মাটন শামি কাবাব তৈরির সহজ রেসিপি

লোকসমাজ ডেস্ক॥ কাবাব খেতে কে না পছন্দ করেন। বিভিন্ন উৎসব-আয়োজনে পাতে কাবাব ছাড়া কি চলে! কাবাব বিভিন্ন উপায়ে তৈরি করা যায়। তেমনই এক মজাদার কাবাব হলো মাটন শামি কাবাব। শুধু খাসি নয় গরুর কিমা দিয়েও তৈরি করা যায় মাটন শামি কাবাব।
তবে অনেকেই এই কাবাব ঘরে পারফেক্টভাবে তৈরি করতে পারেন না। তাই ভরসা রাখনে বিভিন্ন রেস্টুরেন্টে। তবে চাইলেই কিন্তু এক ঘণ্টার মধ্যেই তৈরি করে নিতে পারবেন মাটন শামি কাবাব। জেনে নিন সহজ রেসিপি-
উপকরণ
১. খাসির মাংসের কিমা ৫০০ গ্রাম
২. ছোলার ডাল আধা কাপ
৩. ঘি ২ টেবিল চামচ
৪. দারুচিনি ১টি
৫. জয়ফল ১টি
৬. লবঙ্গ ৩টি
৭. তেজপাতা ১টি
৮. ছোট এলাচ ২টি
৯. বড় এলাচ ১টি
১০. আস্ত গোলমরিচ ৭টি
১১. লবণ পরিমাণমতো
১২. মরিচের গুঁড়ো
১৩. পানি ১ কাপ
১৪. পেঁয়াজ ১টি
১৫. কাঁচা মরিচ ১টি
১৬. লেবু অর্ধেক
পদ্ধতি
প্রথমে ছোলার ডাল ভালো করে ধুয়ে নিন। তারপর পরিষ্কার পানিতে আো ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মাটন কিমা ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। রান্নায় করতে প্যানের বদলে ব্যবহার করতে পারেন প্রেসার কুকার। তাহলে ঝটপট তৈরি করে নিতে পারবেন শামি কাবাব।
প্রেসার কুকারে ২ টেবিল চামচ ঘি গরম করে নিন। এতে সব আস্ত মসলা ফোঁড়ন দিন। এরপর মাটন দিয়ে কষাতে থাকুন। এবার লবণ ও মরিচের গুঁড়ো মিশিয়ে দিন। ভালো করে কষানো হলে ছোলার ডাল দিয়ে দিন।
এরপর নেড়েচেড়ে এক কাপ জল দিন। এবার প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। ১-২টি সিটি দেওয়া পর্যন্ত রান্না করুন। এরপর প্রেশার কুকারের ঢাকনা খেুলে মিশ্রণটি নেড়ে নিন।
যদি পানি থাকে কিছুটা; তাহলে চুলায় বসিয়ে শুকিয়ে নিন। কিমার এই মসলা অল্প ঠান্ডা করে ব্লেন্ড করে বা বেটে নিন। এরপর কিমা বাটা ফ্রিজে আধা ঘণ্টা রেখে দিন। আধা ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে নিন কিমা।
এরপর পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি এবং লেবুর রস মিশিয়ে নিন। কিমার মিশ্রণ হাতে নিয়ে দুই হাতের তালুর মাঝে চাপ দিয়ে ছোট ছোট করে শামি কাবাব তৈরি করে নিন।
এবার কাবাবগুলো পুনরায় ফ্রিজে রেখে দিন ১০ মিনিট। এরপর ফ্রিজ থেকে কাবাব বের করে ঘি বা তেলে ভেজে নিন। গাঢ় বাদামি করে ভাজতে হবে কাবাবগুলো। এরপর পরিবেশ করুন পছন্দের সস দিয়ে।

ভাগ