজিম ও মাসুরা পারভিন পারেননি নেপালের এই খেলোয়াড়কে পাহারায় রাখতে।
৩৪তম মিনিটে ম্যাচে ফেরার সুবর্ণ সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। সাবিনার ডিফেন্স চেরা পাস ধরে গোলরক্ষককে একা পেয়েও পোস্টের বাইরে শট নেন স্বপ্না। দ্বিতীয়ার্ধের শুরুতে সানু উম্বুর কাটব্যাকে শট নিয়েছিলেন প্রিতি। বল সোজা আসায় ফিস্ট করে ফেরাতে সমস্যা হয়নি রুপনার। ৮৩তম মিনিটে ব্যবধান কমায় বাংলাদেশ। বাঁ পায়ের টোকায় বল কিছুটা এগিয়ে নিয়ে বাঁ পায়ে শট নিয়েছিলেন তহুরা খাতুন। এক ডিফেন্ডারের গায়ে লেগে কিছুটা দিক পালে জালে জড়ায় বল। বাকিটা সময় নেপালের রক্ষণে বেশ চাপ দিলেও সাবিনা, তহুরারা পারেননি সমতায় ফেরা গোল এনে দিতে। আগামী রোববার দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। নেপাল ট্যুর শেষ করে সেখান থেকে উজবেকিস্তানে রওনা দেবে বাংলাদেশ। উজবেকিস্তানের বুনিয়দকর স্টেডিয়ামে বাছাইয়ের ‘জি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ জর্ডান ও ইরান। আগামী ১৫ সেপ্টেম্বরে শুরু হয়ে বাছাই শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

ভারতের বিশ্বকাপ দলে অশ্বিন, নেই ধাওয়ান
স্পোর্টস ডেস্ক॥ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করল ভারত। যে দলে জায়গা করে নিয়েছেন অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল ও কুলদিপ যাদবের ঠাঁই হয়নি বিশ্বকাপ দলে। বুধবার ১৫ সদস্যদের চূড়ান্ত দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। সংস্থাটি জানিয়েছে, বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টর হিসেবে থাকবেন দেশটির ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ১৭ অক্টোবর ওমান ও সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। ভারত সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলবে। ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বিরাট কোহলিদের বিশ্বকাপ অভিযান। প্রথম ম্যাচে তারা খেলবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপ দলে ঠাঁই পাওয়া অশ্বিন সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৭ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে আইপিএলে ২০১৮ ও ২০১৯ সালে পাঞ্জাবের নেতৃত্ব ছিলেন তিনি। যথাক্রমে ১০ ও ১৫ উইকেট নেন ওই আসর দুটিতে। ২০২০ সালের আইপিএলে দিল্লিতে খেলেন অশ্বিন। শিকার করেন ১৩ উইকেট। এ বছর মাঝপথে স্থগিত হয়ে যাওয়া আইপিএলে দিল্লির হয়ে ৮ ম্যাচে নিয়েছেন ৫ উইকেট। প্রথমসারির খেলোয়াড়দের অনুপস্থিতে শ্রীলঙ্কা সফরে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন শিখর ধাওয়ান। তার বিশ্বকাপ দলে জায়গা হয়নি। শ্রেয়াস আইয়ার, দিপক চাহার এবং শার্দুল ঠাকুর রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকছেন।
ভারতের বিশ্বকাপ দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত (উইকেটকিপার), ইশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল, বরুণ চক্রবর্তী, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি।
রিজার্ভ: শ্রেয়াস আইয়ার, শার্দুল ঠাকুর, দিপক চাহার।

জার্মানির দাপুটে জয়, জয় অব্যাহত বেলজিয়ামের
স্পোর্টস ডেস্ক॥ বিশ্বকাপ বাছাইপর্বে বড় দাপুটে জয় পেয়েছে জার্মানি। আইসল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গোল পেয়েছেন চেলসির দুই তারকা আন্ততিও রুদিগার ও টিমো ভেরনার। জার্মানির বাকি গোল দুটি করেছেন দুই বায়ার্ন মিউনিখ তারকা সের্গে নাব্রি ও লেরয় সানে। ম্যাচের শুরুতে এগিয়ে যায় জার্মানি। চতুর্থ মিনিটে দলকে এগিয়ে দেন নাব্রি। এরপর আইসল্যান্ডের জাল খুঁজে নেন ডিফেন্ডার রুদিগার। ম্যাচের শেষ মুহূর্তে চেলসির আরেক জার্মান তারকা কাই হাভার্ৎজের পাস থেকে হেডে গোল করেন ভেরনার। জাতীয় দলের হয়ে এটি তার ১৯তম গোল। আন্তর্জাতিক বিরতিতে জার্মানির জার্সিতে টানা তিন ম্যাচে গোল করলেন ভেরনার। তার আগে জার্মানদের তৃতীয় গোলটি করেন সানে। বাছাইপর্বের ‘জে’ গ্রুপে শীর্ষে আছে হানসি ফ্লিকের দল। দ্বিতীয় স্থানে থাকা আর্মেনিয়ার চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে তারা। একইদিনে আর্মেনিয়ানরা ড্র করেছে লিখটেনস্টেইনের বিপক্ষে। অন্যদিকে, অপরাজিত থাকার রেকর্ড অব্যাহত রেখেছে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়াম। বেলারুশকে তারা হারিয়েছে ১-০ গোলে। প্রথমার্ধে বেলজিয়ামের একমাত্র গোলটি করেন লেস্টার সিটি থেকে চলতি মৌসুমে ধারে দীর্ঘদিনের জন্য সিরি’আর দল নাপোলিতে যোগ দেওয়া মিডফিল্ডার ডেনিস প্রায়েত।