পাইকগাছায় নির্দিষ্ট সময়ের আগে গুদামে ধান-চাল কেনার লক্ষ্যমাত্রা সম্পন্ন

0

জি.এম. মিজানুর রহমান, পাইকগাছা (খুলনা) ॥ পাইকগাছায় বোরো মৌসুমে নির্দিষ্ট সময়ের আগেই ধান-চাল সংগ্রহ অভিযান শেষ হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে সরকার পাইকগাছায় ৬৭২ মেট্রিক টন ধান, ১৪২ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা বেঁধে দেয়। খাদ্য অধিদফতর ২৮ এপ্রিল থেকে ধান,৭ মে থেকে চাল সংগ্রহের পরিপত্র জারি করে। ২৪ মে হতে ১৬ আগস্টের মধ্যে ধান ও চাল সংগ্রহের সময়সীমা বেঁধে দেয়া হয়। ওই সময়ের আগেই শতভাগ ক্রয় সম্পন্ন হয়েছে বলে জানান খাদ্যগুদাম কর্মকর্তা শিবুপদ ঘোষ।
তিনি আরও বলেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী’র পরামর্শে ধান ও চাল সংগ্রহের আগে কৃষক ও মিলারদের সাথে বৈঠক করা হয়। কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে ধান কেনার সিদ্ধান্ত হয়। আর ৪০ টাকা কেজি দরে চাল বিক্রয়ের জন্য ৮ জন মিলার চুক্তিবদ্ধ হন। এ সময়ের মধ্যে ভদ্র রাইস মিল, নিউ সুন্দরবন চাল কল, শীল রাইস মিল, দাশ রাইস মিল, সাধু রাইস মিল, গাজী অটো, গাজী ট্রেডার্স ও তপন বিশ্বকর্মা রাইস মিল তাদের চুক্তি অনুযায়ী চাল গুদামে দিয়েছেন।
এদিকে উপজেলার পুরাইকাটী গ্রামের কৃষক আব্দুর রশিদ জানান, ‘এ বছর বোরো ধানের ফলন ভালো হয়েছে, পোকামাকড় ও বৃষ্টিতে তেমন নষ্ট হয়নি। আমি গুদামে অনেকের মত ধান বিক্রি করেছি।’ খাদ্য গুদাম কর্মকর্তা জানান, এ বছর সরাসরি স্থানীয় কৃষকের কাছ থেকে ধান ও মিলারদের কাছ থেকে চাল কেনা হয়েছে। ফলে সরকারের বেঁধে দেয়া সময়ের আগেই ধান-চাল সংগ্রহ অভিযান সফল হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এবি এম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, সরাসরি কৃষকদের সাথে যোগাযোগ ও মিলারদের সাথে সমন্বয় করায় সরকারের বেঁধে দেয়া সময়ের আগেই ধান – চাল সংগ্রহে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে।