আন্তজাতিক সংবাদ ভারত নোংরা : ট্রাম্প

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতের বাতাস ‘নোংরা’। কেবল ভারতই নয়, চীন কিংবা রাশিয়ার বাতাসেও একই রকমের দূষণ। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে সরে আসা প্রসঙ্গে এভাবেই এই তিন দেশের সমালোচনা করতে দেখা গেল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের সাথে মুখোমুখি বিতর্কের চূড়ান্ত পর্বে এমনই মন্তব্য করেছেন ট্রাম্প। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ও প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার ভারতে আসছেন দুই দেশের মধ্যে অংশীদারি বাড়ানোর বিষয়ে আলোচনা করতে। এর মধ্যেই ভারত সম্পর্কে এমন মন্তব্য করে বসলেন ট্রাম্প। এদিন ট্রাম্প বলেন, ‘চীনকে দেখুন। রাশিয়াকে দেখুন। দেখুন ভারতকে। বাতাস কী নোংরা! আমি প্যারিস চুক্তি থেকে সরে এসেছিলাম কারণ কয়েক ট্রিলিয়ন ডলার বাঁচানোর দরকার ছিল। তাছাড়া আমাদের সাথে ভালো ব্যবহারও করা হয়নি।’ তিনি আরো বলেন, ‘আমি প্যারিস চুক্তি রক্ষা করার জন্য লক্ষ লক্ষ চাকরি, হাজার হাজার সংস্থাকে ছাড়তে পারব না। এটা খুবই অন্যায় হবে।’ এই নিয়ে দ্বিতীয় বার এই বিতর্কে ভারতের সমালোচনা করলেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে বিডেনের সাথে প্রথম বিতর্কের সময় ভারতের করোনা পরিসংখ্যান প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনি যখন সংখ্যা নিয়ে কথা বলছেন, তখন জানাই, আপনি জানেন না চিনে কত মানুষ মারা গিয়েছেন, রাশিয়ায় কত মানুষ মারা গিয়েছেন। আপনি জানেন না, ভারতে কত জন মারা গিয়েছেন। এরা কেউই একদম সঠিক তথ্যটা দেয় না।’ ট্রাম্পের এই মন্তব্যের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ দেগেছেন বিরোধীরা। কংগ্রেস নেতা কপিল সিব্বল টুইট করে খোঁচা দেন প্রধানমন্ত্রীকে। ভারত সম্পর্কে ট্রাম্পের এই ধরনের মন্তব্যকে ‘বন্ধুত্বের ফল’ কিংবা ‘হাউডি মোদীর পরিণাম’ বলে কটাক্ষ করেন তিন।ি

‘সব বাঙালিই বাংলাদেশি’ ব্যানার নিয়ে উত্তপ্ত মেঘালয়
লোকসমাজ ডেস্ক॥ রাজ্য সরকারের তরফে জানানো হয়, সাম্প্রদায়িক বা ভাষিক বিভেদ কখনোই কাম্য নয়
বাঙালি সংগঠনের অভিযোগ-আন্দোলনের জেরে মেঘালয়ের সব বাঙালিকেই ‘বাংলাদেশি’ বলে দাবি করেছে খাসি ছাত্র সংগঠন বা কেএসইউ। এ ঘটনায় দুর্গাপূজাকে সামনে রেখে নতুন করে উত্তেজনা ছড়ালো শিলংয়ে। ভারতীয় গণমাধ্যম জানায়, গত ফেব্রুয়ারিতে মেঘালয়ের ইছামতীতে সিএএ বিরোধী আন্দোলনে সময় স্থানীয় গ্রামবাসীদের সঙ্গে হাতাহাতিতে এক খাসি ট্যাক্সিচালকের মৃত্যু হয়। তার জেরে স্থানীয় বাঙালিদের ভয়ে গ্রামছাড়া হতে হয়েছিল বলে অভিযোগ। পুলিশ বেশ ধরপাকড়ও করে। ওই সময় উগ্রপন্থী এইচএনএলসিও অবিলম্বে বাঙালিদের রাজ্য ছাড়ার হুমকি দেয়। সম্প্রতি ফের অভিযোগ ওঠে ইছামতীর পুরুষদের এখনো গ্রামে ফিরতে দেওয়া, ব্যবসা করতে দেওয়া হচ্ছে না। গ্রামে থাকা নারী-শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে। এ নিয়ে জাতীয় মহিলা কমিশন রাজ্যের কাছে রিপোর্ট তলব করে। কিন্তু তদন্তে ও স্থানীয় গ্রামবাসীদের বক্তব্যে নির্যাতনের কথা প্রমাণিত হয়নি। বিষয়টি নিয়ে বারাকের আমরা বাঙালি সংগঠন, সিআরপিসি আন্দোলনে নেমেছে। সর্বভারতীয় মহিলা কংগ্রেস সভাপতি সুস্মিতা দেবও মেঘালয়ের বাঙালি নিগ্রহ নিয়ে মুখ খোলেন। নালিশ জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে। মঙ্গলবার নাগরিক অধিকার রক্ষা কমিটি ও আমরা বাঙালি আসাম-মেঘালয় সীমানায় বিক্ষোভ দেখায়। এরপরই, বুধবার মেঘালয়ের সব বাঙালিদের বাংলাদেশি বলে পোস্টার সাঁটে কেএসইউ। কোথাও লেখা হয়, ‘বাংলাদেশিরা মেঘালয়, ত্রিপুরা, আসাম ও মিজোরামে অত্যাচার বন্ধ করো।’ সুস্মিতা দেবকেও মেঘালয়ের ব্যাপারে নাক না-গলাতে সতর্ক করা হয়। সুস্মিতা সেই পোস্টারের ছবি-সহ প্রধানমন্ত্রী ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে ট্যাগ করে টুইটে লেখেন, “বাংলাদেশে হিন্দুদের ওপরে অত্যাচার তো দূরের কথা, মেঘালয়েই এমন ব্যানার! স্বদেশে বাঙালিদের ওপরে নির্যাতনের আরও প্রমাণ লাগে কী?”
রাজ্য সরকারের তরফে জানানো হয়, সাম্প্রদায়িক বা ভাষিক বিভেদ কখনোই কাম্য নয়। বিষয়টি জানার পরেই পুলিশ গিয়ে সব ব্যানার সরিয়ে ফেলেছে।

আইফেল টাওয়ারের কাছে দুই হিজাব পরিহিতাকে ছুরিকাঘাত
লোকসমাজ ডেস্ক॥ ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারের কাছে হিজাব পরিহিত দুই নারীকে ছুরিকাঘাতে অভিযুক্ত হয়েছেন অন্য দুই নারী। বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি জানায়, ছুরিকাঘাতের পাশাপাশি দুই মুসলিম নারীর হিজাব টেনে নেয়ার চেষ্টা এবং বর্ণবাদী আচরণের অভিযোগ আনা হয়েছে ওই দুই নারীর বিরুদ্ধে। গত সপ্তাহে প্যারিসের উপকণ্ঠে ইতিহাসের এক শিক্ষককে হত্যার পর এ ঘটনা ঘটে। মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা করেছিলেন স্যামুয়েল প্যাটি। সেই ‘অপরাধে’ তাকে হত্যা করে ১৯ বছরের এক চেচেন যুবক। আইফেল টাওয়ারের কাছেই চ্যাম্প দে মার্স পার্কে বাচ্চসহ একটি মুসলিম পরিবার হাঁটার সময় হামলার শিকার হন। এ সময় হামলাকারী দুই নারী মদ্যপ ছিল বলে অভিযোগে উঠে এসেছে। হামলাকারীদের একটি কুকুর নিয়েও অভিযোগ করেছেন মুসলিম পরিবারটি। কুকুরটি দ্বারা তারা ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছিলেন। মূলত কুকুর টেনে ধরে ১৯ ও ৪০ বছর বয়সী দুই মুসলিম নারীকে ছুরিকাঘাত করা হয়। ৪০ বছর বয়সী নারীর দেহে ছয়বার ছুরিকাঘাত করা হয়। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর তরুণীটি শিকার হন তিনবার ছুরিকাঘাতের। চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। এদিকে স্যামুয়েল প্যাটির হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভ তৈরি হয়েছে দেশটিতে। যার জেরে চরমপন্থার বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে ফ্রান্স সরকার। এর মধ্যে ঘৃণাবাচক বার্তা ছড়ানোর অভিযোগে বন্ধ করে দেয়া হয়েছে একটি মসজিদ। বৃহস্পতিবার প্যাটিকে মরণোত্তর লিজিয়ন অব অনার দেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। এটাই ফ্রান্সের সর্বোচ্চ সম্মান। এদিন সারবন বিশ্ববিদ্যালয় চত্বরে জমায়েত হয়েছিলেন প্রায় চারশ মানুষ। সেখানেই সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন শিক্ষক প্যাটির কফিনবন্দি দেহ।