ক্যালেন্ডারের সঙ্গে টাস্কস যুক্ত করছে গুগল

    0

    লোকসমাজ ডেস্ক॥ অ্যাপ ও সেবার মধ্যে বিভিন্ন বিষয় একীভূত করার প্রক্রিয়াটি উন্নত করতে কাজ করছে গুগল। প্রযুক্তি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সম্প্রতি জিমেইল অ্যাপ ও ওয়েব প্ল্যাটফর্মে মিট ও চ্যাট সেবাটি একীভূত করার ঘোষণা এসেছে। গুগল ক্যালেন্ডারের সঙ্গে গুগল টাস্কস সেবাটিও একীভূত করতে গত বছর থেকে কাজ চালিয়ে যাচ্ছে গুগল।
    অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে গুগলের ব্যক্তিগত ও জিস্যুইট অ্যাকাউন্ট ব্যবহারকারীরা হালনাগাদ সেবাটি পেতে শুরু করেছেন। গুগলের এক ব্লগ পোস্টে এ তথ্য দেওয়া হয়েছে।
    গুগলের ব্লগে বলা হয়েছে, তাদের ক্যালেন্ডার সেবার সঙ্গে টাস্কস সেবাটি যুক্ত হওয়াতে ব্যবহারকারীরা সহজে নতুন টাস্কস তৈরি করতে পারবেন। আর গুগল ক্যালেন্ডার মোবাইল অ্যাপে তা দেখতে পারবেন।
    এর আগে সেবাটি শুধু ওয়েব সংস্করণে পাওয়া যেত। সেবাটি হালনাগাদ করায় গুগল ক্যালেন্ডারে তৈরি করা বিভিন্ন টাস্কস স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ ও মোবাইল ডিভাইসে সিনক্রোনাইজ হয়ে যাবে। এ জন্য ডেস্কটপ ও মোবাইল ডিভাইসে একই গুগল অ্যাকাউন্ট থাকতে হবে।
    গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, দ্রুত সেবাটি সবার কাছে পৌঁছে যাবে। গুগল ক্যালেন্ডার ব্যবহার করে নানা কাজ এখন সহজে করতে পারবেন গুগল ব্যবহারকারীরা।
    ২০১৮ সালে গুগল টাস্কস সেবাটি চালু করেছিল গুগল। গত দুই বছরে টাস্কস সেবাটিতে বেশ কিছু নতুন ফিচার এসেছে। এবার গুগল ক্যালেন্ডার সংযুক্ত হওয়ায় নতুন ইভেন্ট তৈরি করা, টাস্ক বা বিভিন্ন কাজ তৈরি, ক্যালেন্ডারের সঙ্গে তা মিলিয়ে দিনক্ষণ ঠিক করে রাখার মতো কাজ সহজে করা যাবে।
    নতুন টাস্ক ঠিক করতে ক্রিয়েট বাটন থেকে টাস্কস অপশনে যেতে হবে। এরপর টাস্কে নামসহ প্রয়োজনীয় তথ্য দিয়ে সংরক্ষণ করে রাখলে গুগল ক্যালেন্ডার নির্দিষ্ট সময়ে তা জানিয়ে দিতে পারবে।