নতুন শনাক্ত ৩৯ জন : যশোরে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়ালো

0

স্টাফ রিপোর্টার ॥ যশোর ২৫০ শয্যা হাসপাতালে আইসিইউ চালু করার জন্যে প্রয়োজনীয় উপকরণ আনা হয়েছে।এদিকে, আরও ৩৯ জন গতকাল করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে যশোরে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়ালো।
সূত্র জানিয়েছেন, করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের ইনসেনটিভ কেয়ারে নিবিড় চিকিৎসা পরিচর্যার জন্যে যশোর ২৫০ শয্যা হাসপাতালে দ্রুত আইসিইউ চালু হচ্ছে। গত মঙ্গলবার রাতে ৩টি আইসিইউ মনিটর ও ১০টি সিরিঞ্জ পাম্প আনা হয়েছে। ১১টি আইসিইউ বেডের মধ্যে প্রথমে ৩টি চালু করা হচ্ছে। আইসিইউ চালু করার জন্য গতবছর উদ্যোগ নেয়া হয়েছিল। সে মোতাবেক স্বাস্থ্য অধিদপ্তর থেকে সরকারিভাবে ১১টি বেড, হাইফ্লোনেজালসহ আনুষাঙ্গিক কিছু উপকরণ প্রদান করা হয়। কিন্তু লিকুইড সেন্ট্রাল অক্সিজেন প্লান্টসহ গুরুত্বপূর্ণ কিছু উপকরণ না দেয়ার কারণে দীর্ঘ ৯ মাস পড়েছিল লাখ লাখ টাকা ব্যয়ে নির্মিত কোভিড-১৯ ওয়ার্ড। বিষয়টি নিয়ে দৈনিক লোকসমাজে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর গত ১৭ এপ্রিল যশোর সার্কিট হাউজে জেলা করোনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় লকডাউনসহ অন্যান্য সিদ্ধান্ত গ্রহণ করার পাশাপাশি আইসিইউ চালু করার বিষয়টি বিস্তারিত আলোচনা হয়। পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার সহযোগিতার হাত বাড়ান এবং জেলা প্রশাসক, জেলা পরিষদ, পৌর মেয়রসহ স্থানীয় মন্ত্রী সংসদ সদস্যদের কাছ থেকে সহযোগিতা গ্রহণের প্রস্তাব দেন। তার প্রস্তাব সবাই গ্রহণ করেন। এরপর জেলা প্রশাসনের পক্ষ থেকে আইসিইউ মনিটর এবং সিরিঞ্জ পাম্প আনা হয়। পূর্বে দেয়া চিকিৎসার উপকরণের সাথে এবারের আনা মনিটর ও সিরিঞ্জ পাম্প সংযুক্ত করে আইসিইউ বেড ট্রায়েল দেয়া হচ্ছে। ওই উপকরণ দিয়ে আপাতত আইসিইউ চালু করা যাবে। আইসিইউ কিছু উপকরণ আনা হলেও এর সাথে বাকি রয়েছে আরও কয়েকটি উপকরণ। এগুলো হচ্ছে- এবিজি মেশিন এবং ইলোক্ট্রোলাইট, এনালাইজার, ডিফিব্রিলাটর ও ভিডিও লারয়নগোপন। এজিবি মেশিনের সাহায্যে মানুষের শরীরের রক্তের অক্সিজেনের পরিমাণসহ বিভিন্ন গ্যাসের পরিমাণ নির্ণয় করা হয়। আইসিইউ ওয়ার্ডের ইনচার্জ যশোর মেডিকেল কলেজের অ্যানেসথেসিস্ট বিভাগের সহকারী অধ্যাপক ডা. এবিএম আহসান হাবিব জানিয়েছেন, যে সব উপকরণ আপাতত আছে তা দিয়েই ৩টি বেড চালু করা যাবে। ৩টি বেড তারা দ্রুত চালু করবেন। এবিজি মেশিনসহ যে সব উপকরণ বাকি আছে সেগুলো এসে গেলে আরও উন্নত চিকিৎসা সেবা দেয়া সম্ভব হবে।
এদিকে, জেলা স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে যশোরে করোনায় আক্রান্তের সংখ্যা কখনো বাড়ছে, কখনো কমছে। হ্রাস-বৃদ্ধির মধ্যে গতকাল আরও ৩৯ জন আক্রান্ত হয়েছেন। এর ভেতর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ৭ জন আক্রান্ত হয়েছে। খুলনা থেকে ৮টি নমুনা পরীক্ষায় ১জন এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে ১শ’ ৮৩টি নমুনা পরীক্ষায় আক্রান্ত হয়েছেন ৩১ জন। মোট ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন যশোরে।
এ নিয়ে জেলায় মোট ৬ হাজার ২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর ভেতর ৫ হাজার ৭২ জন সুস্থ হয়েছেন। ৮২ জনের মৃত্যু হয়েছে। ২৫ জন হাসপাতালে ও ৮শ’ ৫৭ জন আইসোলেশনে রয়েছেন।