আন্তর্জাতিক সংবাদ

0

মার্কিন আদালতের রায়ে বৈধতার আশায় বাংলাদেশিরা
লোকসমাজ ডেস্ক॥ অপ্রাপ্তবয়স্ক অবস্থায় যুক্তরাষ্ট্রে যাওয়া প্রায় কয়েক হাজার বাংলাদেশি নতুন করে স্বপ্ন দেখছেন আদালতের রায়ে। তাদের বৈধতার আবেদন গ্রহণের জন্য আদালত ট্রাম্প প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস (ডাকা) কর্মসূচি নামে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এমন কর্মসূচি বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকি কর্মসূচিতে অনুমোদন পাওয়া লোকজনের বৈধতার অনুমোদন না বাড়ানোর পক্ষে ট্রাম্প প্রশাসন নির্দেশ জারি করেছিল। অভিবাসীদের নতুন আবেদন গ্রহণ করা হচ্ছে-এমন নোটিশ দেওয়ার জন্যও হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে বিচারক নির্দেশ দিয়েছেন। ২০১৭ সালেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডাকা’ কর্মসূচির নতুন কোনো আবেদন গ্রহণ বন্ধ করে দেন। এ কর্মসূচিতে আবেদনকারীদের দুই বছরের জন্য কাজের অনুমতি দেওয়া হয়েছিল। ট্রাম্প প্রশাসন তা এক বছরের বেশি বৃদ্ধি করা হবে না বলে নির্দেশ জারি করে। বিচারক নতুন আদেশে দুই বছরের জন্য কাজের অনুমতি দেওয়ার জন্য আদেশ দিয়েছেন। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে এ আইনের সুফল ভোগ করেছে আট লাখের বেশি নবীন অভিবাসী। বৈধতার আবেদন করে অপেক্ষমাণ প্রায় তিন লাখ নবীন। মার্কিন অভিবাসনপ্রক্রিয়ায় প্রবেশের জন্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১২ সালে ‘ডাকা’ কর্মসূচি চালু করেছিলেন।

দ্বিতীয় দেশ হিসেবে চাঁদে পতাকা স্থাপন করলো চীন
লোকসমাজ ডেস্ক॥ দ্বিতীয় দেশ হিসেবে পৃথিবীর একমাত্র উপগ্রহের পৃষ্ঠে নিজেদের পতাকা স্থাপন করেছে চীন। পঞ্চাশ বছর আগে অ্যাপোলো অভিযানে চাঁদের বুকে নিজেদের পতাকা স্থাপন করে যুক্তরাষ্ট্র। যা নিয়ে নানান ধরনের ষড়যন্ত্রতত্ত্ব চালু রয়েছে। এবার দ্বিতীয় দেশ হিসেবে পৃথিবীর একমাত্র উপগ্রহের পৃষ্টে নিজেদের পতাকা স্থাপন করেছে চীন। বিবিসি এক প্রতিবেদনে জানায়, চীনের জাতীয় মহাকাশ প্রশাসন চাঁদের পৃষ্ঠে তাদের পতাকার ছবি প্রকাশ করেছে। বৃহস্পতিবার চাঁদের পাথরের নমুনা নিয়ে ফেরার আগে মহাকাশ যান চ্যাং’ই- ফাইভের ক্যামেরা দিয়ে ওই ছবি তোলা হয়। ১৯৬৯ সালে অ্যাপোলো-ইলেভেন অভিযানের সময় যুক্তরাষ্ট্র প্রথমবার চাঁদে কোনো দেশের পতাকা স্থাপন করে। পরে ১৯৭২ সাল পর্যন্ত বিভিন্ন অভিযানের সময় যুক্তরাষ্ট্রের আরও পাঁচটি পতাকা চাঁদের পৃষ্ঠে স্থাপন করা হয়। স্যাটেলাইট থেকে তোলা ছবির বরাত দিয়ে কয়েক বছর আগে নাসা জানায়, পতাকাগুলো এখনো রয়েছে, তবে বিশেষজ্ঞদের ধারণা সূর্যের তীব্র রশ্মিতে সেগুলো এত দিনে সাদা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। চীন জানায়, চাঁদের নিকটবর্তী অংশের উত্তর-পশ্চিম অংশে পতাকাটি স্থাপন করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে পরিচালিত গ্লোবাল টাইমস পত্রিকা তাদের খবরে বলেছে যুক্তরাষ্ট্রের অ্যাপোলো মিশনের সময় অনুভূত হওয়া ‘উত্তেজনা এবং অনুপ্রেরণা’র কথা মনে করিয়ে দেয় পতাকাটি। চীনের পতাকাটি দুই মিটার চওড়া এবং ৯০ সেন্টিমিটার লম্বা বলে গ্লোবাল টাইমসকে জানিয়েছেন প্রকল্পটির নেতৃত্ব দেওয়া লি ইয়ুনফেং। চীনের প্রথম চন্দ্রাভিযানে যাওয়া মহাকাশযান চ্যাং’ই-থ্রি থেকে তোলা ছবিতে চাঁদের পৃষ্ঠে প্রথমবার চীনের পতাকা দেখা যায়। ২০১৯ সালে চ্যাং’ই-ফোর মহাকাশযান চাঁদের অন্ধকার পৃষ্ঠেও চীনের পতাকা নিয়ে যেতে সক্ষম হয়। তবে কোনোবারই আক্ষরিক অর্থে কাপড়ের তৈরি পতাকা ছিল না, মহাকাশযানের পৃষ্ঠে আঁকা চীনের পতাকার ছবি তোলা হয়েছিল সে সময়। চ্যাং’ই-ফাইভ সাত বছরের মধ্যে চীনের তৃতীয় সফল চন্দ্র অভিযান। চাঁদের নুড়ি ও বালির নমুনা নিয়ে মহাকাশযানটি বর্তমানে পৃথিবীর পথে রয়েছে।

ব্রাজিলে ব্রিজ থেকে উড়ে গিয়ে বাস রেললাইনে, নিহত ১৭
লোকসমাজ ডেস্ক॥ ব্রাজিলে ব্রিজ থেকে একটি যাত্রীবাহী বাস উড়ে গিয়ে নিচে রেললাইনে এসে পড়ে। চূর্ণবিচূর্ণ হয়ে যাওয়া বাসটির ভেতরে থাকা ১৭ জনের মৃত্যু ঘটেছে। রুশ সংবাদমাধ্যম আরটি জানায়, শুক্রবার মানাজ গ্যারিজ অঙ্গরাজ্যের একটি পৌরসভায় এ ভয়াবহ দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই ১২ জন যাত্রী নিহত হন। আহতের হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে মারা যান আরও ৫ জন। ব্রিজ থেকে বাসটি পড়ে যাওয়ার সময় চালক লাফ দিয়ে পালিয়ে যায় বলে স্থানীয় পুলিশ জানায়। এক ভিডিওতে দেখা যায়, ব্রিজ থেকে অন্তত ৫০ ফুট নিচে এক রেললাইনে পড়ে আছে বাসটির ধ্বংসস্তূপ। কাছেই একটি জলাধার। বাসটি থেকে ধোঁয়া উড়ছিল। এ ঘটনার তদন্ত চলছে। তবে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজ থেকে পড়ে যায় বলে পুলিশের প্রাথমিক ধারণা। অন্যদিকে স্থানীয় পত্রিকা ফোলহা জানায়, ব্রিজ থেকে পড়ার আগে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়ে বাসটির। ফেডারেল হাইওয়ে পুলিশের এক মুখপাত্র জানান, ব্রিজে নেমে দৌড়ে পালিয়ে যায় চালক। পুলিশ তাকে খুঁজছে।