আমিরাত, কুয়েত, বাহরাইন থেকে সৌদি প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা, অন্যদের জন্য কঠোর নীতি

0

লোকসমাজ ডেস্ক॥ বিশ্বজুড়ে করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক। যুক্তরাষ্ট্র, বৃটেন, অস্ট্রেলিয়া, চীনসহ বড় বড় অর্থনীতির দেশগুলো পর্যন্ত এই আতঙ্কে কাঁপছে। তাই সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদি আরবও। তারা সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং বাহরাইন থেকে স্থলপথে সৌদি আরবে প্রবেশ অস্থায়ী ভিত্তিতে বন্ধ করছে। আজ শনিবার সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এ খবর দিয়েছে বলে জানিয়েছে অনলাইন আরব নিউজ। এতে আরো বলা হয়েছে, পারস্য উপসাগরীয় ওই তিনটি দেশ থেকে শুধু বাণিজ্যিক যেসব ট্রাক আসছে স্থলপথে তাদেরকেই সৌদি আরবে প্রবেশ করতে দেয়া হবে। তবে তার আগে এর সঙ্গে সংশ্লিষ্টদের স্বাস্থ্যগত পরীক্ষা করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রকে উদ্ধৃত করা হয়েছে।
তবে তার নাম প্রকাশ করা হয়নি। রিপোর্টে আরো বলা হয়েছে, ওই তিনটি দেশ থেকে আসা যাত্রীদের প্রবেশ সৌদি আরবের তিনটি বিমানবন্দরে সীমাবদ্ধ করা হবে। তা শুরু হওয়ার কথা আজ শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৫৫ মিনিট থেকে। বিমানবন্দর তিনটি হলো রাজধানী রিয়াদে বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দর, জেদ্দায় অবস্থিত বাদশা আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ও দাম্মামে অবস্থিত বাদশা ফাহদ আন্তর্জাতিক বিমানবন্দর। এ তিনটি বিমানবন্দরে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মীরা পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেবেন বলে জানানো হয়।
ওই রিপোর্টে আরো বলা হয়েছে, করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি এমন যে কোন দেশ থেকে কেউ সৌদি আরবে প্রবেশ করতে চাইলে তাকে অবশ্যই ল্যাবরেটরিতে পরীক্ষা করানোর সনদ জমা দিতে হবে। ওই সনদে নিশ্চিত থাকতে হবে যে, তিনি নতুন করোনা ভাইরাস সংক্রমণ থেকে মুক্ত। সৌদি আরবে প্রবেশের ১৪ দিন আগে আক্রান্ত ওই সব দেশে বসবাস করেছেন এমন ব্যক্তিদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। এখানেই শেষ নয়। তাকে বহনকারী বিমান সংস্থাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে, সংশ্লিষ্ট ব্যক্তির ল্যাবরেটরি সনদ নিরাপদ, সাম্প্রতিক ও যাত্রী বোর্ডিং নেয়ার ২৪ ঘন্টার মধ্যে তা ইস্যু করা হয়েছে।
এর আগে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সেখানে ৫জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এর মধ্যে একজন রয়েছেন যিনি ইরান থেকে কুয়েত হয়ে দেশে ফিরেছেন। তার কাছ থেকে সংক্রমিত হয়েছেন তার স্ত্রী। অন্য একজন ইরান থেকে বাহরাইন হয়ে সৌদি আরবে পৌঁছেছেন। প্রথম ও দ্বিতীয় আক্রান্ত ব্যক্তি যে যানে করে সফর করেছেন তিনিও সেই একই বাহনে চড়েছেন। বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে দিতে সহায়তা করছে বলে ইরানকে ভর্ৎসনা জানায় সৌদি আরব।