আন্তর্জাতিক সংবাদ

0

করোনার হানায় শ্রীলঙ্কার কারাগারে বিােভ, নিহত ৬
লোকসমাজ ডেস্ক॥ শ্রীলঙ্কায় কারাগারে নিরাপত্তা কর্মী ও বন্দীদের মধ্যে সংঘর্ষে অন্তত ছয় নিহত হয়েছেন। দেশটির পুলিশের বরাতে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। পশ্চিম প্রদেশের প্রাচীন শহর মাহারাতে অবস্থিত শ্রীলঙ্কার বৃহত্তম কারাগারে এ ঘটনা ঘটে। মাহারা কারাগারে করোনা সংক্রমণ হওয়ায় বন্দীদের মধ্যে বিােভ দেখা দেয়। দ্রুত জামিন বা আরও ভালো সুরা ব্যবস্থার দাবি জানায় তারা। বন্দীদের এ বিােভ একপর্যায়ে দাঙ্গায় রূপ নেয়। যাতে অন্তত ছয়জন নিহত হন এবং আহত হন ৫২ জন। পুলিশের মুখপাত্র অজিত রোহানা জানান, উদ্বেগজনক পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তাকর্মীরা কারাগারে শক্তি প্রয়োগ করেছিল। এতে হতাহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, কারাগারে সংঘর্ষ রুখতে রীরা গুলি চালিয়েছিল। স্থানীয় বাসিন্দারা জানান, ভবনের চত্বরে তারা বড় আকারের আগুন দেখতে পেয়েছেন। রোহানা জানান, নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করতে বিশেষ পুলিশ কমান্ডো ডাকা হয়েছে। ইতিমধ্যে পাঁচটি পুলিশ টিম সেখানে মোতায়েন করা হয়েছে। করোনাকালে গত কয়েক সপ্তাহে শ্রীলঙ্কায় কারাগারগুলোতে বেশ কয়েকটি দাঙ্গার খবর পাওয়া গেল। এর আগে রাজধানী কলম্বোয় এক কারাগারে বিােভ দেখা দেয়। বন্দীরা কারাগারের ছাদে উঠে তাদের জামিনের দাবি জানায়। দেশটিতে এখন পর্যন্ত প্রায় সাড়ে ২৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১১৬ জন।

ব্রহ্মপুত্রে বিশাল বাঁধ গড়ছে চীন
লোকসমাজ ডেস্ক॥ তিব্বতে ইয়ারলাং জ্যাংবো নদীর ওপরে বিশাল বাঁধ তৈরির পরিকল্পনা করেছে চীন। অঞ্চলটি ভারতের সীমানার কাছাকাছি বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। সেখানে বলা হয়, রবিবার এই খবর প্রকাশ করেছে চীনের সরকার নিয়ন্ত্রণাধীন সংবাদমাধ্যম। স্বশাসিত তিব্বত অঞ্চলের উৎসস্থল থেকে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে ইয়ারলাং জ্যাংবো নদী, অরুণাচলে পৌঁছে যার নাম হয়েছে সিয়াং। আসামে প্রবেশ করার পর এই সিয়াংই পরিচিত হয় ব্রহ্মপুত্র নামে এবং যা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে। চীনা সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, অরুণাচল সীমান্তের কাছাকাছি তিব্বতের মেডগ কাউন্টিতে ব্রহ্মপুত্রের ওপরে এই বাঁধ প্রকল্প তৈরির পরিকল্পনা করেছে সরকার। এর আগেও ব্রহ্মপুত্রের ওপরে একাধিক ছোট বাঁধ নির্মাণ করেছে বেজিং। নতুন প্রকল্পে উৎপাদিত জলবিদ্যুতের পরিমাণ বিশ্বের বৃহত্তম জলবিদ্যুৎ উৎপাদনকারী প্রকল্প, মধ্য চিনের থ্রি গর্জেস ড্যামের চেয়ে প্রায় তিন গুণ হতে পারে। জানা গেছে, নতুন এই বাঁধ নির্মাণ করা হচ্ছে চীনের জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই। গত সপ্তাহে এক সম্মেলনে দেশটির পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশনের চেয়ারম্যান ইয়্যান ঝিয়ং বলেন, “ইতিহাসে এমন প্রকল্পের উল্লেখ নেই। চিনের জলবিদ্যুৎ শিল্পে এ এক ঐতিহাসিক সুযোগ।” আরও জানান, মূল উদ্দেশ্য বিদ্যুৎ উৎপাদন হলেও পরিবেশ সংরণ, জাতীয় নিরাপত্তা, জীবন যাপনের মানোন্নয়ন, শক্তি উৎপাদন এবং আন্তর্জাতিক সহযোগিতার ল্েযই এই প্রকল্প গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইয়ারলাং জ্যাংবো নদীর ওপরে প্রস্তাবিত বাঁধ প্রকল্প বছরে ৬০০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে সম হবে, যা বছরে ৩০০ কোটি কিলোওয়াট কার্বনমুক্ত ও পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ উৎপাদন করবে। এ প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যম বলছে, বাঁধ নির্মাণ হলে উত্তর-পূর্ব ভারতে পানির অভাব দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। ভারত ও চীনে নদীতে দেওয়া বাঁধের কারণে ভুগছে বাংলাদেশের নদীগুলো। নতুন এই বাঁধের কারণে আশঙ্কা আরও বাড়বে।

ইন্দোনেশিয়ায় ফের অগ্ন্যুৎপাত, আতঙ্ক
লোকসমাজ ডেস্ক॥ কয়েক মাসের মধ্যে তৃতীয় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হলো ইন্দোনেশিয়ায়। দেশটির ইলি লিউওটোলোক আগ্নেয়গিরি থেকে লাভা ও ছাই বের হওয়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ডয়চে ভেলে জানায়, রবিবার প্রায় চার কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়ে ছাই। ধোঁয়ায় ভরে যায় পুরো এলাকা। আগ্নেয়গিরিটির ঢালে থাকা ২৮টি গ্রামের প্রায় তিন হাজার মানুষকে সরিয়ে নিয়েছে কর্তৃপ
বার্তা সংস্থা রয়টার্সকে ১৭ বছর বয়সী মুহাম্মদ লিহান জানান, তিনি এই অগ্ন্যুৎপাত শুরু হতে দেখেন। তারপর স্থানীয় মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। তারা নিরাপদ আশ্রয়ের খোঁজ শুরু করেন। কিন্তু অনেকের অন্যত্র চলে যাওয়ার মতো অর্থ অনেকের কাছেই ছিল না। স্বস্তির বিষয় হলো, অগ্ন্যুৎপাতের ফলে কেউ মারা যাননি বা আহত হননি। অগ্ন্যুৎপাত দেখা দেওয়ায় স্থানীয় বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। অগ্ন্যুৎপাত বন্ধ হওয়ায় ওই অঞ্চলে বিমান চলাচলের উপরেও সতর্কবার্তা জারি করা হয়েছে। সরকারের প থেকে বলা হয়েছে, সকলে যেন মাস্ক পরেন এবং চোখ ঢেকে রাখার ব্যবস্থা করেন। তাছাড়া শরীরের খোলা অংশে ছাই পড়লে সেখানেও অসুবিধা হতে পারে। চার কিলোমিটার এলাকা পর্যন্ত বসবাসকারী মানুষকে সতর্ক করে বলা হয়েছে, লাভা স্রোত ও ছাই ওই পর্যন্ত যেতে পারে। বিষাক্ত গ্যাসও আসতে পারে। মাউন্ট ইলি লিউওটোলোকের উচ্চতা পাঁচ হাজার ৪২৩ ফুট। গত কয়েক মাসের মধ্যে এই নিয়ে তৃতীয় আগ্নেয়গিরি থেকে লাভাস্রোত বের হলো ইন্দোনেশিয়ায়। এর আগে জাভা ও সুমাত্রায় দুইটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হয়েছে। ইন্দোনেশিয়ার ১৭ হাজার দ্বীপে ৪০০ আগ্নেয়গিরি আছে। বলা হয় রিং অব ফায়ারের উপর রয়েছে এই দ্বীপপুঞ্জ।