২০২১ সালের মার্চ পর্যন্ত ‘হোম অফিসে’ চলবে যে কোম্পানি

    0

    লোকসমাজ ডেস্ক॥বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে বিপাকে মানুষ। ক্ষতির মুখে পড়েছে অনেক বড় কোম্পানি। করোনার প্রকোপ থেকে বাঁচতে অনেক কোম্পানি হোম অফিস শুরু করেছিল। প্রায় বছরখানেক হতে চলল। করোনার টিকা জরুরি ভিত্তিতে ব্যবহার শুরু হয়েছে। শিগগিরই করোনার টিকা বাজারে আসতে যাচ্ছে। আর এতে অনেকেই স্বস্তি পাচ্ছেন। তারপরও কিছু তথ্যপ্রযুক্তির প্রতিষ্ঠান চাচ্ছে তাদের কর্মীরা বাড়ি থেকেই কাজ চালিয়ে যাক। ভারতের বেঙ্গালুরুভিত্তিক তথ্যপ্রযুক্তির প্রতিষ্ঠান উইপ্রো আগামী বছরের ৪ এপ্রিল পর্যন্ত বাড়ি থেকেই কাজ করতে বলেছে।
    বিজনেস টুডে ও টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতের তিনটি প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থার একটি টিসিএস ইনফোসিস উইপ্রোর কর্মীর সংখ্যা ৮ লাখ ৭৮ হাজার। তাঁদের মধ্যে ৯৮ শতাংশ (৮ লাখ ৬১ হাজার) কর্মী বাড়ি থেকেই কাজ করছেন।
    ইনফোসিসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও মানবসম্পদ বিভাগের প্রধান রিচার্ড লোবো বলেন, ‘৯৯ শতাংশ কর্মী এখন বাড়ি থেকে কাজ করছেন। বাড়ি থেকে কাজের ব্যাপারে (পরবর্তী ত্রৈমাসিকে জানুয়ারি থেকে মার্চ) আপাতত কোনো পরিবর্তন দেখতে পাচ্ছি না। এপ্রিলের পর থেকে অফিসের লোকজন আনার ব্যাপারটা পর্যালোচনা করা হবে, যা নির্ভর করছে করোনাভাইরাসের অবস্থা কেমন থাকে এবং কর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখে।’
    কর্মীদের বাড়ি থেকে কাজ করানোর ধারা বজায় রাখতে চাইছে উইপ্রো। তারা আগেই ঘোষণা দিয়েছিল, ২০২৫ সালের মধ্যে অফিস থেকে মাত্র ২৫ শতাংশ লোক দিয়ে কাজ করানো হবে।
    এর আগে করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে প্রথম তিনে থাকা ভারতের এই কোম্পানি তাদের দেড় লাখ কর্মীর বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছিল।
    গুগল গত সপ্তাহে জানায়, তাদের কর্মীরা বাসায় থেকে কাজ করবেন ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত। তবে গুগলের কর্মীরা তিন দিন বাসায় এবং তিন দিন অফিসে কাজ করবেন।