করোনায় ভার্চুয়াল শুনানি নিয়ে নিম্ন আদালতে ১ লাখ ৫১১৪৬ কারাবন্দির জামিন

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে সারাদেশে গত বছরের ১১ মে থেকে চলতি বছরের ২৯ জুলাই পর্যন্ত নিম্ন আদালতে ৩ লাখ ২২৮টি মামলার ভার্চুয়াল শুনানি অনুষ্ঠিত হয়েছে। এসব মামলায় ১ লাখ ৫১ হাজার ১৪৬ কারাবন্দি জামিনে মুক্ত হয়েছেন।
আর গত ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত মোট ৫ কার্যদিবসে সারা দেশে জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ আদালতে ১৪৯৮টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এতে মোট ৫৬৯ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।শনিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, গত বছরের ১১ মে থেকে চলতি বছরের ২৯ জুলাই পর্যন্ত সারা দেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে মোট ৩ লাখ ২২৮টি মামলার ভার্চুয়াল শুনানি অনুষ্ঠিত হয়েছে। এসব মামলায় ১ লাখ ৫১ হাজার ১৪৬ জন অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার থেকে মুক্ত হয়েছেন।
গত ২৩ জুলাই করোনা পরিস্থিতিতে সার্বিক কার্যাবলী বা চলাচলে কঠোর বিধি-নিষেধের মধ্যে আগামী ০৫ আগস্ট পর্যন্ত অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালনার জন্য বিজ্ঞপ্তি জারি করেছিলো সুপ্রিম কোর্ট প্রশাসন।
এতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় করোনাজনিত উদ্ভূত পরিস্থিতিতে সার্বিক কার্যাবলী/চলাচলে কঠোর বিধি-নিষেধ আরোপ করায় আগামী ৫ আগস্ট পর্যন্ত অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালনা করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ দেওয়ানি ও ফৌজদারি এবং মহানগর দায়রা জজ ফৌজদারি জরুরি দরখাস্তসমূহ প্রয়োজন অনুযায়ী তারিখ ও সময় নির্ধারণ করে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি ও নিষ্পত্তি করতে পারবেন। সে অনুসারে জেলা ও মহানগর দায়রা জজ আদালতে ভার্চুয়াল জামিন শুনানি হয়।
ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০ পাস করে। ফলে ভবিষ্যতেও দেশের যেকোনো বিশেষ পরিস্থিতিতে শারীরিক উপস্থিতি ছাড়াই ভার্চুয়ালি আদালত পরিচালনার সুযোগ সৃষ্টি হয়।
আগস্টে কালো ব্যাজ পরবেন সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীরা
জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কালো ব্যাজ পরিধান করতে বলা হয়েছে।
প্রধান বিচারপতির আদেশে এ বিষয়ে শনিবার বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে যথাযথ মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে সারাদেশে জাতীয় শোক দিবস পালিত হবে। উক্ত কর্মসূচির অংশ হিসেবে আগামী ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ পরিধান করবেন।